This Article is From Jan 13, 2019

‘চরম’ অসহনীয় দিল্লির বাতাস

১০০ থেকে ২০০’র মধ্যে একিউআই ‘সহনীয়’, ২০১ থেকে ৩০০’র মধ্যে ‘খারাপ’, ৩০১ থেকে ৪০১ পর্যন্ত ‘খুব খারাপ’ এবং ৪০১ থেকে ৫০০’র মধ্যে ‘চরম’ বলে বিবেচিত হয়।

‘চরম’ অসহনীয় দিল্লির বাতাস

সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের তথ্য অনুযায়ী, শহরের ওভারঅল এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ৪১০। যা ‘চরম’ বলেই বিবেচিত হয়।

নিউ দিল্লি:

শনিবার বাতাসের গতিবেগ অনুযায়ী দিল্লির বাতাসের গুণগত মান ছিল ‘চরম'। আবহাওয়া দফতর জানিয়েছে, এ দিন বাতাস বইছিল ধীর গতিতে। তারা জানিয়েছে, আগামী তিন চারদিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে তার পরে দূষণের মাত্রা খানিকটা কমতে পারে।

সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের তথ্য অনুযায়ী, শহরের ওভারঅল এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ৪১০। যা ‘চরম' বলেই বিবেচিত হয়।

বিরোধীরা ক্ষমতায় এলে একটি 'অসহায়' সরকার পাবে দেশের মানুষ, বললেন মোদী

১০০ থেকে ২০০'র মধ্যে একিউআই ‘সহনীয়', ২০১ থেকে ৩০০'র মধ্যে ‘খারাপ', ৩০১ থেকে ৪০১ পর্যন্ত ‘খুব খারাপ' এবং ৪০১ থেকে ৫০০'র মধ্যে ‘চরম' বলে বিবেচিত হয়।

দিল্লির ২২টি এলাকায় ‘চরম' এবং ১৩টি এলাকায় ‘খুব খারাপ' পরিস্থিতি ছিল বলে সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড জানিয়েছে।

সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েডার ফোরকাস্টিং (এসএএফএআর) এর মতে,  গাজিয়াবাদ, ফরিদাবাদ, নয়ডা, গ্রেটার নয়ডা ছিল ‘চরম' তালিকায়।

পিরিয়ড নিয়ে সংস্কার কাটাতে স্যানিটারি প্যাডের দীর্ঘ লাইন গড়ে গিনেস রেকর্ড

বাতাসের গুণগত মান নির্ণয়ের এই কেন্দ্রীয় ব্যবস্থা ও আবহাওয়া ঘোষণার দফতরের তরফে জানানো হয়েছে, আগামী দু'দিনে হাল্কা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তার পরে আশা করা যাচ্ছে বাতাসের গুণগত মান খানিকটা ভালো হবে। তবে আগামী তিন দিনের মধ্যে বৃষ্টি না হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। অন্যান্য ভৌগোলিক পরিস্থিতি সুবিধাজনক না হলেও আশা করা যাচ্ছে কুয়াশা খানিকটা কমবে।— এমনটাই জানিয়েছে এসএএফএআর।

বুধবার দিল্লির বাতাসের গুণগত মান ছিল ‘খারাপ'। বৃহস্পতিবার হাওয়া থাকায় তা ‘খুব খারাপ'—এ পৌঁছয়। শুক্রবার তা পৌঁছে যায় ‘চরমে'।

আরও খবর দেখুন এখানে

.