This Article is From Aug 07, 2020

করোনা চিকিৎসায় রাজ্যের ব্লাড ব্যাঙ্কগুলোকেও কাজে লাগানো হবে: মুখ্যমন্ত্রী

West Bengal: "কোভিড আক্রান্ত ও তাঁদের পরিবারকে মনোবিজ্ঞানের ছাত্রছাত্রীদের দিয়ে টেলিফোন মারফত কাউন্সেলিং করানো হবে", বলেন মমতা বন্দ্যোপাধ্যায়

করোনা চিকিৎসায় রাজ্যের ব্লাড ব্যাঙ্কগুলোকেও কাজে লাগানো হবে: মুখ্যমন্ত্রী

Mamata Banerjee: করোনা চিকিৎসায় আমাদের প্লাজমা ব্যাঙ্ক আছে, বলেন মুখ্যমন্ত্রী

হাইলাইটস

  • করোনা মোকাবিলায় রাজ্যে থাকা প্লাজমা ব্যাঙ্ক থেকে উপকার মিলছে
  • এবার রাজ্যের কর্ড ব্লাড ব্যাঙ্কগুলোকেও কাজে লাগানো হবে
  • রাজ্যবাসীকে যেকোনও জায়গা থেকে করোনা টেস্ট করানোর বিষয় সতর্ক করলেন মমতা
কলকাতা:

কোভিড আক্রান্তদের চিকিত্‍‌সায় কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের প্লাজমা ব্যাঙ্কের পাশাপাশি রাজ্যের কর্ড ব্লাড ব্যাঙ্কগুলোকেও (cord blood bank) রোগীদের (COVID-19 patients) চিকিত্‍‌সার কাজে ব্যবহার করা হবে, ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি (Mamata Banerjee) সাংবাদিকদের উদ্দেশে বলেন, "করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের দান করা অ্যান্টিবডি সহ প্লাজমাগুলো আমরা নির্দিষ্ট ব্যাঙ্কে সংগ্রহ করে রেখেছি ব্যাংক রয়েছে। তবে এবার কোভিড -১৯ রোগীদের চিকিৎসার জন্য সরকারি কর্ড ব্লাড ব্যাঙ্কগুলোকেও ব্যবহার করা যেতে পারে।" তিনি আরও বলেছেন, প্লাজমা থেরাপির পাশাপাশি কোভিড আক্রান্ত ও তাঁদের পরিবারকে মনোবিজ্ঞানের ছাত্রছাত্রীদের দিয়ে টেলিফোন মারফত কাউন্সেলিং করানো হবে যাতে তাঁরা ওই ভয়ঙ্কর রোগের সঙ্গে লড়ার বিষয়ে মানসিক জোর পান।

রাজ্যে করোনায় মৃত্যু বাড়ছে, ৮৭% মৃত্যুই কোমর্বিডিটির কারণে, সাফাই সরকারের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কলকাতা বিশ্ববিদ্যালয়ে জার্নালিজম, সাইকোলজি ও বায়োসায়েন্সে মাস্টার ডিগ্রি করা ইচ্ছুক ছেলেমেয়েদের নিয়ে 'কোভিড হেল্পিং হ্যান্ড ক্লাব' তৈরি করা হচ্ছে সরকারি উদ্যোগে। টেলি মেডিসিন পরিষেবায় তাঁরাই প্রথম ফোন ধরে প্রয়োজন মতো চিকিৎসকের সঙ্গে কথা বলিয়ে দেবেন রোগীর পরিজনদের।

"কী ভাবতে হবে" নয়, নয়া শিক্ষানীতিতে "কীভাবে ভাবতে হবে" তার উপর জোর দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী

পাশাপাশি মুখ্যমন্ত্রী রাজ্যের মানুষকে সতর্ক করে দিয়ে বলেন,যে কেউ কোভিড -১৯ পরীক্ষা কেন্দ্রের প্রতিনিধি বলে নমুনা পরীক্ষা করতে চাইলেই সেখানে করোনা টেস্ট করানো উচিত নয়, শারীরিক নমুনা শুধুমাত্র সরকার অনুমোদিত পরীক্ষাগারেই পরীক্ষা করানো উচিত। 

রাজ্যের হাসপাতালগুলোতে ভর্তি করোনা-রোগীদের অনেকের ক্ষেত্রেই তাঁদের স্বাস্থ্য ও চিকিৎসা সম্পর্কে তথ্য পাওয়া নিয়ে পরিজনের আগাগোড়া অভিযোগ রয়েছে। এ বার রোগীর স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় তথ্য যাতে যে কেউ সহজেই জানতে পারেন, তারও ব্যবস্থা করছে রাজ্য সরকার। স্বাস্থ্য দপ্তরের নিজস্ব 'কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম' পোর্টালকে এ বার আমজনতার ব্যবহারযোগ্য করে তোলার জন্য খুলে দেওয়া হচ্ছে বলে নবান্ন থেকে বৃহস্পতিবার জানান মুখ্যসচিব রাজীব সিনহা।

কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের পাশাপাশি স্বাস্থ্য দপ্তরের তিনটি হেল্পলাইন নম্বর (ইন্টিগ্রেটেড লাইন, টেলিমেডিসিন ও অ্যাম্বুল্যান্সের জন্য) চালু রাখতে ৯৬ জন চিকিৎসক স্বাস্থ্য ভবনে ২৪ ঘণ্টা কাজ করছেন। এখনও পর্যন্ত তাঁদের সহায়তায় সরকারি অ্যাম্বুল্যান্সে ৫৪ হাজার ৫৭১ জনকে পরিষেবা দেওয়া হয়েছে।

.