This Article is From Jan 30, 2020

জালে ধরা পড়ল অতিকায় বিপন্ন হাঙর, ফেরানো হল সমুদ্রেই, দেখুন ভিডিও

অনলাইনে শেয়ার হওয়ার পর ভিডিওটি এখনও পর্যন্ত ৩০,০০০ বারেরও বেশি বার দেখা হয়েছে। অনেকেই ওই মৎস্যজীবীদের প্রশংসা করেছেন।

জালে ধরা পড়ল অতিকায় বিপন্ন হাঙর, ফেরানো হল সমুদ্রেই, দেখুন ভিডিও

কেরলে মৎস্যজীবীর জালে ধরা পড়ল বিপন্ন হাঙর।

হাইলাইটস

  • কেরলের এক মৎস্যজীবীর জা‌লে ধরা পড়ল হোয়েল শার্ক
  • বিপন্ন প্রজাতির এই হাঙর সমুদ্রের সবথেকে বড় মাছ
  • শরীরের সাদা ছোপে একে সহজেই চিনে নেওয়া যায়

নাম তার হোয়েল শার্ক। এক বিপন্ন প্রজাতির হাঙর। ধরা পড়েছিল কেরলের এক মৎস্যজীবীর জা‌লে। শেষ পর্যন্ত সেই হাঙরকে আবারও ছেড়ে দেওয়া জলেই। ভিডিওটি শেয়ার করা হয়েছে টুইটারে। তাতে দেখা যাচ্ছে কীভাবে অতিকায় হাঙরকে জলে ছেড়ে দিচ্ছেন মৎস্যজীবীরা মিলে। ভিডিওটি টুইটারে শেয়ার করেছে ‘ইন সিজন ফিশ' নামের এক গ্রুপ। ওই গ্রুপের কাজই হল পরিবেশ সচেতনতা বাড়ানো এবং সমুদ্র ও সামুদ্রিক প্রাণীদের রক্ষার্থে কাজ করা। কেরলের কোঝিকোড়ে তোলা ভিডিওটিতে দেখা যাচ্ছে অতিকায় হাঙরটিকে মাছ ধরার নৌকো থেকে ফেলে দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, ‘হোয়েল শার্ক' ৪০ ফুট পর্যন্ত বড় হয়। ওই হাঙরকে সমুদ্রের বৃহত্তম মাছ বলা হয়। বিপন্ন প্রজাতির এই হাঙরকে সহজেই চেনা যায় শরীরের সাদা ছোপ দেখে।

খরাক্লিষ্ট গ্রামকে শস্যশ্যামলা বানিয়ে পদ্মশ্রী পেলেন মহারাষ্ট্রের গ্রামপ্রধান

ভিডিওয় দেখা যাচ্ছে, অন্তত সাতজন মৎসব্যজীবী মিলে হাঙরটিকে দড়ির সাহায্যে তুলে ধরে আবার সমুদ্রে ছেড়ে দিচ্ছে। দেখে নিন ভিডিওটি:

অনলাইনে শেয়ার হওয়ার পর ভিডিওটি এখনও পর্যন্ত ৩০,০০০ বারেরও বেশি বার দেখা হয়েছে। টুইটারে অনেকেই ওই মৎস্যজীবীদের প্রশংসা করেছেন বিপন্ন হাঙরটিকে সমুদ্রের কোলে ফিরিয়ে দেওয়ায়।

ছোট্ট হাতি খুনসুকের খুনসুটি! মন ভাল করা ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Wildlife Trust of India অনুসারে হোয়েল শার্ককে Schedule I of India's Wild Life (Protection) Act in 2001-এৱ অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে দেশে এই হাঙরের সর্বোচ্চ পর্যায়ের সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে। 

.