গান্ধিজি দেখিয়েছেন যে প্রেমই বিদ্বেষকে হারানোর একমাত্র উপায়: রাহুল গান্ধি

Gandhi Jayanti 2019: "তিনি তাঁর কথা ও কাজের মাধ্যমে আমাদের দেখিয়েছেন যে সমস্ত প্রাণীর প্রতি ভালবাসা এবং অহিংসাই নিপীড়ন, গোঁড়ামি ও বিদ্বেষকে পরাস্ত করার একমাত্র উপায়", বলেন রাহুল গান্ধি

 Share
EMAIL
PRINT
COMMENTS
গান্ধিজি দেখিয়েছেন যে প্রেমই বিদ্বেষকে হারানোর একমাত্র উপায়: রাহুল গান্ধি

Gandhi Jayanti 2019: দেশ জুড়ে পালিত হচ্ছে মহাত্মা গান্ধির দেড়শতম জন্মবার্ষিকী


নয়া দিল্লি: 

আজ (২ অক্টোবর) মহাত্মা গান্ধিজির (Gandhi Jayanti 2019) দেড়শোতম জন্ম জয়ন্তী। বুধবার কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি সহ একাধিক শীর্ষ কংগ্রেস নেতার সঙ্গে মহাত্মা গান্ধির জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানান রাহুল গান্ধিও। দিল্লির রাজঘাটে গান্ধিজিকে শ্রদ্ধা জানিয়ে তিনি (Rahul Gandhi) বলেন, জাতির জনকই দেখিয়েছেন যে সমস্ত প্রাণীর প্রতি ভালবাসা এবং অহিংসাই নিপীড়ন, গোঁড়ামি ও বিদ্বেষকে পরাস্ত করার একমাত্র উপায়। কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও মহাত্মা গান্ধিকে (Mahatma Gandhi 150th Birth Anniversary) ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

জানেন যুদ্ধের নৃশংসতার বিরুদ্ধে হিটলারকে চিঠিতে কী লিখেছিলেন মহাত্মা গান্ধি?

"তাঁর দেড়শতম জন্মজয়ন্তীতে, 'জাতির জনক' মহাত্মা গান্ধিজির প্রতি আমি শ্রদ্ধা নিবেদন করছি, তিনি তাঁর কথা ও কাজের মাধ্যমে আমাদের দেখিয়েছেন যে সমস্ত প্রাণীর প্রতি ভালবাসা এবং অহিংসাই নিপীড়ন, গোঁড়ামি ও বিদ্বেষকে পরাস্ত করার একমাত্র উপায়", টুইট করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।

কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি ভেনুগোপাল বলেন, "বিভিন্ন সমস্যায় জর্জরিত ভারতবর্ষ তথা গোটা বিশ্বের কাছেই গান্ধিজি ও তাঁর দর্শন আজ অত্যন্ত বেশি প্রাসঙ্গিক।"

Gandhi Jayanti 2019: এই ১০ বাণীতে সারা দেশকে উদ্বুদ্ধ করেছিলেন জাতির জনক

তিনি আরও বলেন, মহাত্মা গান্ধির অহিংসা, সহ-অস্তিত্ব, মমত্ববোধ, সত্য এবং অর্থনৈতিক স্বনির্ভরতার উত্তরাধিকার কেবল জাতিসত্তাকেই রূপ দিয়েছে তাই নয়, বিশ্বব্যাপী অনেকেরই কথা বলেছেন তিনি ।

এদিকে প্রবীণ কংগ্রেস নেতা কপিল সিব্বল একটি টুইটে লিখেছেন, "বাপু: ভারত বদলে গেছে। বাপুর ভারতের ছিল চারটি স্তম্ভ: ১) সত্য, ২) সহনশীলতা, ৩) অহিংসতা, ৪) বৈচিত্র্যের উদযাপন। আর এখন: ১) ভুয়ো সংবাদ, জাল তথ্য , ভুয়ো দাবি। ২) শব্দ এবং সব কথায় অসহিষ্ণুতা ৩) হিংসা এখন পুণ্য হিসাবে গুণবাচক ৪) বিভেদ সৃষ্টিই লক্ষ্য"।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, রাজস্থানের উপ-মুখ্যমন্ত্রী শচীন পাইলট, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সুস্মিতা দেব এবং মীরা কুমার প্রমুখ কংগ্রেসের শীর্ষ নেতারাও মহাত্মা গান্ধিকে শ্রদ্ধা জানিয়েছেন।

পাশাপাশি কংগ্রেস আজ (২ অক্টোবার, ২০১৯) দেশব্যাপী 'পদযাত্রা' আয়োজনের মাধ্যমে মহাত্মা গান্ধির দেড়শতম জন্মবার্ষিকী উদযাপন করবে, দলের নেতা রাহুল গান্ধি দেশের রাজধানীতে এই পদযাত্রায় যোগ দেবেন।

কংগ্রেস দলটি এক সপ্তাহব্যাপী কর্মসূচির পরিকল্পনা করেছে যা মহাত্মা গান্ধির স্মৃতি স্মরণে বর্ষবরণ উদযাপন করবে এবং বাপুর মূল্যবোধগুলিকে পুনরায় প্রতিষ্ঠা করার ব্যাপারে জোর দেবে।

প্রাথমিক ভাবে দিল্লির অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি এবং রাজধানী দিল্লিতে রাজ্যের প্রদেশ কংগ্রেস কমিটি এই কর্মসূচি হাতে নেবে। পরে সারা দেশে জেলা এবং ব্লক কংগ্রেস কমিটিগুলি এটিকে অনুসরণ করবে।

দেখুন ভিডিও:



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................