This Article is From Apr 04, 2020

আয়ুষ্মান ভারতের আওতাধীন নাগরিকদের বিনামূল্যে হবে করোনার নমুনা পরীক্ষা এবং চিকিৎসা

এই বিবৃতি প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রী ড. হর্ষ বর্ধন টুইট করে বলেছেন, প্রধানমন্ত্রীর আয়ুষ্মান ভারত প্রকল্পে ৫০ কোটি  পরিবার বিনামূল্যে নমুনা পরীক্ষা ও চিকিৎসা করাতে পারবেন। 

আয়ুষ্মান ভারতের আওতাধীন নাগরিকদের বিনামূল্যে হবে করোনার নমুনা পরীক্ষা এবং চিকিৎসা

আইসিএমআর-এর গাইডলাইন মেনে চলছে করোনার নমুনা পরীক্ষা। (ফাইল ছবি)

হাইলাইটস

  • আয়ুষ্মান ভারত প্রকল্পের ৫০ কোটি মানুষ ফ্রি-তে নমুন পরীক্ষা করতে পারবেন
  • এই প্রকল্পের আওতায় চিকিৎসাও মিলবে বিনামূল্যে
  • শনিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক
নয়া দিল্লি:

করোনা সংক্রমণের আবহে আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) প্রকল্পের আওতাধীন নাগরিকদের বিশেষ সুবিধা দিল স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)। এই প্রকল্পের আওতাধীন প্রায় ৫০ কোটি মানুষকে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা (Free Treatment) দেওয়া হবে। নমুনা পরীক্ষার ক্ষেত্রেও এই সুযোগ মিলবে। শনিবার এক বিবৃতিতে জানিয়েছে জাতীয় স্বাস্থ্য সংস্থা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন এই সংস্থা সেই বিবৃতিতে বলেছে,"বেসরকারি ল্যাবরেটরি আর প্রকল্পের আওয়াতাধীন হাসাপাতাল বিনামূল্যে এই সুবিধা দেবে। ইতিমধ্যে করোনা সংক্রমিতের নমুনা পরীক্ষা এবং চিকিৎসা পরিষেবা বিনামূল্যে পাওয়া যাচ্ছে। এবার এই প্রকল্পের আওতায় থাকা ৫০ কোটি নাগরিক বিনামূল্যে সেই পরিষেবা পাবেন।" জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মন্ত্রক স্বীকৃত আর বেসরকারি ল্যাবরেটরিতে আইসিএমআর-এর গাইডলাইন মেনে নমুনা পরীক্ষা চলছে।এই বিবৃতির প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষ বর্ধন টুইট করে বলেছেন, "প্রধানমন্ত্রীর আয়ুষ্মান ভারত প্রকল্পে ৫০ কোটি  পরিবার বিনামূল্যে নমুনা পরীক্ষা ও চিকিৎসা করাতে পারবেন।" 

দেখে নিন সেই টুইট: 

স্বাস্থ্য কর্তাদের দাবি, “গরিব মানুষ বেসরকারি ল্যাবটরিতে নমুনা পরীক্ষার ব্যয়ভার তুলতে পারবেন না। প্রতি নমুনা পিছু ৪৫০০ টাকা দিতে হচ্ছে। যা দারিদ্রসীমার নীচে বাস করা নাগরিকদের সাধ্যের বাইরে। পাশাপাশি দেশে প্রতি লক্ষের হিসেবে অনেক কম সংখ্যায় নমুনা পরীক্ষা হচ্ছে। সেই সংখ্যা বাড়াতে ও প্রান্তিক মানুষদের সচেতন করতেই সরকারের এই সিদ্ধান্ত।“

আমেরিকায় আরও ঘণীভূত করোনা সঙ্কট, গত ২৪ ঘণ্টায় ১,৪৮০ জনের মৃত্যু

এদিকে, স্বাস্থ্য মন্ত্রক শনিবার আরও একটি চাঞ্চল্যকর দাবি করেছে। দেশে মোট সংক্রমিত ২৯০২ জন। যাদের মধ্যে ১০২২ জন দিল্লির নিজামুদ্দিনের তাবলিগ-ই-জামাতের সম্মেলনে উপস্থিত ছিলেন! এমন চাঞ্চল্যকর তথ্য পেশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে ৬০১টি নতুন সংক্রমণের খোঁজ মিলেছে। মন্ত্রকের দাবি, "মোট সংক্রমণের ৩০% নিজামুদ্দিনের ওই জমায়েতের প্রতিনিধি ছিলেন। দেশের ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকায় খোঁজ মিলেছে তাবলিগ-ই-জামাত থেকে সংক্রমিত রোগীর।" এদিকে, পশ্চিমবঙ্গে মোট সংক্রমিত ৪৯ জন। গত ৩৬ ঘণ্টায় ১১ জনের দেহে সংক্রমণের খোঁজ মিলেছে। সরকারি আইসোলেশন কেন্দ্রে কোয়ারান্টাইন ২৬২৬ জন। শনিবার জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লাভ আগরওয়াল বলেছেন, "আমাদের কাছে প্রতিদিন নতুন প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে। ১৭টি রাজ্যে সংক্রমিত মানুষের খোঁজ মিলেছে, যারা নিজামুদ্দিনের  জমায়েতে উপস্থিত ছিলেন। তাই মানুষ ধরে ধরে আমাদের নমুনা পরীক্ষা করতে হচ্ছে। একজন বাদ যাওয়া মানে আমাদের সামনে বড় বিপদ।" 

.