This Article is From Mar 31, 2020

করোনাকে ঠেকাতে ম্যালেরিয়া প্রতিষেধক ওষুধ খেয়ে মারা গেলেন চিকিৎসক

চিকিত্‍‌সক ও স্বাস্থ্যকর্মীদের অ্যান্টি-ম্যালেরিয়ার এই ওষুধকে করোনা প্রতিষেধক হিসাবে ব্যবহারের পরামর্শ দিয়ে ছিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ

করোনাকে ঠেকাতে ম্যালেরিয়া প্রতিষেধক ওষুধ খেয়ে মারা গেলেন চিকিৎসক

Coronavirus Assam: অ্যান্টি-ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সি-ক্লোরোকুইন খেয়েই মারা যান অসমের চিকিৎসক

হাইলাইটস

  • অ্যান্টি-ম্যালেরিয়ার ড্রাগ নেওয়ার পরেই অসুস্থ বোধ করেন অসমের চিকিৎসক
  • এরপরেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর
  • তবে ওই ওষুধের কারণেই তাঁর মৃত্যু হয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে
গুয়াহাটি:

এ যেন হিতে বিপরীত হল! করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ ঠেকাতে ম্যালেরিয়া প্রতিষেধক ওষুধ খেয়ে প্রাণ হারাতে হল অসমের এক বিশিষ্ট চিকিৎসককে। গুয়াহাটির (Assam) একটি বেসরকারি হাসপাতালের প্রখ্যাত ওই চিকিৎসক হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। কিছুদিন আগেই করোনা আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা চিকিত্‍‌সক ও স্বাস্থ্যকর্মীদের অ্যান্টি-ম্যালেরিয়ার এই ওষুধকে করোনা প্রতিষেধক হিসাবে ব্যবহারের পরামর্শ দিয়ে ছিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। মনে করা হচ্ছে, সেই অনুযায়ীই অ্যান্টি-ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সি-ক্লোরোকুইন ড্রাগটি করোনা প্রতিষেধক হিসাবে নিয়েছিলেন বছর চুয়াল্লিশের প্রবীণ অ্যানসথেটিস্ট উৎপলজিৎ বর্মণ। যদিও অ্যান্টি-ম্যালেরিয়ার ওই ওষুধটিই তাঁর হৃদরোগের কারণ কিনা তার নিশ্চিত ভাবে প্রমাণ মেলেনি। তবে খবর এটাই যে, ওই ওষুধটি নেওয়ার পরেই গুয়াহাটির (Guwahati) ওই চিকিৎসক তাঁর এক সহকর্মীকে হোয়াটসঅ্যাপ লিখেছিলেন যে, ওষুধটি খাওয়ার পর থেকেই তাঁর শরীরে একটা তীব্র অস্বস্তি হচ্ছে।

৭ জনের মৃত্যুর পর দিল্লির মসজিদে অংশ নেওয়া আরও ২৪ জন করোনা পজিটিভ

করোনাকে ঠেকাতে সুরক্ষামূলক পদক্ষেপ হিসেবে করোনা ভাইরাস সংক্রমণের অতি-সম্ভাব্যদের তালিকায় থাকা ব্যক্তিদের হাইড্রোক্সি-ক্লোরোকুইন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় ভারতে। যাঁরা এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের পরিবারের লোকজন ছাড়াও সংশ্লিষ্ট চিকিত্‍‌সক ও স্বাস্থ্যকর্মীদের অ্যান্টি-ম্যালেরিয়ার এই ওষুধ দেওয়ার পরামর্শ দেয় ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর। যদিও করোনাভাইরাসের জন্যে গঠিত ওই মেডিক্যাল টাস্ক ফোর্স এটাও হুঁশিয়ারি দিয়েছিল যে,  COVID-19 এর প্রতিরোধ বা নিরাময়ের জন্য ওই ওষুধটিকে উপযুক্ত চিকিৎসকের পরামর্শ ছাড়া নিজে থেকে খেয়ে নেওয়া উচিত নয়। কিন্তু ডঃ উৎপলজিৎ বর্মণ নিজেই একজন চিকিৎসক হওয়ায় আলাদা করে আর এবিষয়ে কারোর পরামর্শ না নিয়েই ওষুধটি খেয়েছিলেন।

ডুয়ার্স থেকে ফেরার পরেই জ্বর! হাওড়ায় মৃত্যু করোনা আক্রান্ত মহিলার! রাজ্যে মৃত ৩

এদিকে দেশে ক্রমেই বেড়ে চলেছে করোনা সংক্রমণের ঘটনা। গত ২৪ ঘণ্টায় মোট ২২৭ জন রোগীর শরীরে COVID-19 পজিটিভ ধরা পড়েছে। স্বাস্থ্য মন্ত্রকের হিসাবে অনুযায়ী, সব মিলিয়ে ভারতে বর্তমানে ওই মারণ ভাইরাসে (Coronavirus Cases) আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে মোট ১,২৫১ জন। এর মধ্যে ১০২ জন সুস্থ হয়ে ঘরে ফিরে গেছে এবং ৩২ জন মারা গেছে। এরই মধ্যে খবর মিলেছে পশ্চিমবঙ্গে আরও ১ মহিলার করোনা সংক্রমণের জেরে মৃত্যু হয়েছে। ফলে রাজ্যে বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ৩ জন। অন্যদিকে দেশেও আরও একজন বাড়ল করোনা মৃত্যুর তালিকায়।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় দেখা গেছে, ইতিমধ্যেই করোনা ভাইরাস সারা বিশ্ব মিলিয়ে ৩৫,০০০ এরও বেশি মানুষের প্রাণ কেড়েছে। কমপক্ষে ৭,৬৬,০০০ মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত। 

.