This Article is From Mar 08, 2019

বায়ুসেনার মিগ বিমান ভেঙে পড়ল রাজস্থানের বিকানেরে, বেরিয়ে আসতে সক্ষম হলেন চালক

আজ বিকেলে MiG-21 Bison বিমানটি নাল থেকে নিয়মমাফিক মিশনে যাওয়ার উদ্দেশ্যে রওনা দেয়। কিন্তু টেক অফের পরেই প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হতে থাকে বিমানটি। প্রাথমিক সূত্রে জানা গিয়েছে যে, একটি পাখি ওই বিমানে আঘাত করার কারণে বিমানটিতে গণ্ডগোল শুরু হয়

বায়ুসেনার মিগ বিমান ভেঙে পড়ল রাজস্থানের বিকানেরে, বেরিয়ে আসতে সক্ষম হলেন চালক

ফের ভেঙে পড়ল মিগ বিমান! ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) একটি MiG-21 Bison যুদ্ধ জেট বিমান আজ রাজস্থানের বিকানেরে ভেঙে পড়েছে। বিকানেরের শোভা সার কি ধানি এলাকায় ভেঙে পড়ে ওই MiG-21 Bison বিমানটি। যদিও সৌভাগ্যক্রমে ওই বিমানের চালক বিমান ভেঙে পড়ার সঠিক মুহূর্তে সফলভাবে বেরিয়ে আসতে পেরেছেন। 

দেশের সুরক্ষা সংবাদ মাধ্যমের স্বাধীনতার থেকে বড় বিষয়ঃ অরুণ জেটলি

সূত্রের খবর, আজ বিকেলে MiG-21 Bison বিমানটি নাল থেকে নিয়মমাফিক মিশনে যাওয়ার উদ্দেশ্যে রওনা দেয়। কিন্তু টেক অফের পরেই প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হতে থাকে বিমানটি। প্রাথমিক সূত্রে জানা গিয়েছে যে, একটি পাখি ওই বিমানে আঘাত করার কারণে বিমানটিতে গণ্ডগোল শুরু হয়। প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জানিয়েছেন, এই দুর্ঘটনার কারণ তদন্ত করে খতিয়ে দেখা হচ্ছে। বিকানের থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রদীপ মোহন শর্মা জানান, যে এলাকায় এই যুদ্ধ বিমান ভেঙে পড়েছে সেই শোভাসার কি ধানি অঞ্চলে পুলিশ বাহিনীর সদস্যরা পাঠানো হয়েছে। এই ঘটনায় কারও প্রাণহানি হয়নি বলেই তিনি জানান।

বড়সড় রদবদলের পথে ভারতীয় সেনা, সবুজ সংকেত দিলেন প্রতিরক্ষা মন্ত্রী

পূর্বেকার সোভিয়েত ইউনিয়নের সুপারসনিক ফাইটার এই MiG-21 Bison বিমানটি গত মাসেই ভেঙে যায়, যার ফলে পাকিস্তানে গিয়ে পড়েন পাইলট অভিনন্দন বর্তমান। ২৭ ফেব্রুয়ারি ভারতীয় ও পাকিস্তানি বিমান বাহিনীর মধ্যে বায়ু সংঘর্ষের সময় ভারতীয় MiG-21 Bison বিমানটি ভেঙে যায়। বালাকটে জইশ-ই-মোহাম্মাদ সন্ত্রাসবাদী শিবিরে ভারতীয় বিমান হামলার ঠিক পরের দিনই এই ঘটনা ঘটে। যদিও সেবারও পাইলট অভিনন্দন বর্তমান সুস্থভাবেই ওই ভেঙে পরা বিমান থেকে বেরিয়ে যেতে সক্ষম হন। তবে সীমান্তের অন্য দিকে অবতরণ করায় পাকিস্তানি সেনা তাঁকে যুদ্ধবন্দি করে। তবে আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করে তাঁকে দু'দিনের মধ্যেই ছেড়ে দেয় ইসলামাবাদ। দু'দিন পর তিনি ভারতে ফিরে আসেন।

 ভারতীয় বায়ুসেনাতে মিগ  বিমান আগে ছয়ের দশকে। ভারত- চিন যুদ্ধের পর  এ ধরনের বিমান অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়। মিগ ২১ বাইসন বিমান আসে  ২০০৬ সালে। অনেক বেশি অত্যাধুনিক এই বিমান  শত্রুকে  আঘাত করতে অনেক বেশি পটু। মিগ ব্যবহারের আরও  একটি কারণ  অন্য অত্যাধুনিক বিমানের সঙ্গে  টক্কর দেওয়া। পাকিস্তান যখন ভারতে  স্ট্রাইক করে তখন  তারা এফ ১৬ –র মতো অত্যাধুনিক বিমান ব্যবহার করেছিল। নিজের মিগ ২১ থেকে এফ-১৬র বিরুদ্ধে  লড়াই করেন অভিনন্দন।  আরেক  ধরনের অত্যাধুনিক যুদ্ধ বিমান হল রাফাল (Rafale Deal) । এটি  কেনা সংক্রান্ত চুক্তিতে দুর্নীতি হয়েছে দাবি  করে আদালতের দ্বারস্থ হয়েছেন কেউ। এ নিয়ে সুপ্রিম কোর্টে শুনানির সময় কেন্দ্রীয় সরকাররে এজি কে কে বেনুগোপাল বলেন, ভারতের রাফালের মতো অত্যাধুনিক যুদ্ধ বিমান প্রয়োজন।

ভারত-চীন যুদ্ধের পরপরই ১৯৬০-এর দশকে MiG- কে আইএএফ-এ অন্তর্ভুক্ত করা হয়েছিল, তবে ২০০৬ সালে এটি MiG-21 বাইসনের সংস্করণে আপগ্রেড করা হয়। শক্তিশালী মাল্টি-মোড র‍্যাডার, উন্নত অ্যাভিওনিক্স এবং উন্নত যোগাযোগ ব্যবস্থা দিয়ে এই বিমানকে ঢেলে সাজানো হয়। এই জেটগুলি প্রাথমিকভাবে শুধুমাত্র ‘ডাম্ব বম্ব' বহন করতে পারত, তবে এখন ক্ষেপণাস্ত্রগুলি বহন করতেও সক্ষম।

 

.