This Article is From May 01, 2019

শক্তি বাড়িয়ে ওড়িশার দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ফেনি, ১১টি জেলা থেকে উঠল আচরণ বিধি রইল দশটি তথ্য

ঘূর্ণিঝড় ফেনির শক্তি আরও বাড়ল। নৌসেনা তরফে জানান হয়েছে, মঙ্গলবার রাতের দিকে ঘূর্ণিঝড়টি ‘সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে’ পরিণত হয়েছে।

শক্তি বাড়িয়ে ওড়িশার দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ফেনি, ১১টি জেলা থেকে উঠল আচরণ বিধি  রইল দশটি তথ্য

মঙ্গলবার রাতের দিকে ঘূর্ণিঝড়টি ‘সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে’ পরিণত হয়েছে।

হাইলাইটস

  • Coastal Odisha, Tamil Nadu and Andhra Pradesh on high alert
  • National Disaster Response Force sending 41 teams to vulnerable places
  • Navy, Coast Guard have deployed ships and helicopters for rescue
নিউ দিল্লি: ঘূর্ণিঝড় ফেনির (Cyclone Fani) শক্তি আরও বাড়ল। শক্তি বাড়িয়ে ওড়িশার দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ফেনি, ১১টি জেলা থেকে উঠল আচরণ বিধি নৌসেনা তরফে জানান হয়েছে, মঙ্গলবার রাতের দিকে ঘূর্ণিঝড়টি ‘সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে’ (Extremely Severe Cyclonic Strom) পরিণত হয়েছে। স্বভাবতই তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশ উপকূলে চূড়ান্ত সর্তকতা জারি হয়েছে। মনে করা হচ্ছে পরশুদিন ওড়িশা উপকূলে আছড়ে পড়বে এই ভয়াবহ ঘূর্ণিঝড়। সে সময় বাতাসে ঝড়ের গতিবেগ ১৭৫ থেকে ১৮৫ কিলোমিটার মধ্যে থাকতে পারে বলে জানিয়েছেন ভুবনেশ্বরের হাওয়া অফিসের অধিকর্তা এইচআর বিশ্বাস। ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে আর তাই প্রস্তুতিতে কোনও রকম ঘাটতি রাখতে চাইছে না প্রশাসন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর দপ্তরের আধিকারিকদের সমস্ত রকম ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

Here are the top 10 updates on Cyclone Fani

  1.  ওড়িশায় আছড়ে পড়ার পর ঘূর্ণিঝড়ের অভিমুখ হবে পশ্চিমবঙ্গের দিকে। সংবাদ সংস্থা এএনআইকে একথা জানিয়েছেন, এইচ আর বিশ্বাস। তিনি বলেছেন প্রাণহানি রুখতে ট্রেনের চলাচলের উপর কিছু বিধিনিষেধ আরোপ করা প্রয়োজন। ইতিমধ্যে শক্তি বাড়িয়ে ওড়িশার দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ফেনি, ১১টি জেলা থেকে উঠল আচরণ বিধি । সেখানে  প্রশাসন স্বাভাবিক ভাবেই কাজ করতে পারবে।সমস্ত  পর্যটকদের আগামী কাল  বিকেলের মধ্যে পুরী ছাড়তে নির্দেশ দিয়েছে প্রশাসন।      

  2. এমনিতে ঘূর্ণিঝড়ের আছড়ে পড়ার সময় বাতাসে ঝড়েরর গতিবেগ থাকে ৮০ থেকে ৯০  কিলোমিটারের মধ্যে। কিন্তু এটি সিভিয়ার সাইক্লোন ফলে এক্ষেত্রে ঝড়ের গতিবেগ অনেক বেশি হবে বলে মনে করা  হচ্ছে। 

  3. পরিস্থিতি সামাল দিতে অল্প সময়ের মধ্যে দুবার ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি বা এনসিএমসি বৈঠক করেছে। 

  4. ওড়িশার ৮৭৯ টি জায়গায় মানুষদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা হয়েছে। এই সমস্ত জায়গায় সব মিলিয়ে প্রায় ১০ লক্ষ লোক থাকতে পারে। 

  5. উদ্ধারকাজ যাতে ভালোভাবে হয় তার জন্য আগাম প্রস্তুতি নিয়ে রেখেছে ভারতীয় নৌ বাহিনী এবং উপকূল রক্ষী বাহিনী। বিভিন্ন জায়গায় জাহাজ এবং হেলিকপ্টার নিয়ে আসা হয়েছে

  6. ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স বা এনডিআরএফ- এর ৪১ টিমকে প্রস্তুত রাখা হয়েছে। এরমধ্যে অন্ধ্রপ্রদেশে আছে পাঁচটি দল ওড়িশায় আছে ২৮টি দল এবং বাকি পাঁচটি দল আছে পশ্চিমবঙ্গে। এছাড়া আরও 13 টি দল কে তৈরি রাখা হয়েছে।  অন্ধ্রপ্রদেশ ও দশটি দল কে তৈরি রাখা হয়েছে 

  7.  সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে ঘূর্ণিঝড়ের প্রভাব ওড়িশার গঞ্জাম পুরাপুরি ইত্যাদি জেলায় পড়তে পারে। 

  8. গভীর সমুদ্রে যে সমস্ত মৎস্যজীবীরা রয়েছেন তাদের ইতিমধ্যে ফিরে আসার নির্দেশ দেয়া হয়েছে পাশাপাশি নতুন করে কাউকে সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। 

  9. ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গে হালকা থেকে  মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

  10. কেন্দ্রের তরফে চারটি রাজ্যের জন্য ১০৬৮ কোটি টাকা বরাদ্দ করেছে। এর মধ্যে ওড়িশা পাবে ৩৪০.৮৭ কোটি টাকা, তামিলনাড়ু পাবে ৩০৯. ৩৭ কোটি টাকা, পশ্চিমবঙ্গ পাবে ২৩৫. ৫০ কোটি টাকা এবং অন্ধ্রপ্রদেশ পাবে ২০০.২৫ কোটি টাকা।  



Post a comment
.