This Article is From Jun 08, 2020

১২ জুনের মধ্যেই বঙ্গে আসছে বর্ষা, ভিজবে ওড়িশা সহ গোটা উত্তর-পূর্ব ভারতও

Monsoon Bengal: আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ রেখাটি সম্ভবত পশ্চিম থেকে উত্তর-পশ্চিমের দিকে চলে যাবে এবং বুধবারের মধ্যে সেটি আরও ঘনীভূত হয়ে উঠবে

১২ জুনের মধ্যেই বঙ্গে আসছে বর্ষা, ভিজবে ওড়িশা সহ গোটা উত্তর-পূর্ব ভারতও

Kolkata: রবিবার বিকেলেই শহরে মাঝারি মানের বৃষ্টি হয়

হাইলাইটস

  • আগামী কয়েকদিন কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা
  • আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ১২ জুনের মধ্যে রাজ্যে আসছে বর্ষা
  • বর্তমানে পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি গভীর নিম্নচাপ রেখা অবস্থান করছে
কলকাতা:

রাজ্যে (West Bengal) এবার শুরু হতে চলেছে 'ঝরঝর মুখর বাদল দিন' (Monsoon Bengal)। কেননা আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, আগামী ১১ থেকে ১২ জুনের মধ্যে পশ্চিমবঙ্গে দুদ্দাড় করে এসে পড়ছে বর্ষারানি। আগামিকাল অর্থাৎ মঙ্গলবারের মধ্যে পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপরে দেখা দেওয়া নিম্নচাপ রেখাটি আরও প্রবল হতে চলেছে। তার ফলে আগামী ১২ জুনের মধ্যে পশ্চিমবঙ্গ, ওড়িশা, সিকিম এবং উত্তর-পূর্বের বেশ কয়েকটি রাজ্যে (Monsoon Northeast) এসে পড়বে বর্ষা। আঞ্চলিক আবহাওয়া দফতরের নির্দেশক জি কে দাস জানিয়েছেন, নিম্নচাপ রেখাটি সম্ভবত পশ্চিম থেকে উত্তর-পশ্চিমের দিকে এগিয়ে যাবে এবং বুধবারের মধ্যে সেটি আরও ঘনীভূত হয়ে উঠবে।

আমফান তাণ্ডবে ক্ষতির পরিমাণ এক লক্ষ কোটির বেশি! কেন্দ্রীয় দলকে জানাল নবান্ন

"নিম্নচাপ রেখার কারণে, দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলি যেমন, পশ্চিমবঙ্গ, সিকিম, ওড়িশার কিছু অংশে ভারী থেকে অতি ভারী পরিমাণে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে ১১-১২ জুনের মধ্যেই এই রাজ্যগুলোতে পুরোপুরি এসে পড়বে বর্ষা", বলেন জি কে দাস।

কেন্দ্রকে রাজ্যের বকেয়া মেটানোর আবেদন জানাল তৃণমূল কংগ্রেস

রবিবার বিকেলেই কলকাতা (Kolkata) এবং দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে মাঝারি মানের বৃষ্টিপাত হয়। এর ফলে শহর ও শহরতলী সহ দক্ষিণবঙ্গের মানুষ গত কয়েকদিনের প্রবল গরমের থেকে একটু হলেও স্বস্তি পেয়েছেন। গত কয়েকদিন ধরে কলকাতা ও নিকটবর্তী এলাকার তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছিল, ফলে প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠছিল রাজ্যবাসীর। তবে রবিবারের বৃষ্টির ফলে শহরের বেশ কয়েকটি অঞ্চলে জল জমে যায়।

আবহাওয়াবিদ তাঁর পূর্বাভাসে জানিয়েছেন যে, আগামী ৩ দিনও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলির বেশ কয়েকটি জায়গায় বৃষ্টি বা বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তারপর থেকেই ধীরে ধীরে বাংলায় পুরোদমে প্রবেশ করবে বর্ষা। 

.