This Article is From Feb 02, 2020

দেশব্যাপী কর্মবিরতির ডাকে বিঘ্নিত PSU ব্যাঙ্কের পরিষেবা

ব্যাঙ্ক কর্মী সংগঠনের ডাকা দেশব্যাপী দু'দিনের কর্মবিরতিতে বিঘ্নিত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পরিষেবা। শনিবার ছিল বনধের (Nation-Wide Strike) দ্বিতীয় দিন।

দেশব্যাপী কর্মবিরতির ডাকে বিঘ্নিত PSU ব্যাঙ্কের পরিষেবা

বন্ধ ছিল ব্যাঙ্কের শাখা ও এটিএম পরিষেবাও।

হাইলাইটস

  • দেশব্যাপী দু'দিনের কর্মবিরতি পালন, বিঘ্নিত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পরিষেবা
  • বেতন কাঠামো সংশোধনীর দাবিতে ছিল এই কর্মবিরতি
  • প্রায় ১০ লক্ষ কর্মী অংশ নিয়েছিল এই কর্মবিরতিতে, দাবি সংগঠনের
নয়াদিল্লি:

ব্যাঙ্ক কর্মী সংগঠনের ডাকা দেশব্যাপী দু'দিনের কর্মবিরতিতে বিঘ্নিত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের (PSU ) পরিষেবা। শনিবার ছিল এই ব্যাঙ্ক বনধের (Nation-Wide Strike) দ্বিতীয় দিন। ৯টি ব্যাঙ্কের শ্রমিক সংগঠন ইউএফবিএউ (UFBU) এআইবিওসি, এআইবিইএ এবং এনওবিডাবলু বেতন কাঠামো সংশোধনের দাবিতে এই কর্মবিরতির ডাক দিয়েছিল। নভেম্বর ২০১৭ থেকে সেই দাবি ঝুলে রয়েছে ব্যাঙ্ক কর্মী সংগঠনের। যদিও আইসিআইসিআই এবং এইচডিএফসি'র মতো বেসরকারি ব্যাঙ্কগুলোর দরজা খোলা ছিল শুক্রবার ও শনিবার। জানা গেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখাগুলোতে কর্মবিরতি পালনের সঙ্গে বন্ধ ছিল এটিএম পরিষেবাও। এসবিআইয়ের (SBI)  মতো প্রথমসারির ব্যাঙ্কগুলো আগে থেকেই গ্রাহকদের জানিয়ে রেখেছিল বৃহস্পতিবারের মধ্যে সব পরিষেবা মিটিয়ে রাখতে। পরপর দু'দিন কর্মবিরতির জেরে চেক ক্লিয়ারেন্স, নগদ তোলা, বেতন হস্তান্তরের মতো পরিষেবাগুলো বিঘ্নিত হয়। 

Budget 2020: শিক্ষাখাতে ৯৯,৩০০ কোটি টাকা বরাদ্দ করল মোদি সরকার, আসছে নয়া শিক্ষা নীতিও

বাজেট ২০২০ ঘোষণার আগে এই কর্মবিরতি তাৎপর্যপূর্ণ বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদরা। যদিও ব্যাঙ্কিং ক্ষেত্রে বড়সড় কোনও সংস্কারের হদিশ মেলেনি অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায়। ব্যাঙ্ক শ্রমিক সংগঠনগুলোর দাবি, কর্মী, আধিকারিক মিলিয়ে প্রায় ১০ লক্ষ কর্মচারী এই কর্মবিরতিতে অংশ নিয়েছিলেন। যাদের মধ্যে বেসরকারি ব্যাঙ্কের কর্মচারীরাও ছিলেন। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেতন কাঠামোর পুনর্বিন্যাস সেই ২০১৭ নভেম্বর থেকে ঝুলে রয়েছে।  শেষবার ২০১২-২-১৭ সালের নিরিখে বেতন কাঠামো পুনর্বিন্যাস করা হয়েছিল। বৃহস্পতিবার সরকার-শ্রমিক সংগঠনগুলোর বৈঠকে বেতন কাঠামোর হার বাড়িয়ে ১৩.৫% করার প্রস্তাব দেওয়া হয়েছিল। সেই প্রস্তাব মানতে রাজি হয়নি শ্রমিক সংগঠনগুলো।

Budget 2020: প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেড়ে হল ৩.৩৭ লক্ষ কোটি টাকা!

ফলে দ্বিপাক্ষিক বৈঠক ভেস্তে যাওয়াতে দু'দিন কর্মবিরতি পালন করে তারা। সেই বৈঠকের পর আইবিএ, একটা বিবৃতি জারি করে বলেছিল, সংশোধিত কাঠামো মোতাবেক আমরা ১৯% বেতনবৃদ্ধির দাবি করেছিলাম। কিন্তু সেই দাবি মানা হয়নি। ফলে পূর্ব ঘোষণা মোতাবেক পালিত হবে কর্মবিরতি। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.