This Article is From Feb 17, 2020

সিএএ-বিরোধী মিছিলে যোগ দেওয়ার পথে গ্রেফতার ম্যাগসাইসাই পুরস্কার বিজয়ী সমাজকর্মী

এক ম্যাগসাইসাই পুরস্কার বিজয়ী সমাজকর্মীকে গ্রেফতার করল লখনউ পুলিশ। সিএএ বিরোধিতায় এক প্রতিবাদ মিছিলে যোগ দিতে যাওয়ার সময় তাঁকে গ্রেফতার করা হয়।  

সিএএ-বিরোধী মিছিলে যোগ দেওয়ার পথে গ্রেফতার ম্যাগসাইসাই পুরস্কার বিজয়ী সমাজকর্মী

সোমবার ওই সমাজকর্মীকে গ্রেফতার করল লখনউ পুলিশ।

হাইলাইটস

  • এক ম্যাগসাইসাই পুরস্কার বিজয়ী সমাজকর্মীকে গ্রেফতার করল লখনউ পুলিশ
  • সোমবার গ্রেফতার করা হয় তাঁকে
  • সিএএ বিরোধী মিছিলে যাওয়ার পথে গ্রেফতার হন তিনি
লখনউ:

এক ম্যাগসাইসাই পুরস্কার বিজয়ী সমাজকর্মীকে গ্রেফতার (Magsaysay Award Winner Arrested) করল লখনউ পুলিশ। সোমবার সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসির বিরোধিতায় এক প্রতিবাদ মিছিলে যোগ দিতে যাওয়ার সময় ওই সমাজকর্মীকে গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়া সমাজকর্মীর নাম সন্দীপ পাণ্ডে। তাঁকে ও আরও ন'জনকে পুলিশ ভ্যানে তোলার ভিডিও প্রকাশ্যে এসেছে। NDTV-র তরফে তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, তাঁরে জেলা ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করার পর হয়তো ছেড়ে দেওয়া হতে পারে। পুলিশ সূত্রে জানা যাচ্ছে, ঠাকুরগঞ্জ থানায় নিষেধাজ্ঞা অমান্য করার ১৫১ ধারার অভিযোগ আনা হবে ওই সমাজকর্মীর বিরুদ্ধে। এই অপরাধ জামিনযোগ্য।

লখনউয়ের ঘণ্টাঘর থেকে ওই সমাজকর্মীকে গ্রেফতার করা হয়। গত দু'মাস ধরে সেখানে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ চলছে। সংবাদ সংস্থা পিটিআইকে ঠাকুরগঞ্জ থানার তরফে জানানো হয়, সন্দীপ পাণ্ডে ও তাঁর সঙ্গীদের বিরুদ্ধে সিএএ-বিরোধী প্রচার-পুস্তিকা ছড়ানোর অভিযোগও আনা হয়েছে।

গত মাসেও সন্দীপের বিরুদ্ধে মামলা রুজু করা হয় ভিডি সাভারকারের বিরুদ্ধে ‘অনুযুক্ত মন্তব্য' করার দায়ে।

হিন্দু মহাসভার সহ সভাপতি রাজীব কুমার অভিযোগ করেন, গত ১৯ জানুয়ারি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে সন্দীপ দাবি করেন, ব্রিটিশদের মতো এখন আবার কিছু লোক হিন্দু ও মুসলমানের মধ্যে বৈষম্য সৃষ্টি করতে চাইছে।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সন্দীপ ২০০২ সালে ম্যাগসাইসাই পুরস্কার পান।

(তথ্য সহায়তা: পিটিআই)

.