This Article is From Oct 07, 2018

পঠনপাঠন ও গবেষণার পরিধি বাড়াতে ফরাসি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাধল আইআইটি খড়গপুর

পঠনপাঠন ও গবেষণার পরিধি বাড়াতে ফরাসি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাধল আইআইটি খড়গপুর।

পঠনপাঠন ও গবেষণার পরিধি বাড়াতে ফরাসি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাধল আইআইটি খড়গপুর

পড়ুয়ারা মোট 27 টি ডক্টোরাল স্টাডির সঙ্গে  নিজেদের যুক্ত করার সুযোগ পেতে চলেছেন।

হাইলাইটস

  • ফরাসি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাধল আইআইটি খড়গপুড়
  • স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামও হতে চলেছে
  • পাশপাশি যৌথ গবেষণা করার পরিকল্পনাও রয়েছে
কলকাতা:

পঠনপাঠন ও গবেষণার পরিধি বাড়াতে ফরাসি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাধল আইআইটি খড়গপুর।  দুটি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক যোগাযগের মাধ্যমেই পঠন পাঠনের মান ভাল করার কাজ হবে।  স্টুডেন্ট  এক্সচেঞ্জ প্রোগ্রামও হতে চলেছে। পাশপাশি যৌথ গবেষণা করার পরিকল্পনা রয়েছে। এ ব্যাপারে 3 তারিখ দু’তরফের মধ্যে  মৌ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। জানা  গিয়েছে ইলেকট্রিক্যাল এবং  মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে পঠন পাঠনের ক্ষেত্রে এই নানা রকম অতিরিক্ত  সুযোগ  সুবিধা পাওয়া যাবে।

তাছাড়া  বিশেষ স্কলারশিপ পাওয়ার সুযোগও এখন থেকে  পাবেন পড়ুয়ারা।  আইআইটির অধ্যাপক তথা এই সংযুক্তির আহ্বায়ক আনন্দরূপ ভট্টাচার্য বলেন, এর ফলে আমাদের পড়ুয়ারা মোট 27 টি ডক্টোরাল স্টাডির সঙ্গে  নিজেদের যুক্ত করার সুযোগ পেতে চলেছেন। একই সঙ্গে নিয়মিত সেমিনারও করা হবে। সেটাও দারুণ ভাবে পড়ালেখার কাজে  লাগবে। অন্যদিকে ফরাসি সংস্থা আরইডিওসি এসপিআইয়ের অধিকর্তা হুব্রেত রোমাটও মনে করেন দুই প্রতিষ্ঠানই  উপকৃত হবে এর সাহায্যে।

দেশের অন্যতম  লব্ধ প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠা পড়াশুনো থেকে শুরু করে গবেষণার ক্ষেত্রে বার বার চমক দিয়েছেন। দেশে বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রাক্তন পড়ুয়ারা নিজেদের কাজের মধ্যে দিয়ে বার বার শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়েছেন। আরও একটি আন্তর্জাতিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে গাঁটছড়া বাধায় সেউ ধারাই অব্যহত থাকবে বলে মনে করা হচ্ছে।                 

 

 

      



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.