This Article is From May 30, 2019

মন্ত্রী নয়, নতুন মোদী সরকারে অস্থায়ী স্পিকারের দায়িত্বে মানেকা গান্ধী

PM Modi Oath Ceremony Updates: নরেন্দ্র মোদীর নতুন সরকারে মানেকা অস্থায়ী স্পিকারের দায়িত্ব পালন করবেন।

মন্ত্রী নয়, নতুন মোদী সরকারে অস্থায়ী স্পিকারের দায়িত্বে মানেকা গান্ধী

চারটি সরকারে মন্ত্রী হিসেবে ছিলেন ৬২ বছরের মানেকা। (পিটিআই)

নয়াদিল্লি:

নরেন্দ্র মোদীর নতুন সরকারে লোকসভার অস্থায়ী স্পিকারের দায়িত্ব পেলেন মানেকা গান্ধী। চারটি সরকারে মন্ত্রী হিসেবে ছিলেন ৬২ বছরের মানেকা। কিন্তু বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে মোদীর সঙ্গে শপথগ্রহণ করলেন যে মন্ত্রীরা সেখানে তাঁর ঠাঁই হয়নি। মানেকা অস্থায়ী স্পিকারের দায়িত্ব পালন করবেন। অর্থাৎ নবনির্বাচিত সাংসদরা শপথগ্রহণ করবেন মানেকার সামনে। পাশাপাশি লোকসভার প্রথম অধিবেশনে তিনিই নেতৃত্ব দেবেন। ওই অধিবেশনে স্পিকার নির্বাচন হবে। নতুন লোকসভায় মানেকা ও সন্তোষ গাংওয়ারের মধ্যেই একজনের অস্থায়ী স্পিকারের দায়িত্ব পালন করার কথা ছিল। কেননা এই সরকারের সবচেয়ে বর্ষীয়ান দুই সদস্য তাঁরাই। 

মন্ত্রিসভায় একটি পদের প্রস্তাব ফিরিয়ে দিলেন নীতিশ কুমার

প্রাক্তন মন্ত্রী মানেকা এবারের নির্বাচনে উত্তরপ্রদেশের সুলতানপুর কেন্দ্রে খুব কম ব্যবধানে প্রতিপক্ষকে হারিয়ে জয়লাভ করেন। এই লোকসভা কেন্দ্রের সাংসদ ছিলেন বরুণ গান্ধী। কিন্তু এবার তিনি পিলিভিত থেকে নির্বাচনে লড়েন ও জয়ী হন।

মানেকা ইউপিএ প্রধান সোনিয়া গা‌ন্ধীর জা। তাঁর স্বামী সঞ্জয় গান্ধী ছিলেন ইন্দিরা গান্ধীর কনিষ্ঠ সন্তান এবং সোনিয়ার স্বামী রাজীব গান্ধীর ভাই। 

শপথ নিলেন ছেলে, টিভির পর্দায় চোখ রাখলেন মা

নির্বাচনের প্রচারে তিনি বিতর্কে জড়িয়ে পড়েন যখন ক্যামেরায় ধরা পড়ে তিনি একটি জমায়েতে মুসলিমদের উদ্দেশে শাসাচ্ছেন। তাঁকে বলতে শোনা যায়, তিনি যে কোনও ভাবে ভোটে জিতবেন। কিন্তু যদি তাঁকে জিততে হয় মুসলিমদের ভোট ছাড়া, তাহলে ‘‘বিষয়টা খুব খারাপ হবে।''

বিশিষ্ট পশু অধিকার কর্মী মানেকা গান্ধী এর আগে সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন, সংস্কৃতি, পরিবেশ, নারী ও শিশু কল্যাণ বিভাগের মন্ত্রী থেকেছেন।

.