অঙ্কের হিসেবে এগিয়ে উত্ত্রপ্রদেশের বিরোধী জোট, প্রণয় রায়ের বিশ্লেষণ পড়ুন

Lok Sabha Elections 2019: ৮০টি আসন নিজেদের মধ্যে ভাগ (Seat Sharing) করে নিয়েছে  সমাজবাদী পার্টি  (SP) এবং বহুজন সমাজ পার্টি (BSP)

 Share
EMAIL
PRINT
COMMENTS

রাজ্যের বেশির ভাগ আসনেই ত্রিমুখী লড়াই হচ্ছে


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. উত্তরপ্রদেশ থেকে লোকসভায় নির্বাচিত হন ৮০ জন সাংসদ
  2. ৮০টি আসন নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছে সপা এবং বসপা
  3. গতবার রাজ্যের ৮০ টি কেন্দ্রের মধ্যে ৭১টিতে জিতেছিল বিজেপি

দিল্লির দখল কার হাতে থাকবে তার অনেকটাই নির্ভর করে দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের ফলাফলের উপর। এ রাজ্য থেকে লোকসভায় নির্বাচিত  (Lok Sabha Election 2019) হন ৮০ জন সাংসদ। এবার বিজেপি বিরোধী জোট হয়েছে এখানে। ৮০টি আসন নিজেদের মধ্যে ভাগ (Seat Sharing) করে নিয়েছে  সমাজবাদী পার্টি  (SP) এবং বহুজন সমাজ পার্টি (BSP)। গতবার লোকসভা নির্বাচনের তথ্য (Election Data) বিশ্লেষণ করলেই বোঝা যায় বিরোধী জোটের প্রভাব পড়তে চলেছে। গতবার রাজ্যের ৮০ টি কেন্দ্রের মধ্যে ৭১টিতে জিতেছিল বিজেপি। তাদের সহযোগী আপনা দল পেয়েছিল ২টি  আসন। কিন্তু অঙ্কের হিসেব বলছে এবার বিজেপির আসন সংখ্যা কমতে পারে।  এনডিটিভি'র  প্রণয় রায়ের বিশ্লেষণ বলছে মায়াবতী আর অখিলেশ যাদবের জোটের  ধাক্কায় বিজেপির (আপনা দলকে নিয়ে) আসন সংখ্যা ৭৩ থেকে কমে  হতে পারে ৩৭। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi) জনপ্রিয়তা ২০১৪  সালের মতো থাকলেও ফলাফলের খুব একটা  অদল বদল হবে না। তথ্য আরও বলছে  মায়া  অখিলেশের এই জোটে কংগ্রেস সামিল হলে অতিরিক্ত ১৪ টি আসন হারাতে পারে বিজেপি। মানে সেক্ষেত্রে  ৮০ টি  আসনের মধ্যে বিজেপি পেতে পারে  ২৩টি।

cbkabq8g  ২০১৭ সালের লোকসভা নির্বাচনের তথ্য বিশ্লেষণ করলেও একই ফলাফল পাওয়া যাবে।
hgm9reoc

উত্তরপ্রদেশের জোটে  কংগ্রেস নেই। তার মানে রাজ্যের বেশির ভাগ আসনেই ত্রিমুখী লড়াই হচ্ছে  আর  বিজেপি  বিরোধী ভোট ভাগ হওয়ার সম্ভবনাও থেকে যাচ্ছে।      

এরই মধ্যে  সাতটি আসনে প্রার্থী না  দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। এই পদক্ষেপকে কটাক্ষ করেন  বিএসপি সুপ্রিমো মায়াবতী। টুইট করে  তিনি বলেছেন কংগ্রেসের এমন  কোনও  পরিস্থিতি তৈরি করা উচিত নয় যাতে ভুল বোঝাবুঝি হয়।  অন্যদিকে অখিলেশ যাদব এনডিটিভিকে জানিয়েছেন, বড় দল বলে  কংগ্রেসের উচিত অন্য দল গুলিকে সাহায্য  করা।  উদাহরণ হিসেবে তৃণমূল এবং আম আদমি পার্টির কথা উল্লেখ করেন অখিলেশ।  তিনি মনে করেন এই দুটি দলকে সাহায্য করা উচিত কংগ্রেসের।   জোট গঠনের ব্যাপারে বিজেপি যে উজ্জ্বল উদাহরণ  তৈরি করেছে সে কথা জানান সপা  প্রধান। কংগ্রেসের স্থানীয় নেতাদের একাংশ মনে করেন তারা জোটের অংশ হলে ফল আরও ভাল  হত। কংগ্রেস নেতা প্রমোদ তিওয়ারি বলেন,  সামগ্রিক  জোট হলে জয়ের ব্যবধান বাড়ত। তাঁর কথায় কংগ্রেস এবং জোট এমনিতেই ৫০ থেকে ৬০ টি আসন পাবে। জোট হলে সেটা আরও বাড়ত আর বিজেপির আসন সংখ্যা নেমে আসত এক সংখ্যায়।            



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................