This Article is From Jan 23, 2020

ধর্মনিরপেক্ষ ভারতের পক্ষে ছিলেন নেতাজি, বিরোধিতা করেন হিন্দু মহাসভার: Mamata Banerjee

Subhas Chandra Bose's Birth anniversary: "এখন ধর্মনিরপেক্ষদের দেশ থেকে বহিষ্কার করার চেষ্টা চলছে", নেতাজির জন্মদিনে তোপ দাগেন মমতা বন্দ্যোপাধ্যায়

ধর্মনিরপেক্ষ ভারতের পক্ষে ছিলেন নেতাজি, বিরোধিতা করেন হিন্দু মহাসভার: Mamata Banerjee

বৃহস্পতিবার Netaji Subhas Chandra Bose-র ১২৩ তম জন্মজয়ন্তী (ফাইল চিত্র)

হাইলাইটস

  • নেতাজির জন্মদিনে বিজেপিকে নিশানা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • ধর্মনিরপেক্ষ দেশের পক্ষেই সওয়াল করেন নেতাজি, বলেন তৃণমূল নেত্রী
  • এখন ধর্মনিরপেক্ষদেরই দেশ থেকে বহিষ্কারের চেষ্টা চলছে, বলেন মুখ্যমন্ত্রী
কলকাতা:

নেতাজি সুভাষ চন্দ্র বসু হিন্দু মহাসভার (Hindu Mahasabha) "বিভাজনমূলক রাজনীতির" বিরোধিতা করেছিলেন, তিনি বরাবরই ধর্মনিরপেক্ষ ও ঐক্যবদ্ধ ভারতের পক্ষে লড়াই করেছিলেন, নেতাজির জন্মদিনে (Subhas Chandra Bose's Birth anniversary) এভাবেই যেন বিরোধী দল বিজেপিকে ঘুরিয়ে নিশানা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার জন্যে ফের দাবি করলেন তৃণমূল নেত্রী (Mamata Banerjee)। দার্জিলিংয়ে নেতাজির (Subhas Chandra Bose) জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়ে সেই সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী দেশবাসীকে মনে করিয়ে দেন যে, "হিন্দু, মুসলিম, জৈন, বৌদ্ধ, নেপালি- সবার পাশে দাঁড়াতেন নেতাজি। সওয়াল করতেন ধর্মনিরপেক্ষতার পক্ষে।" এরপরেই কেন্দ্রের মোদি সরকারকে নিশানা করেন তৃণমূল নেত্রী। "এখন ধর্মনিরপেক্ষদের দেশ থেকে বহিষ্কার করার চেষ্টা চলছে। আর এমন করে হিন্দু ধর্মেরই বদনাম করছে বিজেপি", বলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, "সুভাষ চন্দ্র বসু বরাবরই সমস্ত ধর্মকে সম্মান করার কথা বলেছেন, এবার তাই ঐক্যবদ্ধ ভারতের পক্ষে লড়াই করেই তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে হবে আমাদের"।

‘‘বিজেপির আদর্শকে প্রতিটি পরিবারে পৌঁছে দিতে চাই'': প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর জেপি নাড্ডা

পাশাপাশি নেতাজির মৃত্যু রহস্য উন্মোচনে কেন্দ্রের গড়িমসি নিয়েও প্রশ্ন তোলেন বাংলার মুখ্যমন্ত্রী। একসময় স্বরাষ্ট্রমন্ত্রকের হেফাজতে থাকা বেশ কয়েকটি ফাইল প্রকাশ করে মোদি সরকার। কেন্দ্রের ওই পদক্ষেপের পরেই এ রাজ্যে থাকা নেতাজি সংক্রান্ত যাবতীয় ফাইল প্রকাশ্যে আনেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। নেতাজির জন্মদিনে সেই প্রসঙ্গ আরও একবার টেনে মুখ্যমন্ত্রী কেন্দ্রের উদ্দেশে তোপ দেগে বলেন কেন নেতাজি সংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশ করা হচ্ছে না তার জবাব দিক কেন্দ্রীয় সরকার।

CAA: "আজাদি" স্লোগান দিলেই "দেশদ্রোহী", হুঁশিয়ারি দিলেন যোগী আদিত্যনাথ

মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজির নিরুদ্দেশ রহস্য উন্মোচন প্রসঙ্গে বলেন, "ওরা কেবল কয়েকটি ফাইল প্রকাশ করেই দায় সেরেছে, কিন্তু আসলে কী ঘটেছে তা সন্ধানের জন্য কোনও পদক্ষেপ করেনি ওঁরা। এটি লজ্জার বিষয় যে ৭০ বছরেরও বেশি সময় পেরিয়ে যাওয়ার পরেও আমরা জানি না যে তাঁর ঠিক কী হয়েছিল"।

.