কোয়ারান্টাইনে থাকা লোকজনকে ঘণ্টায় ঘণ্টায় সেলফি তুলে পাঠানোর নির্দেশ মন্ত্রীমশাইয়ের

"যদি রাত ১০ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত ঘুমানোর সময় ছাড়া প্রতি ঘণ্টায় সেলফি না দেওয়া হয়, তবে সরকারের তরফ থেকে ব্যবস্থা নেওয়া হবে", বলেন মন্ত্রী

কোয়ারান্টাইনে থাকা লোকজনকে ঘণ্টায় ঘণ্টায় সেলফি তুলে পাঠানোর নির্দেশ মন্ত্রীমশাইয়ের

COVID-19: যাঁদের কোয়ারান্টাইনে থাকার কথা বলা হয়েছে তাঁদের সেলফি পাঠানো বাধ্যতামূলক, নির্দেশ কর্নাটক সরকারের

হাইলাইটস

  • কোয়ারান্টাইনে থাকা মানুষজনকে সেলফি তুলে পাঠানোর নির্দেশ সরকারের
  • কর্নাটকের স্বাস্থ্য-মন্ত্রী নির্দেশ দিলেন ঘণ্টায় ঘণ্টায় সেলফি তোলার
  • নির্দেশ না মানলে কড়া পদক্ষেপ করার হুঁশিয়ারি কর্নাটক সরকারের
বেঙ্গালুরু:

এখন আর শুধু কথায় বিশ্বাস নেই মশাই, আপনাকে সরকারের তরফ থেকে কোয়ারান্টাইনড বা সকলের থেকে বিচ্ছিন্ন হয়ে থাকার পরামর্শ দেওয়া হল আর আপনি মুখে-মুখে বললেন কোয়ারান্টাইনে আছেন, উঁহু, এবার আর ওসবে চলবে না। করোনা সংক্রমণ (Coronavirus India) রুখতে এবার রীতিমতো কড়া পদক্ষেপ করল কর্নাটক সরকার (Karnataka Government)। এবার থেকে করোনা আক্রান্ত সন্দেহে হোম কোয়ারান্টিনে থাকা সন্দেহজনক রোগীদের বিষয়ে খোঁজখবর রাখার জন্যে ওই রাজ্যের সরকারের রাজস্ব বিভাগ একটি নতুন মোবাইল অ্যাপ্লিকেশন 'কোয়ারান্টাইন ওয়াচ' চালু করল। যাঁরা বর্তমানে নিজের বাড়িতে কোয়ারান্টাইন (Karnataka Home Quarantine) হয়ে আছেন তাঁদের প্রতি ঘণ্টায়-ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে ওই অ্যাপের মাধ্য়মে। শুধু এতেই ক্ষান্ত নয় কর্নাটক সরকার। তারা জানিয়ে দিয়েছে, এই নির্দেশ অমান্যকারীদের ধরে নিয়ে এসে গণ-বিচ্ছিন্নকরণ সেন্টারে রেখে দেওয়া হবে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে কর্নাটকের স্বাস্থ্য-শিক্ষামন্ত্রী ডঃ কে সুধাকর জানিয়েছেন, যাঁরা ঘরে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন তাঁদের প্রত্যেককেই সরকারকে নিজেদের গতিবিধি সম্পর্কে বিস্তারিত জানাতে হবে। শুধু তাই নয়, প্রতি ঘণ্টায় তাঁদের সেলফি তুলে পাঠানোরও নির্দেশ দিয়েছেন তিনি।

লকডাউনের সময় আরও চেপে বসছে করোনা আতঙ্ক? স্ট্রেস কমাতে মোদি-যোগের দাওয়াই

"হোম কোয়ারান্টিনে থাকা সমস্ত মানুষকে তাঁদের বাড়ি থেকে প্রতি এক ঘণ্টা অন্তর-অন্তর তাঁদের সেলফি সরকারের কাছে পাঠাতে হবে", এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন কর্নাটকের স্বাস্থ্য-শিক্ষামন্ত্রী।

"যদি কোনও ব্যক্তি রাত ১০ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত ঘুমানোর সময় ছাড়া প্রতি ঘণ্টায় সেলফি না দেয়, তবে তাঁদের বাড়িতে পৌঁছে যাবেন সরকারি প্রতিনিধি, সরকারের তরফ থেকে কড়া ব্যবস্থা নেওয়া হবে, তাঁদের ধরে এনে গণ-পৃথকীকরণ কেন্দ্রে নিয়ে আটকে রেখে দেওয়া হবে", বলেন ওই মন্ত্রী।

ড্রাইভিং লাইসেন্স, যানবাহন রেজিস্ট্রি করার সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হল

কর্নাটকের সরকারি অ্যাপ কোয়ারেন্টাইন ওয়াচ থেকে যে সেলফি পাঠানো হবে তার সঙ্গে জিপিএস লাগানো থাকায়, ওই ব্যক্তি নির্দিষ্ট স্থানে রয়েছেন কিনা তারও প্রমাণ পাওয়া যাবে। 

বর্তমানে গত ২৪ ঘণ্টায় মোট ২২৭ জন রোগীর শরীরে COVID-19 পজিটিভ ধরা পড়েছে। স্বাস্থ্য মন্ত্রকের হিসাবে অনুযায়ী, সব মিলিয়ে ভারতে বর্তমানে ওই মারণ ভাইরাসে (Coronavirus Cases) আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে মোট ১,২৫১ জন। এর মধ্যে ১০২ জন সুস্থ হয়ে ঘরে ফিরে গেছে এবং ৩২ জন মারা গেছে। এদিকে পশ্চিমবঙ্গেও আরও ১ মহিলার মৃত্যু হয়েছে, এই নিয়ে এই রাজ্যে মোট ৩ জনের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে।