পাক অধিকৃত কাশ্মীরে ‘ব্যাপক পরিবর্তন’ আনার পাক প্রচেষ্টাকে আক্রমণ ভারতের

বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, গিলগিট-বালটিস্তানে নির্বাচনের ব্যাপারে। দাবি করা হয়, গিলগিট-বালটিস্তান পাকিস্তানেরই অংশ।

পাক অধিকৃত কাশ্মীরে ‘ব্যাপক পরিবর্তন’ আনার পাক প্রচেষ্টাকে আক্রমণ ভারতের

পাক সুপ্রিম কোর্টের নির্দেশের পরেই পাকিস্তানকে হুঁশিয়ারি দিল ভারত।

নয়াদিল্লি:

কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখের পুরোটাই ভারতের অবিচ্ছেদ্য অংশ। এর মধ্যে রয়েছে গিলগিট ও বালটিস্তানও (Gilgit And Baltistan)। এবং পাকিস্তান সরকারের ওই অঞ্চলগুলিতে হস্তক্ষেপের কোনও অধিকার নেই। ওই অঞ্চল বেআইনি ও বলপূর্বক অধিকারে রাখতে পারবে না তারা। এই ভাষাতেই পাকিস্তানকে (Pakistan) হুঁশিয়ারি দিল ভারত। সেই সঙ্গে পাকিস্তানকে পাক-অধিকৃত কাশ্মীর (Pak-Occupied Areas In J&K)অবিলম্বে খালি করে দেওয়ার জন্যও জানানো হল। জম্মু ও কাশ্মীরের পাক-অধিকৃত অঞ্চলগুলিতে ‘ব্যাপক পরিবর্তন' আনার পাকিস্তানের প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেছে ভারত। গিলগিট-বালটিস্তান নিয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্টের নির্দেশের বিরোধিতা করে পাকিস্তানকে ওই অঞ্চলকে বলপূর্বক দখল করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

এক নোটে ভারতের পক্ষে জানানো হয়েছে, জম্মু ও কাশ্মীরের পাক অধিকৃত অঞ্চলে এইভাবে পরিবর্তন আনতে লাগাতার প্রচেষ্টাকে তীব্র ভাবে প্রত্যাখান করছে ভারত। বেআইনি ভাবে দখল করে রাখা সমস্ত অঞ্চল অবিলম্বে পাকিস্তানকে খালি করে দিতে বলা হয়েছে।

পরিযায়ী শ্রমিকদের যাবতীয় ট্রেনের ভাড়া দেবে কংগ্রেস! কেন্দ্রকে আক্রমণ করে ঘোষণা সোনিয়া গান্ধির

এও বলা হয়েছে, এই ধরনের কার্যকলাপ জম্মু ও কাশ্মীর এবং লাদাখের অংশবিশেষকে বেআইনি ভাবে দখল করা বা মানবাধিকার লঙ্ঘন করার পাকিস্তানের প্রয়াসকে লুকিয়ে রাখতে পারবে না। আরও অভিযোগ করা হয় গত সাত দশক ধরে ওই অঞ্চলে বসবাসকারী মানুষদের স্বাধীনতা দিতেও অস্বীকার করে চলেছে পাকিস্তান।

বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট এক নির্দেশ দেয় যে, গিলগিট-বালটিস্তানে আগামী সেপ্টেম্বরে নির্বাচন সম্পন্ন করতে পাক সরকারকে অনুমতি দেওয়া হচ্ছে। এবং অন্তর্বর্তী সময়ে একটি দেখভালকারী সরকারও গঠন করা হবে। ওই নির্দেশে দাবি করা হয়, গিলগিট-বালটিস্তান পাকিস্তানেরই অংশ।

ওই নির্দেশের পরেই ভারতের এই প্রতিক্রিয়া।