This Article is From Apr 25, 2020

ডিএ বৃদ্ধি স্থগিতের সিদ্ধান্তে কেন্দ্রের সমালোচনায় মনমোহন সিং, রাহুল গান্ধি

Coronavirus Crisis: জুমে কনফারেন্স কল করে কংগ্রেস নেতারা বলেন, করোনা পরিস্থিতিতে এইভাবে সরকারি কর্মচারীদের উপর চাপ বাড়ানো অনৈতিক

ডিএ বৃদ্ধি স্থগিতের সিদ্ধান্তে কেন্দ্রের সমালোচনায় মনমোহন সিং, রাহুল গান্ধি

Dearness Allowance: ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিতের সিদ্ধান্তে চাপ বাড়বে মানুষের উপর, মনে করেন মনমোহন-রাহুল

হাইলাইটস

  • জুলাই,২০২১ পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা আর বাড়বে না
  • বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তি জারি করে জানায় কেন্দ্রীয় সরকার
  • সরকারের এই সিদ্ধান্ত অমানবিক, প্রত্যাহার করা হোক এটি, বলল কংগ্রেস
নয়া দিল্লি:

এমনিতেই দেশে করোনা সঙ্কটে (Coronavirus Crisis) বিপর্যস্ত সাধারণ মানুষ। তার উপর যেভাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির সিদ্ধান্ত ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত স্থগিত রাখার ঘোষণা করা হয়েছে তা একেবারেই অমানবিক, এমনটাই মনে করে কংগ্রেস। শনিবার জুম কনফারেন্স কল মারফৎ একটি সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রের সমালোচনায় সরব হন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh), কংগ্রেস নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi) ও কংগ্রেস আমলের অর্থমন্ত্রী পি চিদাম্বরম। শনিবার মনমোহন সিং বলেন, "আমি ব্যক্তিগতভাবে মনে করি করোনা পরিস্থিতিতে এইভাবে সাধারণ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও সেনাবাহিনীর উপর চাপ বাড়ানো অনৈতিক" । "আমাদের সেই মানুষজনের পাশে দাঁড়ানো উচিত যাঁদের এই মহামারীর অজুহাতে ন্যায্য মহার্ঘ ভাতা কাটা হচ্ছে". একথাও বলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। 

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে অমানবিক এবং অসংবেদনশীল বলে উল্লেখ করেন রাহুল গান্ধি। দিল্লির সেন্ট্রাল ভিস্তার সৌন্দর্য বৃদ্ধির মতো প্রকল্পগুলিতে কোটি কোটি টাকা ঢালছে মোদি সরকার, শুধু কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের টাকা দেওয়ার বেলাতেই তাঁদের নেই-নেই ভাব, রীতিমতো কটাক্ষের স্বরে বলেন কংগ্রেসের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি।

মহার্ঘ ভাতা না বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার করুক সরকার, উঠল দাবি

রীতিমতো তোপ দেগে সনিয়া পুত্র বলেন, “লক্ষ লক্ষ কোটি টাকা দিয়ে সংসদের সৌন্দার্যায়ণ প্রকল্প স্থগিত না করে কেন্দ্রীয় কর্মচারী, পেনশনভোগী ও জওয়ানরা যারা করোনা ভাইরাস নিয়ে লড়াই করছেন, জনসাধারণের সেবা করছেন তাদের ডিএ কেটে ফেলা হল। এটা সরকারের দিক থেকে যথেষ্ট অসংবেদনশীল এবং অমানবিক কাজ। আপনি মধ্যবিত্তের পকেট থেকে টাকা নিয়ে দেশের গরিবদের জন্যে দিচ্ছেন না, আপনি এই বিপুল অর্থ আপনার কেন্দ্রীয় ভিস্তা প্রকল্পের পিছনে ব্যয় করছেন”।

চলতি বছরের জানুয়ারি মাসেই ৪ শতাংশ ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তার ফলে ১৭ শতাংশ থেকে মহার্ঘ ভাতার পরিমাণ একলাফে বেড়ে ২১ শতাংশ করার ঘোষণা হয়। কিন্তু করোনা পরিস্থিতিতে আপাতত সেই বৃদ্ধি স্থগিত করে দেওয়া হয়। কেন্দ্রীয় সরকার এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার জানায়, জুলাই,২০২১ পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা আর বাড়বে না। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের হিসাব অনুযায়ী, আপাতত মহার্ঘ ভাতা বৃদ্ধি স্থগিত রাখার সিদ্ধান্তের ফলে ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত সরকারি কোষাগারের প্রায় ২৭,০০০ কোটি টাকা বাঁচবে।

হটস্পট নয় এমন এলাকায় খোলা যাবে কিছু দোকান, জানালো স্বরাষ্ট্রমন্ত্রক

সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশ জুড়ে আর্থিক ধাক্কার মধ্যে পড়লেন কেন্দ্রীয় সরকারের প্রায় ৪৮.৩৪ লক্ষ কর্মচারী এবং ৬৫.২৬ লক্ষ পেনশনভোগী মানুষজন।

কেন্দ্রের এই সিদ্ধান্তের সমালোচনায় মুখর হন প্রবীণ কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। তিনি তীব্র সমালোচনার সুরে বলেন, যেখানে বুলেট ট্রেন বা সৌন্দর্যায়ণের পিছনে কোটি কোটি টাকা খরচ করতে পারছে সরকার, সেখানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ক্ষেত্রে এই ভাবে ডিএ বৃ্দ্ধি স্থগিতের সিদ্ধান্ত নেওয়া একেবারেই নিরর্থক। সরকারের উচিত এই সিদ্ধান্ত প্রত্যাহার করা, একথাও বলেন তিনি।

.