This Article is From Apr 05, 2020

ভারতে ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ৫০৫, মোট আক্রান্ত ৩,৫৭৭: ১০টি তথ্য

India Coronavirus Cases: মুম্বইয়ে করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি, শনিবার ধারাভী থেকে পঞ্চম আক্রান্তের সংখ্যা পাওয়া গিয়েছে

ভারতে ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ৫০৫, মোট আক্রান্ত ৩,৫৭৭: ১০টি তথ্য

Coronavirus COVID-19 Cases India: শনিবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩,০০০ পার করে(ফাইল)

হাইলাইটস

  • শুক্রবার ভারতে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সংখ্যার খবর মেলে
  • ১৭টি রাজ্য থেকে তবলিঘি জামাত যোগে করানো আক্রান্তের খবর এসেছে
  • জমায়েতে যোগ দেওয়া ১,০০০ জনের শরীরে করোনা ভাইরাস মিলেছে
নয়াদিল্লি: ভারতে ২৪ ঘন্টারও বেশি সময়ে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৫০০ এরও বেশি, ভারতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৫০০ বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এখনও পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৮৩ জন, চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে ২৭৫ জনকে। শুক্রবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৬০০ জন, এবং ১২ জনের মৃত্যু হয়েছে। গতমাসে, দিল্লির তবলিঘি জামাতের জমায়েতে যোগ দিয়েছিলেন প্রায় ১০০০ জনেরও বেশি, তাঁদের করোনা ভাইরাস আক্রান্তের প্রমাণ পাওয়া গিয়েছে বলে শনিবার জানায় সরকার। আজ রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকে জাতীয় সহমর্মিতা জানাতে “রাত ৯টা থেকে ৯ মিনিট আলো নিভিয়ে” “করোনা ভাইরাস অতিমারীর অন্ধকার” দূর করার ডাকে সামিল হবেন দেশবাসী।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, করোনা ভাইরাস অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকার সঙ্গে কাজ করছে ভারত, মার্কিন মুলুকে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা হাজারখানেক, এবং দেশজুড়ে ১০ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত। শনিবার সন্ধ্যায় ট্যুইটে প্রধানমন্ত্রী মোদি লেখেন, “প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভাল আলোচনা হয়েছে, করোনা ভাইরাস অতিমারীর বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে মাঠে নামবে ভারত-আমেরিকা জোট”।
     

  2. গতমাসে তবলিঘি জামাতের জমায়েত হওয়া শতাব্দী প্রাচীন মসজিদটিকে করোনা ভাইরাসের আঁতুরঘর বলে চিহ্নিত করেছে কেন্দ্রীয় সরকার, অনুষ্ঠানে যোগ দেওয়া বা জামাতদের সদস্যদের সংস্পর্শে আসা ২২,০০০ জনকে কোয়ারান্টাইন করা হয়েছে।
     

  3. ১৭ রাজ্য থেকে তবলিঘি জামাতে যোগ সূত্রে করোনা আক্রান্তের খবর পাওয়া গিয়েছে, রাজ্যগুলির মধ্যে রয়েছে, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, উত্তপ্রদেশ, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, অসম, কর্নাটক, আন্দামান ও নিকোবর, উত্তরাখণ্ড, হরিয়ানা, মহারাষ্ট্র, হিমাচলপ্রদেশ, কেরল, অরুণাচলপ্রদেশ, এবং ঝাড়খণ্ড। তামিলনড়ুতে ৪৫০টি করোনার খবর পাওয়া গিয়েছে।
     

  4. তবলিঘি জামাত সূত্রে অন্ধ্রপ্রদেশ ও উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের খবর পাওয়া গিয়েছে, এখনও পর্যন্ত অন্ধ্রপ্রদেশের ৮৭ শতাংশ এবং উত্তরপ্রদেশের ২৭টি জেলা থেকে করোনার খবর পাওয়া গিয়েছে। উত্তরপূর্বের ৩০টি করোনা ভাইরাস আক্রান্তের মধ্যে ২৬জনের সঙ্গে দিল্লি মসজিদের ঘটনার যোগ মিলেছে।
     

  5. করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সাম্প্রদায়িকরণ করার বিষয়ে সবাইকে সতর্ক করে দিয়ে  শনিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেন, “এই কোভিড ১৯ কোনও ধর্ম দেখে না”। একই আবেদন করেছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি।
     

  6. মহারাষ্ট্রের মুম্বইয়ে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে, শনিবার মুম্বইয়ের ধারাভী থেকে ১৯ জন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। সেখানে পাঁচ বর্গকিলোমিটার এলাকায় প্রায় ১০ লক্ষ মানুষের বাস এবং চারদিনে আক্রান্তের সংখ্যা ৫।
     

  7. শনিবার সরকারের তরফে জানানো হয়, বিনামূল্যে করোনা ভাইরাসের পরীক্ষা করা হবে,  এবং ৫০ কোটি আয়ুষ্মান ভারত প্রকল্প উপভোক্তাদের চিকিৎসা করা হবে। জাতীয় স্বাস্থ্য সম্পর্কিত সরকারের সংস্থার তরফে জানানো হয়, সাধারণ মানুষের পরিষেবার জন্য বেসরকারি ল্যাব এবং তালিকাভুক্ত হাসপাতালগুলিকে যোগ করা হবে।
     

  8. মধ্যপ্রদেশে দুইজন শীর্ষ সরকারি আধিকারিকের শরীরে করোনা ভাইরাস পজিটিভ পাওয়া গিয়েছে। সেরাজ্যে করোনা আক্রান্ত ১০৪ জন এবং মৃতের সংখ্যা ৬।
     

  9. চেন্নাই জুড়ে প্রশিক্ষণপ্রাপ্ত ১৬,০০০ কর্মীকে বাড়ি বাড়ি ঘুরে করোনা ভাইরাস পরীক্ষার জন্য নিয়োগ করা হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীদের সঙ্গে রয়েছেন সশ্বত্র বাহিনী., ২৪ ঘন্টায় পরীক্ষার রিপোর্ট দেবেন তাঁরা।
     

  10. ২৫টি দেশের জন্য ১.৯ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক সাহায্য অনুমোদন করেছে বিশ্বব্যাঙ্ক। ভারতে আসে তারমধ্যে সবচেয়ে বেশি ১ বিলিয়ন মার্কিন ডলার, সেই টাকা ব্যয় হবে “উন্নত পরীক্ষা, খোঁজ পেতে, ল্যাবরেটরিতে পরীক্ষা, ব্যক্তিগত সুরক্ষার সরঞ্জাম এবং নতুন আইসোলেশন ওয়ার্ড তৈরিতে”। এমনটাই জানানো হয়েছে বিশ্বব্যাঙ্কের তরফে।



Post a comment
.