This Article is From Mar 25, 2020

দেশব্যাপী লকডাউনকে সমর্থন চিদাম্বরমের! বললেন, "প্রধানমন্ত্রী কমান্ডার, আমরা বাহিনী"

মঙ্গলবার দেশব্যাপী লকডাউনের ঘোষণা করেন। প্রায় আধ ঘণ্টার ভাষণে তিনি বলেছেন, লকডাউন মানে দেশের প্রতি প্রান্তে, কোণায়, জেলায়, রাজ্যে লকডাউন।

দেশব্যাপী লকডাউনকে সমর্থন চিদাম্বরমের! বললেন,

প্রধানমন্ত্রীর ঘোষণা করা ২১ দিনের লকডাউন দেশকে বিপর্যয়মুক্ত করার চরম সন্ধিক্ষণ। বুধবার বললেন পি চিদাম্বরম।

নয়া দিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বড় সমালোচক হিসেবে জাতীয় রাজনীতিতে খ্যাতি আছে পি চিদম্বরমের (P Chidambaram)। প্রাক্তন সেই অর্থমন্ত্রী এবার প্রধানমন্ত্রীর লকডাউন  (Lockdown) ঘোষণার উদ্যোগকে দু'হাত তুলে সমর্থন করলেন।  বুধবার প্রবীণ এই কংগ্রেস নেতা বলেছেন, আমাদের প্রধানমন্ত্রী কমান্ডার আর দেশবাসী পদাতিক বাহিনী। প্রধানমন্ত্রীর ঘোষণা করা ২১ দিনের লকডাউন দেশকে বিপর্যয়মুক্ত করার চরম সন্ধিক্ষণ। আমরা, কেন্দ্র ও রাজ্য সরকারগুলর নেওয়া এই সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন করছি। এদিন তিনি এই লকডাউনে নাগরিকদের মৌলিক চাহিদা মেটাতে কেন্দ্রকে ১০টি পরামর্শও দিয়েছেন। যে তালিকায় ব্যাঙ্কে নগদ হস্তান্তর, ১ এপ্রিল থেকে আগামী ৩ মাসের জন্য অত্যাবশকীয় পণ্যের ওপর থেকে জিএসটি হার কমানোর মতো পরামর্শ আছে। 

"মুক্তি দেওয়া হতে পারে মাকে", টুইটে ইঙ্গিত দিলেন মুফতি-কন্যা ইলতিজা

বুধবার চিদম্বরম বলেছেন, প্রান্তিক কৃষক ও ভাগ কৃষকদের, প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের আওতায় আয় দ্বিগুণ করুক কেন্দ্র। মনরেগাতে নথিভুক্ত শ্রমিকদের ব্যাঙ্কে ৩ হাজার টাকা হস্তান্তর করা হোক। শহরের দারিদ্রসীমার নীচে বসবাসকারী নাগরিকদের ব্যাঙ্কে জনধন প্রকল্পে এককালীন ৬ হাজার হস্তান্তর করুক কেন্দ্র। ২১ দিনের জন্য ১০ কেজি করে চাল ও গম বিতরন করা হোক প্রতি দরিদ্র পরিবারে। কোম্পানি আইন মেনে কাজ করা সংস্থাগুলোর কাছে চিদাম্বরমের আবেদন, "দয়া করে বেতন কাঠামো নিশ্চিত রেখে কোনও কর্মীর যাতে কাজ না যায় সেটা নিশ্চিত করুন।"

করোনা ভাইরাসে আক্রান্ত এবার ব্রিটেনের যুবরাজ চার্লস

এক সপ্তাহের মধ্যে দু'বার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী। উপলক্ষ্য করোনা সংক্রমণ প্রতিরোধ। সেই ভাষণে গত সপ্তাহে তিনি, ২২ মার্চ জনতার কার্ফু পালনের আবেদন করেছিলেন। আর মঙ্গলবার দেশব্যাপী লকডাউনের ঘোষণা করেন। প্রায় আধ ঘণ্টার ভাষণে তিনি বলেছেন, লকডাউন মানে দেশের প্রতি প্রান্তে, কোণায়, জেলায়, রাজ্যে লকডাউন। আমি আপনাদের হাতজোড় করে মিনতি করছি আগামী ২১ দিন বাড়ি থেকে বেরবেন না, বেরবেন না, বেরবেন না। আপনাদের একটা ভুল পদক্ষেপ পরিবারের জন্য ক্ষতির কারণ হতে পারে।

.