This Article is From Mar 10, 2019

ভোটের দিন ঘোষণার আগে তড়িঘড়ি ৩০ দিনে ১৫৭'টি প্রকল্পের উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী

এর মধ্যে এমন অনেক প্রকল্পও রয়েছে, যা আগেই ঘোষণা করে ফেলা হলেও ফের নতুনভাবে ঘোষণা করেন নরেন্দ্র মোদী।

৮ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারির মধ্যে মোট ৫৭'টি প্রকল্পের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • ৮ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারির মধ্যে ৫৭'টি প্রকল্পের কথা ঘোষণা করেন মোদী
  • ৮ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চের মধ্যে তড়িঘড়ি ঘোষণা ১৫৭'টি প্রকল্পের
  • অনেক পুরনো প্রকল্পকেও নতুন করে ঘোষণা করেন মোদী
নিউ দিল্লি:

নির্বাচন কমিশন ভোটের নির্ঘন্ট ঘোষণার আগে গোটা দেশজুড়ে ২৮'টি সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগে থেকে ঠিক করা ছিল না, এমন নতুন ১৫৭'টি প্রকল্পের সূচনা করেছেন। জানতে পেরেছে এনডিটিভি। যখনই নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হবে, তারপর থেকেই চালু হয়ে যাবে নির্বাচন কমিশনের নিজস্ব কোড অব কনডাক্ট। যার ফলে কেন্দ্রীয় সরকারের পক্ষে আর নতুন করে কোনও প্রকল্পের কথা ঘোষণা করা সম্ভব হবে না। ৮ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চের মধ্যে হাইওয়ে, রেললাইন, মেডিক্যাল কলেজ, হাসপাতাল, স্কুল, গ্যাস পাইপলাইন, বিমানবন্দর, জলের সংযোগ, নালার সংযোগ, পাওয়ার প্ল্যান্ট সহ আরও বহু প্রকল্পের কথা প্রায় হরির লুঠপর মতো করে ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

e1t77vmo

৮ মার্চ দিল্লির কাছে গাজিয়াবাদে হিন্দোন বিমানবন্দরের সিভিল টার্মিনালের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

অন্যদিকে, ২০১৪ সালে নিজের দ্বিতীয় দফার প্রধানমন্ত্রিত্বের অন্তিমলগ্নে নির্বাচন কমিশনের মডেল কোড অব কন্ডাক্ট আসার অন্তত একমাস আগে থেকেই সফরে যাওয়া বন্ধ করে দেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। কোনও প্রকল্পের কথাও ওই সময় ঘোষণা করেননি তিনি। জানিয়েছে কেন্দ্রীয় সরকারের একটি সূত্র।

৮ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারির মধ্যে মোট ৫৭'টি প্রকল্পের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পরের চার সপ্তাহে ওই ঘোষণার সংখ্যা তিনগুণের বেশি বেড়ে যায়। 

প্রধানমন্ত্রীর অফিসের ওয়েবসাইট থেকেই এই তথ্য পাওয়া গিয়েছে।

এর মধ্যে এমন অনেক প্রকল্পও রয়েছে, যা আগেই ঘোষণা করে ফেলা হলেও ফের নতুনভাবে ঘোষণা করেন নরেন্দ্র মোদী। 

উদাহরণ হিসাবে বলা যায়, নরেন্দ্র মোদী দেশের মানুষকে উৎসর্গ করে ঘোষণা করেন ইন্দো-রাশিয়ান রাইফেলস প্রাইভেট লিমিটেডের কথা। উত্তরপ্রদেশের অমেঠিতে। যাদের কাজ হল কালাশনিকভ রাইফেল তৈরি করা। অথচ, ঘটনা হল, কেন্দ্রের প্রেস বিবৃতি থেকে জানা যাচ্ছে, ২০০৭ সালেই এই প্রকল্পটির সূচনা হয়। ২০১০ সাল থেকে শুরু হয়ে যায় কার্বাইন, রাইফেল ও ইনস্যাস মেশিনগান প্রস্তুত করা!

rgqflob

আবার, ১৭ ফেব্রুয়ারি, বিহারের করমালিচকে নিকাশিনালার নেটওয়ার্ক প্রকল্পের শিলান্যাস করেন মোদী। অথচ, ২০১৭ সালের অক্টোবরে এই একই প্রকল্পের জন্য শিলান্যাস করেছিলেন তিনি।

এর মধ্যে আবার এমন অনেক প্রকল্প আছে, যা একজন প্রধানমন্ত্রীর পক্ষে উদ্বোধনের জন্য খুবই নগণ্য। এমন প্রকল্পের সংখ্যা অন্তত ১৪০'টি। তাদের মধ্যে রয়েছে, চেন্নাই মেট্রোতে প্যাসেঞ্জার সার্ভিস শুরু করা, কর্নাটকের চিকজাজুর-মায়াকোন্ডা সেকশনে ডবল লাইন চালু করা, জাতীয় সড়ক- ৪৫সি'তে চার লেনের রাস্তা উদ্বোধন করা, জাতীয় সড়ক-৪'এ ছ'লেনের রাস্তার উদ্বোধন ইত্যাদি। 

এছাড়া, গাজিয়াবাদ পুরসভার জন্য 'গোশালা'র উদ্বোধন বা দিল্লির কাছে ৩৭ কিলোমিটার দীর্ঘ নালার উদ্বোধনও রয়েছে এর মধ্যে।

8orl794g

অত্যন্ত কম সময়ের মধ্যে শেষ মাসে ১৭'টি প্রকল্পের তড়িঘড়ি উদ্বোধনও করেছেন মোদী। তার মধ্যে শনিবার বিহারের  বক্সারের একটি পাওয়ার প্ল্যান্টও রয়েছে, যা তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন উত্তরপ্রদেশ থেকে।

.