This Article is From Jul 08, 2020

মৃত্যুদণ্ডের সাজা পর্যালোচনা করতে চান না কুলভূষণ যাদব: পাকিস্তান

সেই নির্দেশের বিরোধিতা করে আন্তর্জাতিক ন্যায় আদালত মেল দ্বারস্থ হয়েছিল নয়াদিল্লি। সেই আবেদনে রায় ভারতের পক্ষেই গিয়েছিল

মৃত্যুদণ্ডের সাজা পর্যালোচনা করতে চান না কুলভূষণ যাদব: পাকিস্তান

পাকিস্তানের সামরিক আদালত কুলভূষণ যাদবকে ২০১৭ সালে মৃত্যুদণ্ডের সাজা দিয়েছে। (ফাইল ছবি)

ইসলামাবাদ:

সাজা পর্যালোচনা করতে চান না কুলভূষণ যাদব (Pakistan on Kulbhusan Yadav)। বরং ঝুলে থাকা প্রাণভিক্ষার আবেদন (Mercy Plea of Yadav) পর্যন্ত অপেক্ষা করতে চান তিনি। বুধবার একথা জানালো পাকিস্তান। এদিন সে দেশের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল আহমেদ ইরফান বলেছেন, "পাকিস্তান কুলভূষণকে দ্বিতীয়বার কনসুলার সহযোগিতার প্রস্তাব দিয়েছিল। কিন্তু উনি প্রাণভিক্ষার ঝুলে থাকা আবেদন পর্যন্ত অপেক্ষা করতে চান।" ১৭ জুন কুলভূষণ যাদবকে সাজা পুনর্বিবেচনার জন্য প্রস্তাব পাঠানো হয়েছিল। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন কুলভূষণ যাদব। কুলভূষণ যাদবকে গ্রেপ্তারি নিয়ে একসময় চরমে উঠেছিল ইন্দো-পাক উত্তেজনা (Indo-Pak standoff)।

পাকিস্তানের  অভিযোগ, "বালুচিস্তান থেকে চরবৃত্তির অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। ইরান থেকে অবৈধ ভাবে পাকিস্তানে অনুপ্রবেশ করেছিলেন কুলভূষণ যাদব।" ভারতের তরফে সেই অভিযোগ নস্যাৎ করে বলা হয়েছে, ইরানের চাবাহার বন্দরে ব্যবসা করতেন কুলভূষণ। সেখান থেকেই তাঁকে গ্রেপ্তার করে পাকিস্তান। ইতিমধ্যে পাকিস্তানের সামরিক আদালত ২০১৭ সালে এই ভারতীয় নাগরিককে মৃত্যুদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছিল।

সেই নির্দেশের বিরোধিতা করে আন্তর্জাতিক ন্যায় আদালত মেল দ্বারস্থ হয়েছিল নয়াদিল্লি। সেই আবেদনে রায় ভারতের পক্ষেই গিয়েছিল। স্থগিত করা হয়েছে কুলভূষণের মৃত্যুদণ্ড।

.