This Article is From May 17, 2019

'Modilie' রাহুল গান্ধীর লক্ষ্যে নরেন্দ্র মোদী, অক্সফোর্ড ডিকশনারি জানালো মিথ্যে

Lok Sabha Elections 2019: কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi) পুনরায় কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)

'Modilie' রাহুল গান্ধীর লক্ষ্যে নরেন্দ্র মোদী, অক্সফোর্ড ডিকশনারি জানালো মিথ্যে

তাঁর মতে ইংরেজি শব্দকোষে 'মোদিলাই' (Modilie) নামক একটি শব্দ সংযোজিত হয়েছে

নিউ দিল্লি:

Lok Sabha Elections 2019: নির্বাচন প্রক্রিয়া প্রায় শেষের মুখে, কিন্তু এখনও আরোপ প্রত্যারোপ চলছে, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi) পুনরায় কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)। তাঁর মতে ইংরেজি শব্দকোষে 'মোদিলাই' (Modilie) নামক একটি শব্দ সংযোজিত হয়েছে। অথচ বৃহস্পতিবার অক্সফোর্ড ডিক্সনারীজ জানিয়েছেন যে এই রকম কোনো শব্দ ইংরেজি অভিধানে নেই।  এই শব্দটিকে 'নকল' বলা হয়েছে, সেই সাথে জানানো হয়েছে যে, শুধুমাত্র নরেন্দ্র মোদিকে কটাক্ষ করার জন্যই এমন ধরনের শব্দ চয়ন করা হয়েছে।

সিবিআইয়ের গ্রেফতারি এড়াতে সাত দিনে আবেদন করতে পারবেন কলকাতা পুলিশের প্রাক্তন কমিশনার রাজীব

পৃথিবীর সর্বাধিক প্রতিষ্ঠিত ভাষা হল ইংরেজি।  ইংরেজি ভাষার ডিকশনারি-য়রা তাদের একটি বৈধ টুইটার একাউন্ট থেকে এই বিষয়টির পুষ্টি করেছে। মাত্র একদিন আগে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করার জন্য এই শব্দের চয়ন করেছিলেন। কিন্তু অক্সফোর্ড অভিধানের পক্ষ থেকে জানানো হয়েছে যে, 'Modilie' বলে কোনো শব্দ অভিধানে নেই এবং তারা এর প্রমাণ পর্যন্ত দিতে সক্ষম। 

প্রধানমন্ত্রী বিদ্যাসাগরের মূর্তি করবেন, রামমন্দিরের কী হল, প্রশ্ন মমতার

যে ছবিটি শেয়ার করা হয়েছে তার সাজসজ্জা অক্সফোর্ড ডিকশনারির মতো।  অক্সফোর্ড ডিকশনারির তরফ থেকে এই বয়ান জারি করার পর বিজেপি-র আইটি শাখার প্রধান অমিত মালবীয় টুইট করে লিখেছেন, ''থাপ্পর পড়েছে।''

বৃহস্পতিবার রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করার সময় খুবই জোরের সাথে বলেছিলেন যে, এখন তো একটি ওয়েবসাইটেও 'মোদিলাইজ' বলে শব্দ নথিভুক্ত আছে। এমনকি বুধবার তিনি টুইটারে একটি স্ক্রীনশর্ট পর্যন্ত দিয়েছেন, জানা যাচ্ছে সেটি কোনো অনলাইন ডিকশনারি। তার সাথে এটাও লেখা হয়েছিল, 'ইংরেজি অভিধানে একটি নতুন শব্দ সংযোজিত হয়েছে।তারই একটা ছবি এখানে দেওয়া হল।'  

.