This Article is From Mar 27, 2020

জেলবন্দি চিকিৎসক কাফিল খানের চিঠি প্রধানমন্ত্রীকে, সামিল হতে চাইলেন করোনার সঙ্গে লড়াইয়ে

বর্তমানে মথুরা জেলে বন্দি রয়েছেন কাফিল খান। তাঁর বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে অভিযোগ আনা হয় গত ফেব্রুয়ারিতে।

জেলবন্দি চিকিৎসক কাফিল খানের চিঠি প্রধানমন্ত্রীকে, সামিল হতে চাইলেন করোনার সঙ্গে লড়াইয়ে

১৪ ফেব্রুয়ারি কাফিল খানের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা রুজু করা হয়।

হাইলাইটস

  • কাফিল খান দু’পাতার একটা চিঠি লিখেছেন প্রধানমন্ত্রীকে
  • তিনি সামিল হতে চাইলেন করোনার সঙ্গে লড়াইয়ে
  • তিনি তাঁকে মুক্তি দেওয়ার আর্জি জান‌িয়েছেন প্রধানমন্ত্রীর কাছে
লখনউ:

গোরক্ষপুরের বরখাস্ত শিশু চিকিৎসক কাফিল খান, যাঁকে সিএএ-বিরোধী আন্দোলনের সময় গ্রেফতার করা হয়, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে অনুরোধ জানিয়েছেন, তাঁকে ছাড়া হলে তিনি কোভিড-১৯-এৱ বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিয়ে দেশের সেবা করতে পারেন। বর্তমানে মথুরা জেলে বন্দি রয়েছেন কাফিল খান। তাঁর বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে অভিযোগ আনা হয় গত ফেব্রুয়ারিতে।

জেলবন্দি শিশু চিকিৎসক দু'পাতার একটা চিঠি লিখেছেন প্রধানমন্ত্রীকে। সেখানে তিনি করোনার স্টেজ-৩-এর রোড ম্যাপ সম্পর্কেও লেখেন।

টুইটারে চিঠিটি শেয়ার করেন তিনি। চিঠিতে তিনি জানিয়েছেন, ‘‘আমাদের পরীক্ষা করার শক্তি বাড়াতে হবে (প্রতি জেলায় একটি)। বাড়াতে হবে আইসোলেশন ওয়ার্ড (প্রতি জেলায় ১০০০), ন‌তুন আইসিইউ।'' পাশাপাশি চিকিৎসক/ প্যারামেডিকদের জন্য বিশেষ প্রশিক্ষণ, অবৈজ্ঞানিক ব্যাখ্যা ও গুজবের প্রতিকারের ব্যবস্থাও করতে হবে লেখেন তিনি।

গত মাসে মুম্বই থেকে গ্রেফতার করা হয় কাফিল খানকে। উত্তরপ্রদেশের স্পেশাল টাস্ক ফোর্স তাঁকে গ্রেফতার করে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে ১২ ডিসেম্বর, ২০১৯-এ সিএএ বিরোধী মন্তব্য করার জন্য। ১৪ ফেব্রুয়ারি তাঁর বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা রুজু করা হয়।

এর আগে ২০১৭ সালের আগস্টে গোরক্ষপুরের বিআরডি মেডিক্যাল কলেজে ৩০টি শিশুমৃত্যুর ঘটনায় গ্রেফতার হন কাফিল। কিন্তু পরে তিনি সেই অভিযোগ থেকে মুক্ত হন।

গত মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশে সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করেন।

.