This Article is From Jan 21, 2019

ভারতের মোট ৫১.৫৩ শতাংশ সম্পদ রয়েছে ১ শতাংশ মানুষের কাছে

২০১৮ সালে দেশের সবচেয়ে বিত্তবান মানুষদের রোজগার আরও বেড়েছে। হিসেব বলছে  এই বৃদ্ধির পরিমাণ প্রতিদিন ২হাজার ২০০ কোটি টাকা।

ভারতের মোট ৫১.৫৩ শতাংশ সম্পদ রয়েছে ১ শতাংশ মানুষের কাছে

গোটা বিশ্বের নিরিখেও বেশ কিছু চমকপ্রদ তথ্য দেওয়া হয়েছে রিপোর্টে।

হাইলাইটস

  • ২০১৮ সালে দেশের সবচেয়ে বিত্তবান মানুষদের রোজগার আরও বেড়েছে
  • বৃদ্ধির পরিমাণ প্রতিদিন ২হাজার ২০০ কোটি টাকা
  • অক্সফামের সমীক্ষায় সোমবার উঠে এল এই তথ্য
দাভোস:

২০১৮ সালে দেশের সবচেয়ে বিত্তবান মানুষদের রোজগার আরও বেড়েছে। হিসেব বলছে  এই বৃদ্ধির পরিমাণ  প্রতিদিন ২হাজার ২০০ কোটি টাকা। আর তাঁদের মধ্যে সবচেয়ে বিত্তবান এক শতাংশ মানুষের অর্থ সম্পদ বাড়ল ৩৯ শতাংশ। একই ভাবে আর্থিক সূচকের নীচের দিকে  থাকা মানুষের রোজগার বাড়ল ৩ শতাংশ হারে। অক্সফামের সমীক্ষায় সোমবার উঠে এল এই তথ্য।  আর গোটা দেশে বিত্তবান মানুষদের সম্পদ প্রতিদিন ১২ শতাংশ হিসেবে  ২.৫ বিলিয়ন করে বেড়েছে। আর এই সময়ের মধ্যে বিশ্বের গরিব মানুষদের সম্পদ কমেছে  ১১ শতাংশ। ভারতের অর্থনীতি সম্পর্কে আরও কয়েকটি তথ্য দিয়েছে এই সমীক্ষা।

স্যাটা বোস নেই তবু ‘শংকর' আছেন শাহজাহান রিজেন্সিতে

বলা হয়েছে দেশের  সবচেয়ে গরিব মানুষের সংখ্যা ১৩. ৬ কোটি যা মোট  জনসংখ্যার দশ শতাংশ।  সেই  ২০০৪ সাল থেকে এই অংশের মানুষরা ঋণে জর্জরিত বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। আরও বলা হয়েছে  দেশের মোট সম্পদের ৭৭.৪ শতাংশ আছে  ১০  শতাংশ মানুষের হাতে। এর মধ্যে  ১ শতাংশ মানুষের হাতেই রয়েছে মোট সম্পদের ৫১.৫৩ শতাংশ সম্পদ। আর দেশের মোট সম্পদের মাত্র  ৪.৮ শতাংশ রয়েছে ৬০ শতাংশ মানুষের হাতে। 

বাজেট পেশ করতে দেশে ফিরবেন জেটলি: সূত্র

গোটা বিশ্বের নিরিখেও বেশ কিছু চমকপ্রদ তথ্য দেওয়া হয়েছে রিপোর্টে। এখন বিশ্বের সবচেয়ে বিত্তবান মানুষের নাম জেফ বেজস। অ্যামাজনের মালিকের সম্পদ বেড়েছে  ১১২ বিলিয়ন। এই বৃদ্ধির এক শতাংশএক শতাংশও ১১৫ মিলিয়ন মানুষের দেশ ইথপিয়ার মোট সম্পদের চেয়ে বেশি।   

.