This Article is From Nov 06, 2018

কর্নাটকের উপনির্বাচনের সাফল্যকে নৈতিক জয় হিসেবে দেখছেন কুমারস্বামী

কর্নাটকের উপনির্বাচনের সাফল্যকে নৈতিক জয় হিসেবে দেখছেন কুমারস্বামী

হাইলাইটস

  • উপনির্বাচনে সাফল্যকে নৈতিক জয় হিসেবে দেখছেন মুখ্যমন্ত্রী
  • এনডিটিভিকে মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী জানালেন এটাই প্রত্যাশিত
  • আগামী নির্বাচনে বিজেপি বিরোধী মহাজোট হবে বলে তাঁর মনে হয়
নিউ দিল্লি:

কর্নাটকের উপনির্বাচনে  সাফল্যকে নৈতিক জয় হিসাবে দেখছেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী। একইসঙ্গে তাঁর মনে হয় বিজেপি যেভাবে জেডিএস এবং কংগ্রেসের জোট নিয়ে প্রশ্ন তুলেছে এই ফলাফল সেটারই জবাব। তিন লোকসভা এবং দুই বিধানসভা কেন্দ্রের ফল প্রকাশের পর এনডিটিভিকে এভাবেই নিজের প্রতিক্রিয়া দিলেন কংগ্রেস এবং জেডিএস সরকারের মুখ্যমন্ত্রী। এবার বিজেপির দখলে থাকা একমাত্র লোকসভা আসনও তাঁরা আগামী নির্বাচনে জিতবেন বলে মনে করেন কুমারস্বামী।  তিন লোকসভা-  শিভামোজ্ঞা, বাল্লারি  এবং মান্ড্য এবং দুই বিধানসভা  ঝামখান্ডি এবং রামনগড়ে উপনির্বাচন হয়েছে। তার মধ্যে  শিভামোজ্ঞা ছাড়া আর কোথাও জিততে  পারেনি বিজেপি। অন্যদিকে মান্ড্য লোকসভা  ধরে রাখতে পেরেছে বিজেপি। তাছাড়া তাদের থেকে বাল্লারি ছিনিয়ে  নিয়েছে  কংগ্রেস।                                                       

এনডিটিভিকে  মুখ্যমন্ত্রী  এইচ ডি কুমারস্বামী  জানালেন  এটাই  প্রত্যাশিত  ফল। এই ভোট গুলির জন্য আমরা  একসঙ্গে  পরিকল্পনা করেছিলাম। কর্মীদের মধ্যে কিছু সমস্যা থাকলেও জোটের ব্যাপারে  নেতাদের মধ্যে  কোনও  প্রশ্ন ছিল না। প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া  থেকে  শুরু করে কংগ্রেস নেতারা সাহায্য  করেছিলেন। তাঁদের ধন্যবাদ। তাঁর দাবি  কংগ্রেস শিভামোজ্ঞা  আসন আগে ছেড়ে দিলে জোটের ফল ভাল হত । অন্য একটি প্রসঙ্গে তিনি বলেন, মোদী হাওয়ার প্রভাব আর নেই।   2014 সালে পরিস্থিতি অন্য রকম ছিল। মোদীর  কথায় মানুষ বিশ্বাস করেছিল। মানুষের মনে  হয়েছিল  দেশের   অবস্থা  বদলে  দেবেন  মোদী। তিনি অনেক প্রতিশ্রুতিও দিয়েছিলেন। কিন্তু সাড়ে  চার  বছর  বাদে সেই হাওয়া  আর নেই।  2019 সালে আর তিনি আর ক্ষমতায় আসবেন না।  

অর্থবলের প্রসঙ্গ টেনে  বিজেপিকে কটাক্ষও করেছেন দেবেগৌড়ার পুত্র। তাঁর কথায় অর্থবল প্রসঙ্গ  এলে সমস্ত  রাজনৈতিক  দলের মধ্যে প্রথমেই থাকবে  বিজেপি।  টাকার  প্রশ্নে ওদের সঙ্গে  কেউ পেরে  উঠবে না। কর্নাটকের ফলের রাজনৈতিক তাৎপর্য বোঝাতে  গিয়ে কুমারস্বামী বলেন, ‘সারাদেশ বিজেপি বিরোধী জোটের পক্ষে। যেখানে যেখানে বিজেপির  বিরুদ্ধে  জোট হয়েছে  সেখানেই ওদের হারতে  হয়েছে। বিরোধী ঐক্য এবং মানুষের ভালবাসায় আমাদের জয়  নিশ্চিত।আমার মনে  হয়  আগামী  নির্বাচনে মহাজোট  হবে। আর সেই  মহাজোটকে  আশীর্বাদ করবে দেশের মানুষ।'

.