This Article is From Dec 20, 2019

Protest Against CAA: পুরনো দিল্লিতে সংঘর্ষ, গাড়িতে ধরানো হল আগুন

ক্ষুব্ধ প্রতিবাদীরা পুলিশকে আক্রমণ করে। পুলিশ জলকামান চালিয়ে ও লাঠিচার্জ করে তাদের প্রতিহত করার চেষ্টা করে।

হিংসার জেরে কিছুক্ষণের জন্য বন্ধ করে দেওয়া হয় চাঁদনি চক মেট্রো স্টেশন

নয়াদিল্লি:

দিল্লির জামা মসজিদে ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদের নেতৃত্বে নতুন নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিপুল জন সমাগমের কয়েক ঘণ্টার মধ্যেই নতুন করে রাজধানী উত্তাল হল প্রতিবাদে। পুরনো দিল্লির জামা মসজিদ থেকে শহরের মাঝখানে অবস্থিত যন্তর মন্তরের দিকে যাত্রা করে হাজার হাজার প্রতিবাদী। দিল্লি গেটে তাদের পথ আটকায় দিল্লি পুলিশ। ব্যারিকেড গড়ে আটকে দেওয়া হয় মিছিল। এরপরই ক্ষুব্ধ প্রতিবাদীরা পুলিশকে আক্রমণ করে। পুলিশ জলকামান চালিয়ে ও লাঠিচার্জ করে তাদের প্রতিহত করার চেষ্টা করে। দরিয়াগঞ্জ থানার বাইরে একটি গাড়িতে আগুনও লাগিয়ে দেয় প্রতিবাদীরা।

দিল্লি মেট্রো তাদের ১৭টি স্টেশন বন্ধ করে রাখে। এর মধ্যে ছিল রাজীব চক, প্রগতি ময়দান ও খান মার্কেটের মতো ব্যস্ত স্টেশন।

8d1o14g

সংবাদ সংস্থা পিটিআইকে দিল্লি মেট্রো কর্তা জানিয়েছেন, ‘‘রাজীব চক, প্রগতি ময়দান ও খান মার্কেটের প্রবেশ ও প্রস্থানের গেট বন্ধ রাখা হয়েছে।'' এর আগে জোহরি এনক্লেভ, শিব বিহার ও দিলশাদ গার্ডেন স্টেশনও বন্ধ করে দেওয়া হয়।

so7mhoj

দিল্লি পুলিশ ও জনতার লাগাতার সংঘর্ষের সাম্প্রতিকতম নজির শুক্রবার সন্ধের সংঘর্ষ। বৃহস্পতিবার নিষেধাজ্ঞা জারি করে নেট সংযোগ বন্ধ করে দেওয়া হয় শহরের নানা অঞ্চল। মঙ্গলবার বিকেলে পূর্ব দিল্লির সীলামপুরে একটি স্কুল বাস ভাঙচুর করা হয় এবং পুলিশ বুথে আগুন লাগিয়ে দেওয়া হয়। পুলিশ লাঠিচার্জ করে ও কাঁদানে গ্যাস ছোঁড়ে। ২,০০০-এর বেশি সংখ্যায় প্রতিবাদীরা পাথর ছুঁড়তে থাকে পুলিশের দিকে। 

শুক্রবারের ঘটনা প্রসঙ্গে দিল্লি পুলিশের পিআরও সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, পুলিশ লাঠিচার্জ করেনি। কেবল কাঁদানে গ্যাসের শেল ছুঁড়েছে। ১১ জন আহতকে এলএনজেপি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এর আগে পুলিশ হেফাজত থেকে পালিয়ে যান চন্দ্রশেখর আজাদ। জামা মসজিদে এক শক্তিশালী মিছিলের নেতৃত্ব দেওয়ার পরে তাঁকে গ্রেফতার করা হয়েছিল।

জামা মসজিদের ঘটনার পর উত্তরপ্রদেশের ১৩টি জেলাতেও শুরু হয় বিক্ষোভ। সেখানেও বিরাট সংখ্যক জনতা পাথর ছুঁড়তে থাকে ও গাড়ি পুড়িয়ে দেয়। 

(তথ্যসূত্র: পিটিআই)

.