This Article is From Jan 05, 2020

‘‘দো হাজার বিশ, হটাও নীতীশ’’: জেল থেকে স্লোগান লালুপ্রসাদ যাদবের

গত ৩০ ডিসেম্বর প্রকাশিত নীতি আয়োগের রিপোর্টের ভিত্তিতে বিহারের ব্যর্থতার খতিয়ান তুলে ধরে নীতীশ কুমারের সরকারকে আক্রমণ করেন লালুপ্রসাদ যাদব।

‘‘দো হাজার বিশ, হটাও নীতীশ’’: জেল থেকে স্লোগান লালুপ্রসাদ যাদবের

শনিবার নীতীশ কুমার সরকারকে আক্রমণ করে টুইট করেন লালুপ্রসাদ যাদব। (ফাইল)

পাটনা:

২০২০ সালে বিহার থেকে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে (Nitish Kumar) সরানোর আহ্বান জানালেন জেলবন্দি আরজেডি (RJD) প্রধান লালুপ্রসাদ যাদব (Lalu Prasad Yadav)। শনিবার জনতা দল ইউনাইটেড তথা জেডিইউ (JDU) সরকারকে আক্রমণ করে প্রাক্তন মুখ্যমন্ত্রী দাবি করেন, নীতি আয়োগের রিপোর্টে কেন্দ্রীয় সরকারের তরফে বিহারের সরকারকে ‘‘শূন্য'' দেওয়া হয়েছে। প্রসঙ্গত, লালুপ্রসাদ যাদব দুর্নীতি মামলায় রাঁচি জেলে বন্দি রয়েছেন। টুইটারে তিনি নীতীশ কুমার সরকারকে আক্রমণ করে দাবি করলেন, ‘‘দো হাজার বিশ, হটাও নীতীশ।'' সম্প্রতি তাঁর দল ও জেডিইউ-এর মধ্যে চলতে থাকা উত্তপ্ত বাক্য বিনিময়ের পরিপ্রেক্ষিতে এভাবে আক্রমণ শানালেন লালু।

গত ৩০ ডিসেম্বর প্রকাশিত নীতি আয়োগের রিপোর্টের ভিত্তিতে বিহারের ব্যর্থতার খতিয়ান তুলে ধরে নীতীশ কুমারের সরকারকে আক্রমণ করেন তিনি। তাঁর দাবি, ‘‘নীতি আয়োগ ও কেন্দ্রীয় সরকার— উভয়ই বিহারে নীতীশের অপশাসনকে ‘শূন্য' দিয়ে তাকে দেশের মধ্যে সবচেয়ে নিকৃষ্ট বলে জানিয়েছে।

তালিকায় এক নম্বরে রয়েছে কেরল। সবচেয়ে নীচে বিহার। প্রতিটি রাজ্যকে তাদের সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগত দিক দিয়ে বিচার করে ওই রিপোর্ট পেশ করা হয়েছে।

লালুপ্রসাদ বিহার সরকারের উদ্দেশে প্রশ্ন তোলেন, ‘‘আপনারা কি কিছু করবেন নাকি কেবল পোস্টারের মাধ্যমে প্রতিবাদ করবেন?''

বৃহস্পতিবারই জেডিইউ একটি পোস্টার প্রকাশ করে, যাতে দেখা যাচ্ছে লালু-রাবরি সরকারের ছবি। তুলে ধরা হয়েছে ভাঙা রাস্তা, পথের ধারের আলোয় পড়ুয়াদের পড়াশোনা, রক্তের দাগ ও মানুষের হাতে বন্দুকের ছবি। পাশাপাশি নীতীশ কুমার সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে তাদের দুর্নীতি-মুক্ত ভাবমূর্তি ও রাজ্যের জন্য উন্নয়নমূলক কাজকর্মের বিষয়ে।

লালুপ্রসাদ যাদবের দাবি, ‘‘কারও (নীতীশ কুমার সরকার) পক্ষে আকাশে ওড়ার কথা বলা উচিত নয়, যদি তাদের ডানা না থাকে। সেক্ষেত্রে কেবলই আহত হতে হবে।''  

প্রসঙ্গত, এই বছরই বিহারে বিধানসভা নির্বাচন। 

.