দিল্লিতে আত্মঘাতী হামলার পরিকল্পনা করা আইএসআইএস ঘনিষ্ঠ দম্পতি আটক, জানাল সূত্র

ওই দম্পতির নাম জাহানজেব সামি এবং হিনা বসির বেইগ বলে জানা গিয়েছে, জামিয়া নগরের বাড়ি থেকে তাদের আটক করা হয়

দিল্লিতে আত্মঘাতী হামলার পরিকল্পনা করা আইএসআইএস ঘনিষ্ঠ দম্পতি আটক, জানাল সূত্র

একটি বেসরকারি সংস্থা চালাত জাহানজেব সামি নামে ওই ব্যক্তি

কাশ্মীরের দম্পতিকে, আফগানিস্তানের খোরাসান প্রদেশের( Afghanistan's Khorasan Province) আইএসআইএস (ISIS) জঙ্গি সংগঠনের যোগ থাকার অভিযোগে আটক করা হয়েছে দক্ষিণ দিল্লির জামিয়া নগরের (Delhi's Jamia Nagar) বাড়ি থেকে, এমনটাই জানা গিয়েছে পুরো ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল লোকজনের থেকে। সূত্র মারফৎ জানা গিয়েছে, দিল্লিতে জঙ্গি হামলার পরিকল্পনা করছিল তারা এবং মুসলিম যুবকদের জঙ্গি হামলার জন্য উৎসাহিত করছি। পুলিশ জানিয়েছে, নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিকপঞ্জী নিয়ে বিক্ষোভ, প্রতিবাদ সংগঠিত করায় বড় ভূমিকা রয়েছে আইএসআইএসের। ওই দম্পতির নাম জাহানজেব সামি এবং হিনা বসির বেইগ বলে জানা গিয়েছে, জামিয়া নগরের বাড়ি থেকে তাদের আটক করা হয়, সেখানেই রয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়।

তাদের বেশ কিছু স্পর্শকাতর কাজকর্মে জড়িত থাকতে দেখা গিয়েছে।

সূত্রের খবর, একটি বেসরকারি সংস্থায় কাজ করত জাহানজেব সামি। “ইন্ডিয়ান মুসলিম ইউনাইট” নামে একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্মও পরিচালনা করত ওই দম্পতি, নাগরিকত্ব আইন এবং এনআরসির বিরুদ্ধে জমায়েত করার কাজ করা হত ওই গ্রুপ থেকে।

কেন্দ্রীয় সরকার বারবার উল্লেখ করেছে যে, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে চলা বিক্ষোভ একটি ষড়যন্ত্র।

Newsbeep

দিল্লির শাহিনবাগে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সবচেয়ে বড় বিক্ষোভ অব্যাহত, তিনমাসেরও বেশি সময় ধরে সেখানে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে সামিল শতাধিক মহিলা।

গতমাসে উত্তরপূর্ব দিল্লিতে হিংসায় ৫৩ জনের মৃত্যু হয়, নাগরিকত্ব আইনের পক্ষে ও বিপক্ষে বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিরোধীদের অভিযোগ, দিল্লি বিধানসভা নির্বাচনের প্রচারপর্বে একাধিক বিজেপি নেতার উস্কানিমূলক বা বিদ্বেষমূলক মন্তব্য এই হিংসার জন্য দায়ী।