This Article is From Dec 22, 2019

শীতে জবুথবু উত্তর ভারত, বরফের নীচে জম্মু ও কাশ্মীর

হিমেল হাওয়ার দাপটে হু- হু করে নামছে উষ্ণতার পারদ। শুক্রবার থেকে বরফে গা ঢেকে শৈলশহর জম্মু ও Kashmir এখন আক্ষরিক অর্থেই ভূস্বর্গ। 

শীতে জবুথবু উত্তর ভারত, বরফের নীচে জম্মু ও কাশ্মীর

Weather Report Today: বরফের চাদরের নীচে ভূস্বর্গ

নয়া দিল্লি:

শীতের কামড়ে ভালোরকম কাবু North India। কাশ্মীর সহ সমগ্র উত্তর ভারতে জারি শৈত্যপ্রবাহ। হিমেল হাওয়ার দাপটে হু- হু করে নামছে উষ্ণতার পারদ। শুক্রবার থেকে বরফে গা ঢেকে শৈলশহর জম্মু ও Kashmir এখন আক্ষরিক অর্থেই ভূস্বর্গ। মৌসম ভবন সূত্রে খবর, সকাল থেকেই দিল্লির আকাশে মেঘে ঢাকা থাকায় দেখা মেলেনি সূর্যের। সঙ্গে হাড়কাঁপানো শীতল হাওয়া আর কুয়াশার দাপটে আবহাওয়ায় দূষণের ভাগ যথারীতি বেশি।। দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা সাড়ে নয় ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি কম। কুয়াশার কারণে বহু ট্রেন দেরিতে চলছে বলে খবর।

Weather update Kolkata: কলকাতায় শীত আসতে কি আরও অপেক্ষা? কেন,কী বলছে আবহাওয়া দফতর?

উত্তর ভারতে শৈত্যপ্রবাহের পাশাপাশি আবহাওয়া দফতর থেকে অঞ্চলগুলির তাপমাত্রাও জানান হয়েছে। উত্তর কাশ্মীরের গুলমার্গে পাঁচ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। শুক্রবার রাতে তাপমাত্রা নেমে আসে মাইনাস ৯.৬ ডিগ্রি সেলসিয়াসে। বার্ষিক অমরনাথ যাত্রার বেস ক্যাম্প পহলগাঁওয়ে ২১ সেন্টিমিটার তুষারপাতের পাশাপাশি সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস তিন ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ কাশ্মীরের কাজিগুন্ডে ৩৮.৫ সেন্টিমিটার তুষারপাত তাপমাত্রা নেমেছিল শূন্য ডিগ্রিতে। 

এছাড়াও, শুক্রবার শ্রীনগর সহ উত্তর অংশের একাধিক অঞ্চলে সকালে তুষারপাত হলেও রাত ছিল শুকনো। শুক্রবার রাতে শ্রীনগরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ০.৪ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সকালে পাঁচ দিন পরে সূর্যের মুখ দেখল জম্মুবাসী। সাদা বরফের ওপর ঠিকরে পড়া সূর্যের সেই আলো হাসি ফিরিয়ে দিয়েছে সেখানকার মানুষদের মুখে। এখনও পর্যন্ত বনহাল জম্মু অঞ্চলের সবচেয়ে শীতল জায়গা। বনহালে শুক্রবার তুষারপাত হয়েছে এক থেকে দেড় সেন্টিমিটার। তাপমাত্রা ছিল মাইনাস ০.৫ ডিগ্রি। 

Weather Update Kolkata : নামছে তাপমাত্রা , লাগছে কাঁপন, শীতের আর কত দেরি?

শীত নেমেছে পাঞ্জাব-হরিয়ানাতেও। পাঞ্জাবের সর্বনিম্ন তাপমাত্রা ৫.৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। ঘন কুয়াশার আস্তরণে ঢাকা পড়েছে ভাতিন্দা সহ অমৃতসর, লুধিয়ানা, পাতিয়ালা, হিশার, কর্নাল ও সিরসা। অমৃতসর, লুধিয়ানা এবং পতিয়ালায়ার সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৬.৬, ৭ এবং ৮.৬ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি।

এদিকে হরিয়ানার আম্বালা, হিশার ও কর্নালেও জারি শীতের দাপট। সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ৮.৩, ৮ ডিগ্রি এবং ৯.৬ ডিগ্রি সেলসিয়াস। নারনৌল, রোহতক ও সিরসাযর সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 8.৮, ৯.২ এবং ৯.৯ ডিগ্রি সেলসিয়াস। দুই রাজ্যের যৌথ রাজধানী চণ্ডীগড়ের সর্বনিম্ন তাপমাত্রা ৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। এবছরের বিস্ময়, মরু শহর রাজস্থানও গায়ে দিয়েছে বরফের চাদর। তবে কিছু অ়ঞ্চলের তাপমাত্রা সামান্য বেড়েছে।

Kolkata Weather update: আজ থেকেই কি রাজ্যে শীত? ছুটির দিন কেমন থাকবে কলকাতার আকাশ?

আবহাওয়া দফতর থেকে প্রাপ্ত রাজস্থানের বিভিন্ন অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে, গঙ্গানগর, আলওয়ার, বনাস্থলী (টঙ্ক), পিলানী, সিকার এবং জয়পুরে ১.১, ৮.২, ৮..6, ৯.৪, ১০ এবং ১০.১ ডিগ্রি সেলসিয়াস। এবছরে গঙ্গানগর রাজস্থানের শীতলতম স্থান। আজমির, জয়সালমির, যোধপুর ও বাডমারে যথাক্রমে ন্যূনতম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১.৩, ১২.৪, ১২.৮ এবং ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস। শৈত্যপ্রবাহ এখন আগামী দিনগুলোতেও চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

শীতের রাজ্য হিমাচল প্রদেশের কয়েকটি জায়গায় তুষারপাত এবং বৃষ্টিপাত হয়েছে শুক্রবার থেকে। কাইলং এখনও পর্যন্ত রাজ্যের শীতলতম স্থান। এখানে সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ৬.৪ ডিগ্রি সেলসিয়াস। পর্যটন কেন্দ্র মানালি, কুফরি এবং ডালহৌসির তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াস। রাজধানী সিমলার সর্বনিম্ন তাপমাত্রা ৩.৪ ডিগ্রি সেলসিয়াস। বিলাসপুরে সর্বোচ্চ তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস।

.