This Article is From Jan 20, 2020

ভারতের জন্য আরও এক 'অ্যামাজন উপহার' প্রকাশ্যে আনলেন Jeff Bezos

সোমবার তাঁর সংস্থার তরফে ভারতের জন্য বিশেষ 'উপহার'-এর (E-Rickshaw) ছবি টুইট করেন তিনি। প্রকৃতি-বান্ধব ই-রিকশার একটা ভিডিও টুইট করেন জেফ বেজোস।

ভারতের জন্য আরও এক 'অ্যামাজন উপহার' প্রকাশ্যে আনলেন Jeff Bezos

তাঁর সংস্থার রিকশায় চড়ে ভারতীয় গ্রাহকদের বার্তা দিতে দেখা গিয়েছে অ্যামাজন-কর্তাকে।

নয়াদিল্লি:

অ্যামাজন, ফ্লিপকার্টের ব্যবসায়িক পদ্ধতি নিয়ে যতই তদন্ত হোক, অ্যামাজন- কর্তার (Jeff Bezos) ভারত-প্রীতি বেশ চমকপ্রদ। ভারতের জন্য নতুন পণ্যের হদিশ দিতে এবার উদ্যোগী হলেন জেফ বেজোস। তিন দিনের ভারত সফর শেষে গত সপ্তাহে দেশে ফিরেছেন জেফ বেজোস (Amazon CEO)। সোমবার তাঁর সংস্থার তরফে ভারতের জন্য বিশেষ 'উপহার'-এর ছবি টুইট করেন তিনি। প্রকৃতি-বান্ধব ই-রিকশার একটা ভিডিও টুইট করেন জেফ বেজোস। বিদ্যুৎ-চালিত ওই রিকশা (E-Rickshaw) ভারতীয় গ্রাহকদের কাছে পৌঁছে দিতে উদ্যোগী হয়েছে অ্যামাজন, এমনটাই দেখা যাচ্ছে প্রমোশনাল ওই ভিডিওতে। যে রিকশার চালকের আসনে বসে খোদ অ্যামাজন-কর্তা। আর ওই পণ্যের প্রকৃতি-বান্ধব গুণ তুলে ধরছেন তিনি। তাঁর টুইট করা ভিডিওতে শুধু এটুকুই দেখা গিয়েছে। গত সপ্তাহেই ভারত ছাড়ার আগে এক বিদায়ী-বার্তায় জেফ বেজোস দাবি করেন, "এদেশের জন্য কয়েক কোটি কর্মসংস্থান তৈরি করতে তৎপর তাঁর সংস্থা।" যদিও এ বারের সফরে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পাননি তিনি। এমনটাই সুত্রের খবর।    

অ্যামাজন-ফ্লিপকার্টের ব্যবসায়িক পদ্ধতির বিরুদ্ধাচারণ করে একাধিক ক্ষুদ্র ব্যবসায়িক সমিতি প্রতিবাদে নেমেছিল। জেফ বেজোসের ওই সফরের প্রতিবাদ করে সেই বিক্ষোভ ছিল। ই-কমার্স দু'টি সংস্থা আমাজন ও ফ্লিপকার্টের ব্যবসায়িক পদ্ধতির বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে নিয়ামক সংস্থা। অ্যামাজন- কর্তা ভারতে এসে সরকারি তরফে তেমন উষ্ণ অভ্যর্থনাও পাননি। এমনকি কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযুষ গয়ালকে জেফ বেজোসের সমালোচনায় সরব হতে দেখা গিয়েছে। তিনি ভারতে এসে ঘোষণা করেছিলেন। "ভারতে প্রায় এক বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে অ্যামাজন।" 

Flipkart Republic Day Sale 2020: সোমবারের সেরা অফারগুলি দেখে নিন

এই উদ্যোগ দেখিয়ে ভারতকে "দাক্ষিণ্য" দেখাচ্ছে না অ্যামাজন, এভাবেই সরব হয়েছিলেন ওই কেন্দ্রীয় মন্ত্রী। এমনকি তাঁর মালিকানাধীন পত্রিকা ওয়াশিংটন পোস্ট-এর সমালোচনায় সরব হতে দেখা গিয়েছে একাধিক বিজেপি নেতৃত্বকে। এই পত্রিকা  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 'রাষ্ট্রনীতি'র সমালোচনা বরাবর করে এসেছে। তারপরেও ভারত সফরে এসে অ্যামাজন-কর্তা ঘোষণা করেছিলেন, "প্রতিবার ভারত এসে আমি এই দেশের প্রেমে পড়ে যাই। সীমান্তহীন ইচ্ছাশক্তি, উদ্ভাবনা আর উদ্দীপনা, আমাকে বরাবর অনুপ্রাণিত করে।"