“বিশ্ব উষ্ণায়নের ভারতের অবদান খুবই কম”, রাষ্ট্রসংঘে বললেন প্রধানমন্ত্রী

UN General Assembly: প্রধানমন্ত্রী মোদি বলেন, “বিশ্ব উষ্ণায়নে ভারতের মাথাপিছু অবদান খুবই কম, তবে তা লাঘব করার ক্ষেত্রে আমরা এগিয়ে থাকা দেশ”

 Share
EMAIL
PRINT
COMMENTS
“বিশ্ব উষ্ণায়নের ভারতের অবদান খুবই কম”, রাষ্ট্রসংঘে বললেন প্রধানমন্ত্রী

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বিশ্বের তাবড় নেতাদের সামনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী


নয়াদিল্লি/নিউইয়র্ক: 

জলবায়ু পরিবর্তন নিয়ে শুক্রবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় (UN General Assembly) ভারতের অবদানের প্রসঙ্গ তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণসভায় প্রধানমন্ত্রী, বিশ্বের তাবড় নেতাদের সামনে বলেন, “বিশ্ব উষ্ণায়নে ভারতের মাথাপিছু অবদান খুবই কম, তবে তা লাঘব করার ক্ষেত্রে আমরা এগিয়ে থাকা দেশ”। চলতি রাষ্ট্রসংঘের সভায় তোলা ডিসাস্টার রেজিল্যান্ট বা বিপর্যয় সহনশীল পরিকাঠামোর জন্য তৈরি করা জোটের প্রসঙ্গ তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই জোটের মধ্যে রয়েছে, সরকারের উন্নয়ন, রাষ্ট্রসংঘের সংস্থা, বহুমুখী উন্নয়নশীল ব্যাঙ্ক এবং বেসরকারি ব্যাঙ্কিং সেক্টরসহ অন্যান্যরা। নয়া এবং সংশোধিত মেরামত করা পরিকাঠামো গড়ে তোলাও রয়েছে এর মধ্যে।

“সন্ত্রাসবাদের বিরুদ্ধে রাগ, দায়বদ্ধতা রয়েছে”, রাষ্ট্রসংঘে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী বলেন, “পুনর্নবীকরণ শক্তির ক্ষেত্রে ৪৫০ গিগাওয়াট লক্ষ্যের দিকে কাজ করছে ভারত। আমরা আন্তর্জাতিক সৌরজোট তৈরি করেছি”।

২০১৫-এ আন্তর্জাতিক সৌরজোট চালু করেন প্রধানমন্ত্রী মোদি এবং ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলান্দে, কর্কটক্রান্তি রেখা এবং মকরক্রান্তি রেখার মধ্যে থাকা দেশগুলিকে নিয়ে এই জোট তৈরি করা হয়েছে। সৌরশক্তি উৎপাদনের খরচ কমানো এবং প্রয়োজনীয় প্রযুক্তির ওপর কাজ করার লক্ষেই এই জোট, পাশাপাশি এক ট্রিলিয়ন ডলারেও বেশী অর্থ জোগাড় করা এবং ২০৩০ এর মধ্যে প্রয়োজনীয় পরিকাঠামো উৎপাদন করার লক্ষ্যেও কাজ করে।

২০১৮-এর অক্টোবরে আন্তর্জাতিক সৌরজোট নিয়ে বৈঠকে, রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুয়েটার্সকে প্রধানমন্ত্রী মোদি জানান, ভারতের নেতৃত্বে তৈরি জোট সৌরশক্তিকে কাজে লাগানো এবং ওপেক দেশগুলির তেলের বাজারের বদল ঘটাবে কমাবে।নয়াদিল্লিতে বৈঠকে তিনি বলেন, “আজকের তেলকূপগুলির ভবিষ্যতের সূর্যোদয়”



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................