This Article is From Mar 29, 2019

মিশন শক্তিতে প্রধানমন্ত্রীর বক্তব্য আদর্শ আচরণবিধি লঙ্ঘন করে নি, জানাল নির্বাচন কমিশন

জাতীর উদ্দেশ্যে ভাষণে অ্যান্টি স্যাটেলাইট মিশাইল(ASAT) মিশন শক্তির(Mission Shakti)পরীক্ষা সফল হওয়ার ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদী।

মিশন শক্তিতে প্রধানমন্ত্রীর বক্তব্য আদর্শ আচরণবিধি লঙ্ঘন করে নি, জানাল নির্বাচন কমিশন

ASAT missile: নির্বাচন কমিশন জানিয়েছে, আদর্শ আচরণবিধি লঙ্ঘন করেন নি প্রধানমন্ত্রী মোদী।

নিউ দিল্লি:

ভারতের অ্যান্টি স্যাটেলাইট অস্ত্রের পরীক্ষা সফল হওয়ার ঘোষণায় বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর(Narendra Modi) জাতীর উদ্দেশ্যে ভাষণে আদর্শ আচরণ বিধি লঙ্ঘিত হয় নি বলে জানিয়ে দিল নির্বাচন কমিশন(Election Commission)। একটি বিবৃতিতে নির্বাচন কমিশন জানিয়ে দিল, “কমিটি সিদ্ধান্তে পৌঁছেছে, সরকারী সংবাদমাধ্যমের অপব্যবহার সংক্রান্ত আদর্শ আচরণবিধির চার এবং পাঁচ নম্বর প্রচ্ছদ অনুযায়ী, এই ঘটনায় হয় নি”।জাতীর উদ্দ্যেশ্যে ভাষণে অ্যান্টি স্যাটেলাইট মিশাইল (ASAT), মিশন শক্তির(Mission Shakti) সফল পরীক্ষার ঘোষণা করেন প্রধানমন্ত্রী (Prime Minister)নরেন্দ্র মোদী, এবং জাতীয় নিরাপত্তা সুনিশ্চিত করতে সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi)এই ভাষণ, আদর্শ আচরণবিধি লঙ্ঘন করেছে এবং তা ভোটারদের প্রভাবিত করতে পারে বলে অভিযোগ করেছে বিরোধীরা।

মিশন শক্তির সাফল্য নিয়ে বিশিষ্টদের টুইটের উত্তর দিলেন প্রধানমন্ত্রী

নির্বাচন ঘোষণা হওয়ার পরেই চালু হয়ে যায় আদর্শ বিধি, সরকার এবং রাজনৈতিক দলগুলির কী করণীয়, এবং কী করণীয় নয়, তা বলা থাকে এই বিধিতে।

যদিও নির্বাচন কমিশন (Election Commission)সূত্র মারফৎ জানা গেছে, জাতীয় নিরাপত্তার স্বার্থে কোনও পদক্ষেপ করা হলে, তার জন্য সরকারকে অনুমতি নিতে হয় না। বুধবার, এক মুখপাত্র জানান, প্রধানমন্ত্রী মোদীর ভাষণ খতিয়ে দেখা হবে।

মোদীর মিশন শক্তির ঘোষণা কি নির্বাচনী বিধিলঙ্ঘন, খতিয়ে দেখবে নির্বাচন কমিশন

আদর্শ আচরণবিধি অনুযায়ী, ক্ষমতায় থাকা দল, সরকারি টাকা খরচ করে. ভোটের আগে তাদের সাফল্য প্রচার করতে পারে না।কমিশনের তরফে জানানো হয়েছে, “সরকারী টাকায় খবরের কাগজ এবং সংবাদমাধ্যমে বিজ্ঞাপন, এবং পক্ষপাত্ত্বিত্তের করে ক্ষমতায় থাকা দলের উদ্দেশ্য চরিতার্থ করতে রাজনৈতিক খবরে প্রচার করা এবং নির্বাচনের সময় গণমাধ্যমের অপব্যবহার করে প্রচার করা উচিত নয়”।

.