This Article is From Dec 29, 2019

দিল্লিতে ২.৪ ডিগ্রি! ১৯০১ সালের পর দ্বিতীয় শীতলতম ডিসেম্বরের সাক্ষী রাজধানী

Delhi Cold Spell: বেশ বড় ইনিংস খেলতে গুছিয়ে এসেছে এবারের শীত, আগামী সপ্তাহ পর্যন্ত দিল্লিতে শৈত্যপ্রবাহ, ঠান্ডায় জবুথবু রাজধানী দিল্লির মানুষ

Delhi Minimum Temperature: ১৪ ডিসেম্বর থেকে জাঁকিয়ে শীত পড়েছে দিল্লিতে (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • ঠান্ডায় জবুথবু রাজধানী দিল্লি, চলছে শৈত্যপ্রবাহ
  • শনিবার দিল্লির তাপমাত্রার পারদ নামল ২.৪ ডিগ্রিতে
  • ১৯০১ সালের পর দ্বিতীয় শীতলতম পরিস্থিতি রাজধানীতে
নয়া দিল্লি:

হাড় কাঁপানো ঠান্ডা (Delhi Weather) কমার কোনও লক্ষণই নেই দিল্লিতে, বরং তাপমাত্রার পারদ আরও নেমে শনিবার সেখানে হল ২.৪ ডিগ্রি, যা এই মরসুমের সর্বনিম্নতম (Delhi Minimum Temperature)। আবহাওয়া দফতরের তথ্য অনুসারে এর আগে সেই ১৯০১ সালে এত ঠান্ডার মুখোমুখি হতে হয়েছিল দিল্লি তথা গোটা দেশকে। বিশেষত ১৪ ডিসেম্বর থেকে যে হারে ঠান্ডা পড়েছে সেখানে তাতে রাজধানীর মানুষ দ্বিতীয় শীতলতম ডিসেম্বরের (Delhi Cold Spell) সাক্ষী হবেন বলে মনে করা হচ্ছে। দিল্লির আবহাওয়া দফতরের আধিকারিকরা সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছে, দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা সকাল ৬.১০ মিনিটে ২.৪ ডিগ্রিতে নেমে যায়। ঘন কুয়াশার ফলে দিল্লির কিছু অংশে দৃশ্যমানতা হ্রাস পেয়েছে, ফলে রেল, সড়ক ও বিমান চলাচল ব্যাহত হচ্ছে। কম দৃশ্যমানতার কারণে দিল্লি বিমানবন্দরে এখনও পর্যন্ত চারটি বিমানের পথ ঘুরিয়ে দেওয়া হয়েছে।

১১৮ বছর পরে শীতলতম রাজধানী, কাঁপছে কলকাতাও

১৪ ডিসেম্বর থেকে জাঁকিয়ে শীত পড়েছে দিল্লিতে, এই নিয়ে প্রায় টানা ১৩ দিন শৈত্যপ্রবাহ চলছে সেখানে।শুক্রবার, রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কমে গিয়ে ৪.২ ডিগ্রিতে গিয়ে দাঁড়ায়। আর সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা ১২.৯ ডিগ্রি। 

দিল্লিতে, আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছে যে এই মুহূর্তে যে পরিস্থিতি চলছে তাতে শহর ও আশেপাশের অঞ্চলে অবিরাম শৈত্যপ্রবাহ চলবে। আবহাওয়া দফতরের একজন আধিকারিক বলেন যে "ডিসেম্বরের সর্বোচ্চ তাপমাত্রা কেবল মাত্র ১৯১৯, ১৯২৬, ১৯৬১ এবং ১৯৯৭ সালেই এখনকার মতো ২০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে কম ছিল"। শেষবারের মতো এত দীর্ঘ ঠাণ্ডার আবহাওয়া ১৯৯৭ সালের ডিসেম্বরে দেখা গেছিল। ১৯৯৭ সালের পরে দিল্লিতে কেবল চার বছরেই এত ঠান্ডা পড়েছিল। ১৯৯৭, ১৯৯৮, ২০০৩ এবং ২০১৪ সালেও কেঁপেছিল রাজধানী।

নামবে পারদ! শৈত্যপ্রবাহের পূর্বাভাস রাজ্যের বিভিন্ন জেলায়

শুধু দিল্লি নয়, প্রতিবেশী নয়ডা, গাজিয়াবাদ, ফরিদাবাদ এবং গুরুগ্রামও মারাত্মক শৈত্যপ্রবাহের কবলে পড়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে যে, দিল্লিতে ঠান্ডার এই তীব্রতা ২৮ ডিসেম্বর পর্যন্ত বজায় থাকবে, পাশাপাশি রাত এবং সকালের দিকে ঘন থেকে খুব ঘন কুয়াশা থাকবে। ৩১ ডিসেম্বর, দিল্লিতেও হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

হিমাচল প্রদেশেও একই অবস্থা। মানালির মতো পর্যটন স্থলে মাইনাস এক ডিগ্রি, ধর্মশালায় ৩.৪ ডিগ্রি, ডালহৌসিতে ৪ ডিগ্রি, সিমলায় ৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে যে এই পরিস্থিতি আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে। এরপরে এ রাজ্যে বৃষ্টি বা তুষারপাতের সম্ভাবনাও রয়েছে।

দেখে নিন এই ভিডিও:

.