বঙ্গে ৪০% কমেছে বেকারত্বের হার, বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়

West Bengal Unemployment Rate: "ভারতে বেকারত্বের হার যখন ২৪% কমেছে, সেই সময় বাংলায় বেকারত্বের হার হ্রাস পেয়েছে ৪০%", বলেন মুখ্যমন্ত্রী

বঙ্গে ৪০% কমেছে বেকারত্বের হার, বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়

Mamata Banerjee: দেশের তুলনায় বাংলায় বেকার কমেছে, বললেন মুখ্যমন্ত্রী

হাইলাইটস

  • সারা দেশের তুলনায় পশ্চিমবঙ্গে বেকার সমস্যা কম
  • বুধবার আন্তর্জাতিক যুব দিবসে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • বাংলায় যুবশক্তিই দেশকে এগিয়ে নিয়ে যাবে বলেও উল্লেখ করেন তিনি
কলকাতা:

করোনাকে ঠেকাতে লকডাউনের কারণে সারা দেশ যখন বেকারত্বের সঙ্গে যুঝছে, তখন পশ্চিমবঙ্গে বেকার সমস্যা (West Bengal Unemployment Rate) দেশের তুলনায় অনেকটাই কম বলে যুব সম্প্রদায়কে আশ্বস্ত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি (Mamata Banerjee) বুধবার দাবি করেছেন যে এরাজ্যে (West Bengal) বেকারত্বের হার ৪০ শতাংশ কমে গেছে, যেখানে সারা দেশে পেয়েছে বেকারত্বের হার কমেছে মাত্র ২৪%। বেকারত্বের পরিসংখ্যানের প্রসঙ্গে বলতে গিয়ে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি বা CMIE-র এক রিপোর্টের তথ্যও তুলে ধরেন মুখ্য়মন্ত্রী। আন্তর্জাতিক যুব দিবস (International Youth Day 2020) উপলক্ষে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "গোটা দেশে যখন বেকারত্ব কমার হার ২৪ শতাংশ, সেখানে আমাদের বাংলায় সেই হার ৪০ শতাংশ। এর অর্থই হল, পশ্চিমবঙ্গে বেকারত্ব দ্রুত কমছে। অনেক আগে থেকেই বাংলার যুবক–যুবতীরা গোটা দেশকে পথ দেখিয়েছে। সেই কাজ ভবিষ্যতেও তাঁরা করে যাবে বলেই আমার বিশ্বাস।"

পাশাপাশি রাজ্যের আরও এক লক্ষ বেকার যুবকদের সরকারের "কর্মসাথী প্রকল্প" এর আওতায় স্বনির্ভর হওয়ার জন্য সহজে ঋণ এবং ভর্তুকি দেওয়া হবে বলে আন্তর্জাতিক যুব দিবসে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইট করেন, "আজ # আন্তর্জাতিক যুব দিবস। # যুব সমাজকে শক্তিশালী করার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ। একটি নতুন প্রকল্প যার নাম কর্ম সাথী প্রকল্প সেটি বাংলার সরকার চালু করছে। এই প্রকল্পের অধীনে এক লক্ষ বেকার যুবককে স্বাবলম্বী করার জন্য সহজে ঋণ এবং ভর্তুকি সরবরাহ করা হবে।" 

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে, তিনি আশাবাদী যে অতীতের মতোই বাংলার পরিশ্রমী ও মেধাবী যুব সম্প্রদায় গোটা দেশকে একটি উজ্জ্বল ভবিষ্যতের পথে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, "আমরা আমাদের যুব সম্প্রদায়ের জন্য গর্বিত। তাঁরাই ভবিষ্যত। নতুন প্রজন্মই আমাদের জাতিকে আরও এগিয়ে নিয়ে যাবে। এই যুব সম্প্রদায় মেধাবী, দক্ষ এবং পরিশ্রমী। তাঁদের আজকের স্বপ্নগুলো আগামিকাল বাস্তবে পরিণত হবে।" 

বেকারত্বের হারে বিজেপি শাসিত রাজ্যগুলির অবস্থা শোচনীয়। রাজ্যগুলির মধ্যে বেকারত্বের হার এখন সর্বোচ্চ হরিয়ানায়, ৩৩.৬% মানুষ বেকার সেখানে। দ্বিতীয় স্থানে রয়েছে আরেক গেরুয়া রাজ্য ত্রিপুরা, সেখানে বেকারত্বের হার ২১.৩%। আবার উত্তরপ্রদেশে বেকারত্বের হার ৯.৬%। সেখানে পশ্চিমবঙ্গে বেকারত্বের হার কমে দাঁড়িয়েছে ৬.৫% এ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)