This Article is From Jan 29, 2019

Kolkata Book Fair; ভিসা পেলেন না পাকিস্তানের ৬ প্রকাশক, পাক সাহিত্য থেকে বঞ্চিতই কলকাতা

রাশিয়া, কোস্টা রিকা, স্পেন, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, বাংলাদেশ এবং এই বছরের থিম দেশ গুয়াতেমালার লেখক সাহিত্যিকরা অংশ নেবেন বইমেলায়।

Kolkata Book Fair; ভিসা পেলেন না পাকিস্তানের ৬ প্রকাশক, পাক সাহিত্য থেকে বঞ্চিতই কলকাতা
কলকাতা:

কলকাতার ৪৩ তম আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণ করতে ইচ্ছাপ্রকাশ করেও স্রেফ ভিসার কারণে যোগ দিতে পারলেন না পাকিস্তানের ছয়জন প্রকাশক। বৃহস্পতিবার কলকাতা বইমেলার উদ্বোধন হতে চলেছে। কিন্তু এই দেশের ভিসা না পাওয়ার জন্য পাকিস্তানের লেখকদের বইয়ের গন্ধ পাওয়া থেকে এবারও বঞ্চিতই হবেন কলকাতাবাসী। বিশ্বের মোট ২৬ টি দেশ এবার বইমেলায় অংশগ্রহণ করবে। রাশিয়া, কোস্টা রিকা, স্পেন, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, বাংলাদেশ এবং এই বছরের থিম দেশ গুয়াতেমালার লেখক সাহিত্যিকরা অংশ নেবেন বইমেলায়।

প্রকাশক ও বইবিক্রেতাদের গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, “আমরা আমন্ত্রণপত্র পাঠানোর পরে ছয় জন পাকিস্তানি প্রকাশক আগ্রহ দেখিয়েছেন মেলাতে অংশগ্রহণ করার। কিন্তু তাঁরা ভিসার কারণে এখানে যোগ দিতে পারবেন না।” প্রসঙ্গত, কলকাতার বই মেলায় এর আগে কখনই অংশ নেয়নি পাকিস্তান! ত্রিদিব জানান, কলকাতার বই মেলা বিশ্বের সমস্ত বই মেলাগুলোর মধ্যে ভিড়ের দিক থেকে সবচেয়ে বিশাল। ৩১ জানুয়ারি মেলার উদ্বোধন হবে। মেলা চলবে ১ ফেব্রুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি অব্দি।

চ্যালেঞ্জ করছি, মুর্শিদাবাদে একটা আসনে জিতে দেখাক তৃণমূল, বললেন অধীর

বইমেলায় দেশের পশ্চিমদিকের প্রতিবেশী দেশ উপস্থিত না থাকলেও, পূর্বের প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ প্রতিবারের মতোই রইবে মেলাতে। বাংলাদেশের স্টলে বিপুল সংখ্যক প্রকাশক আসছেন এবছরও। বাংলাদেশ প্যাভিলিয়নেই আগামী ১০ ফেব্রুয়ারি ‘বাংলাদেশ দিবস'ও উদযাপন করা হবে।

এই বছর বইমেলার থিম দেশ হল গুয়াতেমালা। সেই কারণেই এবার বইমেলার একটি প্রবেশদ্বার নির্মিত হচ্ছে এই দেশের বিখ্যাত স্থাপত্য ‘আর্ক অফ সান্টা ক্যাটালিনা'র আদলে। অন্য আরেকটি প্রবেশ দ্বার নির্মিত হবে এই লাতিন আমেরিকার দেশটির ন্যাশনাল মিউজিয়াম অফ মর্ডান আর্ট কার্লোস মেরিডার আদলে। বর্তমান রাষ্ট্রীয় পরিস্থিতিতে সম্প্রীতির বার্তা দৃঢ় করতে বই মেলায় একটি 'সম্প্রীতি দরজা'ও নির্মিত হচ্ছে। অন্য আরেকটি প্রবেশ দ্বার বিশ্বভারতীর কলা ভবনের ১০০ বছর পূর্তি উদযাপন করতে সেই আদলে বানানো হচ্ছে। গুয়াতেমালার স্বাদ চেখে যদি দেখতে চান কলকাতাবাসী তাহলে সেই ব্যবস্থাও করেছেন আয়োজকেরা। গুয়াতেমালা প্যাভিলিয়নে প্রতিদিন বিকেল ৪ টে থেকে সন্ধ্যা ৭ টা অব্দি ডেসার্ট ফেস্টিভাল অনুষ্ঠিত হবে।

মালদায় তৃণমূলের‘বেনজির'সাফল্য,নূরকে দলে নিয়ে মালদায় সংগঠনকে শক্ত করল শাসকদল

গুয়াতেমালার রাষ্ট্রদূত জিওভ্যানি ক্যাস্তিলো এবং দেশের বিশিষ্ট লেখক অধ্যাপক ইউদা মোরালেস ৩১ জানুয়ারি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অন্যান্যদের সঙ্গে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.