This Article is From Feb 23, 2020

গোয়ায় ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার মিগ-২৯কে বিমান, চালক অক্ষত

রবিবার সকালে প্রশিক্ষণের সময় গোয়ায় ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার বিমান মিগ-২৯কে। তবে বিমান চালক অক্ষত রয়েছেন বলে জানা গিয়েছে।

গোয়ায় ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার মিগ-২৯কে বিমান, চালক অক্ষত

গোয়ায় ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার বিমান মিগ-২৯কে. (প্রতীকী)

রবিবার সকালে প্রশিক্ষণের সময় গোয়ায় (Goa) ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার বিমান মিগ-২৯কে (MiG-29K Aircraft)। তবে বিমান চালক অক্ষত রয়েছেন বলে জানা গিয়েছে। ওই দুর্ঘটনার কারণ তদন্ত করে দেখা হবে বলে ভারতীয় নৌসেনা টুইট করে জানিয়েছে। টুইটে বলা হয়েছে, ‘‘আজ সকালে ১০.৩০ নাগাদ একটি মিগ ২৯কে বিমান একটি রুটিন প্রশিক্ষণ চলাকালীন ভেঙে পড়ে গোয়ায়। বিমান চালক অক্ষত ভাবে বিমান থেকে বেরিয়ে আসতে পেরেছেন এবং তাঁকে উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।'' সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, গোয়ার ভাস্কোতে অবস্থিত আইএনএস হংস বেস থেকে উড়েছিল বিমানটি।

এর আগে আরও একটি মিগ-২৯কে যুদ্ধবিমান গত নভেম্বরে গোয়ার ডাবোলিম থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়েছিল।

এদিনের বিমানটির দুই চালক ক্যাপ্টেন এম শেওখান্দ ও লেফটেন্যান্ট কমান্ডার দীপক যাদব সুরক্ষিত ভাবে বেরিয়ে আসতে পেরেছেন বিমান থেকে। নৌসেনার পক্ষ থেকে জানানো হয়েছে, আকাশে উড়ন্ত অবস্থায় পাখির ঝাঁকের সঙ্গে ধাক্কা ‌লাগার ফলে বিমানটির ডান ইঞ্জিনে আগুন ধরে যায়। ব্যর্থ হয় বাম ইঞ্জিনটিও।

দুই চালকের তৎপরতায় লোকালয় এড়িয়ে বিমানটি ভেঙে পড়ে ফাঁকা জমিতে। দুই চালকের কারওই কোনও চোটআঘাত ‌লাগেনি।

এর আগে জুন মাসে একটি মিগ-২৯কে বিমান সমস্যায় পড়েছিল। সেই সময় গোয়া বিমানবন্দ কর্তৃপক্ষ ৯০ মিনিটের জন্য বিমান চলাচল বন্ধ রেখেছিলেন।

প্রসঙ্গত, গোয়া বিমানবন্দর থেকে সাধারণ যাত্রী ও সেনা বিমান দুই-ই ওড়ে।

.