''সরকারের রোষে পড়ার জন্যে প্রস্তুত থাকুন'' P Chidambaram-এর সতর্কবাণী!

সোমবার ভারতের অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাস ৪.৮ শতাংশে নামিয়েছে IMF, মাত্র তিন মাসেই এই বৃদ্ধি ১.৩ শতাংশ হ্রাস পেয়েছে

''সরকারের রোষে পড়ার জন্যে প্রস্তুত থাকুন'' P Chidambaram-এর সতর্কবাণী!

Indian Economy: চিদাম্বরমের মতে আইএমএফ যা পূর্বাভাস দিয়েছে ভারতের গড় বৃদ্ধির পরিমাণ তার থেকেও কমতে পারে

হাইলাইটস

  • দেশের অর্থনৈতিক মন্দা নিয়ে মুখ খোলায় সরকারের রোষে পড়বেন গীতা গোপীনাথ
  • আইএমএফের মুখ্য অর্থনীতিবিদকে সতর্ক করলেন পি চিদাম্বরম
  • ভারতের অর্থনৈতিক মন্দার ফলে ভুগছে গোটা বিশ্ব, বলেন গীতা গোপীনাথ
নয়া দিল্লি:

এবার মোদি সরকারের রোষানলে পড়বেন আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ, এমন আশঙ্কার কথাই ব্যক্ত করলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। সোমবারই ভারতীয় অর্থনীতির মন্দা নিয়ে মুখ খুলেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) ওই অর্থনীতিবিদ (Gita Gopinath)। এছাড়াও আইএমএফও ভারতের অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাস ৪.৮ শতাংশে নামিয়ে এনেছে গতকাল (সোমবার)। এরপর কেন্দ্র নিজেদের খামতি ঢাকতে এবং সত্যি কথা চেপে রাখতে উঠে পড়ে লাগবে সেই আন্দাজ করে প্রবীণ ওই কংগ্রেস নেতা (P Chidambaram) মনে করছেন যে চাপ সৃষ্টি করা হতে পারে আইএমএফ সহ গীতা গোপীনাথের উপরেও।

পি চিদাম্বরম টুইট করেন, "আইএমএফ-এর প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ-ই প্রথম নোটবন্দির নিন্দা করেছিলেন। আমি মনে করছি যে এবার আমাদের অবশ্যই আইএমএফ এবং ডঃ গীতা গোপীনাথের উপর সরকারের মন্ত্রীদের আক্রমণের জন্যে প্রস্তুত থাকতে হবে"।

GDP: ভারতের অর্থনৈতিক মন্দার ফলে ভুগছে গোটা বিশ্ব, বললেন আইএমএফের অর্থনীতিবিদ

আইএমএফ সোমবার ভারতের সামগ্রিক বৃদ্ধির পূর্বাভাস ৪.৮ শতাংশে নামিয়েছে, যা মাত্র তিন মাসে ১.৩ শতাংশ হ্রাস পেয়েছে। সুইজারল্যান্ডের দাভোসে প্রকাশিত বিশ্ব অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিতে আইএমএফ বলেছে, "ননব্যাংকিং ক্ষেত্রে আর্থিক চাপ এবং বিনিয়োগ হ্রাসের কারণেই দেশীয় বৃদ্ধির পরিমাণ আরও কমে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।"

চিদাম্বরমের মতে আইএমএফ যা পূর্বাভাস দিয়েছে ভারতের গড় বৃদ্ধির পরিমাণ তার থেকেও কমতে পারে।

বর্তমানে দুর্নীতি ও আর্থিক তছরুপ সংক্রান্ত মামলায় জামিনে ছাড়া পেয়ে জেলের বাইরে আছেন পি চিদাম্বরম। তবে জেলে হোক বা জেলের বাইরে, সবসময়েই ক্ষমতাসীন মোদি সরকারের সমালোচনা করতে দেখা যায় দেশের প্রাক্তন ওই অর্থমন্ত্রীকে।

IMF যে আভাসই দিক না কেন, ভারত "দ্রুত উন্নতিশীল" দেশের মধ্যেই রয়েছে: অর্থমন্ত্রী

ভারতীয় জিডিপি-র পতনের প্রভাব পুরো বিশ্বের অর্থনীতিতে পড়ছে, বলেন আইএমএফের প্রধান অর্থনীতিবিদ। গীতা গোপীনাথ বলেন, ভারতীয় অর্থনৈতিক মন্দার কারণে মনে করা হচ্ছে যে বিশ্ব অর্থনীতির বৃদ্ধির হার ০.১ শতাংশ কমতে পারে। আইএমএফের মুখ্য অর্থনীতিবিদের ইঙ্গিত অনুযায়ী সোমবারই আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ তার পূর্বাভাসে ভারত সহ গোটা বিশ্বের অর্থনৈতিক বৃদ্ধির পরিমাণ আরও কমিয়ে দিয়েছে।

Listen to the latest songs, only on JioSaavn.com