This Article is From Oct 30, 2018

পরিবেশ বান্ধব, দামও কম কিন্তু ‘গ্রিন ক্র্যাকার’ মিলবে তো !

পরিবেশ বান্ধব বাজি  তৈরি হল।  অনেকেই একে ‘গ্রিন ক্র্যাকার’ বলছেন। সুপ্রিম কোর্ট বলেছে শুধু  কম দূষণ এবং শব্দ ছড়ায় এমন বাজি-ই ফাটানো যাবে।

পরিবেশমন্ত্রী  জানান, বিজ্ঞানীদের তৈরি  বাজিতে 50  শতাংশ  কম সালফার  ডাই অক্সাইড থাকে

হাইলাইটস

  • চাহিদা মতো বাজি পাওয়া যাবে কিনা তা নিয়ে সন্দেহ আছে
  • দীপাবলির দিন রাত 8- 10 টা পর্যন্ত বাজি ফাটানো যাবে
  • এই সিদ্ধান্তের নেপথ্যে আছে দিল্লির বাড়তে থাকা বায়ু দূষণ
নিউ দিল্লি:

পরিবেশ বান্ধব বাজি  তৈরি হল।  অনেকেই একে ‘গ্রিন ক্র্যাকার'  বলছেন। সুপ্রিম কোর্ট বলেছে শুধু  কম দূষণ এবং শব্দ ছড়ায় এমন বাজি-ই ফাটানো যাবে। সে কথা মাথায় রেখেই এই  বাজি তৈরি হয়েছে। উৎপাদন খরচ 30 শতাংশ কমে আসায় বাজির দামও কম হবে। সমস্যা একটাই আর এক  সপ্তাহ বাদেই দীপাবলি তার মধ্যে চাহিদা  মতো  বাজি পাওয়া  যাবে কিনা  তা নিয়ে  সন্দেহ  আছে। রায় দেওয়ার সময় সুপ্রিম কোর্ট বলেছে দীপাবলির দিন রাত 8- 10 টা পর্যন্ত বাজি ফাটানো যাবে। কিন্তু  পরিবেশ বান্ধব বাজি মিলবে  কিনা তা নিয়ে সন্দেহ আছে।  

 

e08c93fo

 এ ব্যাপারে  সোমবার পরিবেশমন্ত্রী  হর্ষ বর্ধন  জানান, বিজ্ঞানীদের তৈরি  বাজিতে 50  শতাংশ  কম সালফার  ডাই অক্সাইড থাকে।

umo37is4

 মন্ত্রীর মনে হয় এখন যারা বাজি তৈরি করেন তাঁরাই পরিবেশ বান্ধব বাজি তৈরিতে মন দিতে পারেন। আর তার ফলে ব্যবসার সঙ্গে যুক্ত 5 লাখ  মানুষের ভাল হবে। নতুন এই পরিবেশ বান্ধব বাজি  তৈরি করতে গত  10  মাস ধরে  চেষ্টা  চালাচ্ছেন বিজ্ঞানীরা। এ পর্যন্ত খরচ হয়েছে  প্রায় 65  লাখ টাকা। সুপ্রিম কোর্টের এই  সিদ্ধান্তের নেপথ্যে আছে  দিল্লির বাড়তে থাকা বায়ু  দূষণ। 2016 সালে  দিল্লির আশপাশে বাজি  বিক্রি বন্ধ করে  দেয় আদালত। এরপর আরও  কয়েক বার শুনানির শেষে ন কয়েক আগে  সুপ্রিম  কোর্ট রায় দেয় দীপাবলি সহ যে  কোনও  উৎসবে নির্দিষ্ট সময়ে  বাজি  ফাটানো যাবে।                               

.