This Article is From Oct 26, 2018

জয় আদিবাসী যুবশক্তির সঙ্গে মধ্যপ্রদেশে হাত মেলাতে চলেছে কংগ্রেস

মায়াবতীর নেতৃত্বাধীন বহুজন সমাজ পার্টির সঙ্গে প্রাক নির্বাচনী জোট গড়ার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর জোট গড়তে উদগ্রীব কংগ্রেস এবার ঝুঁকল উপজাতি অধ্যুষিত রাজনৈতিক দল জয় আদিবাসী যুব শক্তির দিকে।

জয় আদিবাসী যুবশক্তির সঙ্গে মধ্যপ্রদেশে হাত মেলাতে চলেছে কংগ্রেস

পশ্চিম মধ্যপ্রদেশ জয় আদিবাসী যুবশক্তি অত্যন্ত শক্তিশালী।

নিউ দিল্লি:

মায়াবতীর নেতৃত্বাধীন বহুজন সমাজ পার্টির সঙ্গে প্রাক নির্বাচনী জোট গড়ার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর জোট গড়তে উদগ্রীব কংগ্রেস এবার ঝুঁকল উপজাতি অধ্যুষিত রাজনৈতিক দল জয় আদিবাসী যুবশক্তির দিকে। এই দলটির মুখ্য সচেতক ডক্টর হিরালাল আলাওয়া সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, তাঁরা মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কাছ থেকে চল্লিশটি আসন দাবি করেছেন। প্রসঙ্গত, মধ্যপ্রদেশ বিধানসভায় মোট আসনসংখ্যা 230। “জোট গড়ার জন্য কংগ্রেস আমাদের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে। পশ্চিম মধ্যপ্রদেশের মালওয়া-নিমার অঞ্চলের 28'টি আসনের দিকে নজর রয়েছে আমাদের। এই পশ্চিম মধ্যপ্রদেশে মোট আসনের সংখ্যা 66'টি। ওই নির্দিষ্ট অঞ্চলটির 28'টি আসনের মধ্যে সংরক্ষিত আসন 22'টি। এই মুহূর্তে কংগ্রেসের কাছে ওই 22'টি আসনের মধ্যে মোটে পাঁচটি আসন রয়েছে”, বলেন তিনি।

দিল্লির এইমসের প্রাক্তন অধ্যাপক ডক্টর আলওয়া আরও বলেন, তাঁদের দল আলিরাজপুর, রতলম, ঝাবুয়া, ধর, খারগোনে, বুরহানপুর, খান্ডোয়া, দেওয়াস এবং বারওয়ানির মতো জেলাগুলি থেকে প্রার্থী দিতে ইচ্ছুক। কারণ, ওইসব জেলায় তাঁদের কয়েক লক্ষ ভোটার রয়েছে।

“আমরা এই মাসের দু'তারিখেই ধর জেলার কুকসির কিষাণ পঞ্চায়েত করে নিজেদের শক্তি দেখানে পেরেছি। যেখানে এক লক্ষের বেশি তফশিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের মানুষ অংশ নিয়েছিলেন”, দাবি করেন তিনি।

কুকসি চিরকালই কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত। গত ষাট বছরে কংগ্রেস মাত্র দু'বার এখান থেকে পরাজিত হয়েছে। মধ্যপ্রদেশ কংগ্রেসের অন্যতম শক্তিশালী উপজাতী নেতা যমুনা দেবীর কেন্দ্র এটি।

কংগ্রেস যে ডক্টর আলওয়ার দলের সঙ্গে গাঁটছড়া বাঁধতে প্রস্তুত তা স্বীকার করেছেন রাজ্য কংগ্রেসের এক বড় নেতাও।

.