This Article is From Mar 27, 2019

দুই পড়শি দেশের মধ্যে এবার বিলাসবহুল ক্রুজ সফর শুরু হচ্ছে শুক্রবার থেকে

পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিক্রম দোরাইস্বামী বলেন, এই পদক্ষেপটি দুই দেশের মধ্যে অভ্যন্তরীণ নৌপথকে আরও শক্তিশালী করার লক্ষ্যেই গৃহীত।

দুই পড়শি দেশের মধ্যে এবার বিলাসবহুল ক্রুজ সফর শুরু হচ্ছে শুক্রবার থেকে
কলকাতা:

এবার সুন্দরবন থেকে বাংলাদেশের ঢাকা পর্যন্ত জলপথে ভ্রমণ আরও সহজ হয়ে উঠতে চলেছে। আগামী শুক্রবার থেকে ভারত ও বাংলাদেশের মাঝে একটি ক্রুজ পরিষেবা শুরু হতে চলেছে যা সুন্দরবন থেকে যাত্রীদের ঢাকা পর্যন্ত সফর নিশ্চিত করবে। 

পার্টি অফিস থেকে ৩০০ চেয়ার তুলে চলে গেলেন কংগ্রেস বিধায়ক! কিন্তু কেন?

এশিয়াতে মাল্টিপোলারিজমের বিষয় ও প্রতিবন্ধকতা বিষয়ক একটি সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিক্রম দোরাইস্বামী বলেন, এই পদক্ষেপটি দুই দেশের মধ্যে অভ্যন্তরীণ নৌপথকে আরও শক্তিশালী করার লক্ষ্যেই গৃহীত। তিনি বলেন, “নদীর একটি নির্দিষ্ট পথ ব্যবহারের উপর অন্তর্দেশীয় জলপথের একটি প্রোটোকল স্বাক্ষরিত রয়েছে আমাদের। আমরা এবার আগামী শুক্রবার থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে ক্রুজ পরিষেবা শুরু করতে চলেছি। ভ্রমণের এই দুর্দান্ত বিকল্পে মানুষ সুন্দরবন থেকে ঢাকা পর্যন্ত একটি বিলাসবহুল জাহাজে (luxury vessels) সফর করতে পারবেন। দুই দেশের সীমান্তের আনুষ্ঠানিকতাও সম্পন্ন করা হয়েছে। 

সোমনাথ মন্দিরে রাহুল গান্ধীকে নাকি বকেছিলেন পুরোহিত; কেন বললেন যোগী আদিত্যনাথ?

তিনি আরও জানান, সড়ক ও রেল ছাড়াও ভারত ও বাংলাদেশের মধ্যে একটি শক্তিশালী জনসংযোগ ব্যবস্থা রয়েছে। তাঁর কথায়, “আমরা অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে পণ্য চলাচল শুরু করেছি, তাই ভারত থেকে পণ্যগুলি নারায়ণগঞ্জ ও ঢাকা পর্যন্ত সর্বাধিক সস্তা দামে যেতে পারে"। তিনি এও জানান, বাংলাদেশ ভারতীয়দের সবথেকে বেশি ভিসা দেয়। হিসেব অনুযায়ী ১৪ লাখ ভিসা দিয়ে বৃহত্তম ভিসা কার্যক্রমের স্থানে ছিল বাংলাদেশ।

বিক্রম বলেন, “প্রায় ২৬ লক্ষ বাংলাদেশি নাগরিক গত বছর ভারত সফর করেছেন। যোগাযোগের গুণমানটি এভাবেই দৃঢ় হয়ে দাঁড়িয়েছে এবং এ নিয়ে আরও কাজ করা দরকার"।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.