This Article is From Jun 17, 2018

প্রধানমন্ত্রীর মিটিং বনাম কেজরিওয়ালের ধর্না : টানটান 10টি তথ্য

প্রধানমন্ত্রীর নীতি আয়োগ মিটিংকে আজ যথেস্ট চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে কেজিওয়ালের টানা 7 দিন ধরে চলা ধর্না ।

মমতা ব্যানার্জী, চন্দ্রবাবু নাইডুর মতো আর সব মুখ্যমন্ত্রী আজ নীতি আয়োগ মিটিংয়ে যোগ দিচ্ছেন।

নিউ দিল্লি: আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আয়োজনে নীতি আয়োগ মিটিংয়ে যোগ দিতে হাজির হলেন দেশের সকল রাজ্যের মুখ্যমন্ত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী এবং শীর্ষ আমলারা। কেন্দ্রের ভিন্ন ভিন্ন পলিসি নিয়ে তৈরী হওয়া নীতি নিয়েই আলোচনা করার জন্যই এই মিটিং ডাকা হয়েছিল। কিন্তু এই মিটিং যেখানে এতটা ইতিবাচক হিসেবে ধরা হয়েছিল সেটাকে খানিকটা ফিকে করে এখন গোটা লাইমলাইটই কেড়ে নিয়েছে অরবিন্দ কেজরিওয়াল। যিনি এই মুহূর্তে সাত দিন ধরে গভর্নরের বাড়ির সামনে ধর্নায় বসেছেন। শনিবার কেজরিওয়ালের সঙ্গে দেখা করতে লেফটেন্যান্ট গভর্নরের বাসভবনেও গিয়েছিলেন মমতা। কিন্তু তাঁকে কেজরিওয়ালের সঙ্গে বৈঠকের অনুমতি দেওয়া হয়নি। এই মুহূর্তে কেজরিওয়ালের পাশে এসে দাঁড়িয়েছেন কর্ণাটক, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ ও কেরালার মুখ্যমন্ত্রী। খবর পাওয়া যাচ্ছে তারা আজ কেজরিওয়াল ও গভর্নরের মধ্যে তৈরী হওয়া সমস্যা মিটিয়ে নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানান।

পড়ুন বিস্তারিত আর সাম্প্রতিক পরিস্তিতি

1.আজ মিটিংয়ের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল ভারত, স্বচ্ছ ভারত এবং নীতিমালা প্রণয়ন নিয়ে প্রথম আলোচনা করেন। 

2মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেছেন, "আমি অন্ধ্রপ্রদেশ,  কর্ণাটক ও কেরালার মাননীয় প্রধানমন্ত্রীদের সাথে নিয়ে দিল্লি সরকারের সমসাময়িক সমস্যার সমাধান করতে আজ মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছি"।

3.কেজরিওয়াল আজ নীতি আয়োগ মিটিংয়ে যোগদান করেনিনি, তিনি এবং তার ক্যাবিনেটের তিন মন্ত্রী গভর্নরের নিবাসের প্রতীক্ষালয়ে শেষ সাত দিন ধরে ধর্নায় বসেছেন। 

4.NDTV কে কেজরিওয়াল জানিয়েছেন, তিনি বাকি চার মুখ্যমন্ত্রী কাছে কৃতজ্ঞ। আর আর অফিসাররা যেই ধর্মঘট করছেন সেটা প্রধানমন্ত্রীর কাছে বড় উদাহরণ! আর আমরা সকলে মাইল এই গণতন্ত্রকে রক্ষা করবোই।

5.অন্যদিনে শনিবার বিজয় গোয়েল জানিয়েছেন, রাজ্যের মুখ্যমন্ত্রীর নীতি আয়োগ মিটিংয়ে এসেছেন কোনো রাজনীতি করতে নয়, তাদের অন্তত এই টুকু জিনিস সব সময় মাথায় রাখা উচিত। 

6.অরবিন্দ কেজরিওয়ালের এই ধর্না এই মুহূর্তে জাতীয় রাজনীতিতে একটা ইতিবাচক জায়গা নিয়েছে, কারণ বিজেপির বেশ কিছু জায়গায় ভোটে ভালো ফল না করা! আর সেটাকে মাথায় রেখে আগামী 2019 এর লোকসভা লড়াইকে জমিয়ে দেওয়ার লক্ষ্যে তাই এখন থেকেই সকলে এক জায়গায় ধীরে ধীরে জোটবদ্ধ হচ্ছে।

7.অন্য দিকে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু আজ তার রাজ্যের 'বিশেষ ক্যাটাগরির সম্মানকে কেন্দ্রের অস্বীকৃতি' দেওয়া নিয়েও আলোচনা উঠবে বলে মনে করা হচ্ছে। আর মার্চ মাসে টিডিএম আর বিজেপির মধ্যে এই বিশেষ স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্র করে বিজেপির সাথে সম্পর্ক ছিন্ন হওয়ার পর আবার তাদের এক জায়গায় দেখা হতে চলেছে।  

8.তিনি বলেন, "আমরা বিশেষ করে জনগণের অনুভূতির সাথে তাল মিলিয়ে বিশেষ শ্রেণির অবস্থানের প্রতিশ্রুতির অঙ্গীকার রেখেই কেন্দ্রের কাছে দৃঢ়ভাবে এই দাবি জানিয়েছি এবং অন্য রাজ্যগুলির সাথে একটি স্তরভিত্তিক হিসেবে একই খেলার মাঠে পৌঁছেছি এবং ঠিক সেইভাবে আমরা অন্য রাজ্যকে সমর্থন করছি। 

9.কর্ণাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামী আজ শপথগ্রহণের পর কেন্দ্রীয় সরকারের সাথে প্রথমবার বসতে চলছেন এবং সেখানে তিনি কাবেরী জল ইস্যু নিয়ে কথা বলবেন।  

10.শনিবার একটি আধিকারিক বিবৃতি অনুসারে জানা যাচ্ছে, আজকের বৈঠকে কৃষকদের আয় দ্বিগুণ করা এবং ফ্ল্যাগশিপ স্কিমগুলির অগ্রগতি নিয়ে আলোচনা হবে। আধিকারিকের বিবৃতি অনুযায়ী, 'নতুন ভারত 2022'-এর জন্য উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ও আজকের এই বিশেষ বৈঠকে অনুমোদিত হতে পারে বলে আশা করা হচ্ছে। 





 


Post a comment
.