This Article is From Oct 10, 2018

বিজেপি শাসিত তিন রাজ্যের মধ্যে দুটিতে জিতবে কংগ্রেস বলছে জনমত সমীক্ষার গড়

মিলিত ইঙ্গিত বলছে নভেম্বর  এবং ডিসেম্বর মাসে হতে চলা এই নির্বাচনে রাজস্থান আর ছত্তিশগড়ে জেতার জায়গায় আছে  কংগ্রেস।

বিজেপি শাসিত তিন রাজ্যের মধ্যে দুটিতে জিতবে কংগ্রেস বলছে জনমত সমীক্ষার গড়

ছত্তিশগড়ে জয় এবং পরাজয়ের মধ্যে ব্যবধান খুবই সামান্য হতে চলেছে বলে ইঙ্গিত।

হাইলাইটস

  • রাজস্থান এবং ছত্তিশগড়ের নির্বাচনে জিততে পারে কংগ্রেস
  • মধ্যপ্রদেশ ধরে রাখার জায়গায় আছ বিজেপি
  • 5 রাজ্যে ভোটের ফল জানা যাবে 11 ডিসেম্বর
নিউ দিল্লি:

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দন ঘোষণা হওয়ার পর থেকেই সমীক্ষা করেছে। কোন রাজ্যে  কোন দলের ফল কী হবে সেটা বোঝার চেষ্টা  করেছে বিভিন্ন সংস্থা। আর সেগুলির মিলিত ইঙ্গিত বলছে নভেম্বর এবং ডিসেম্বর মাসে হতে চলা এই নির্বাচনে রাজস্থান আর ছত্তিশগড়ে জেতার জায়গায় আছে  কংগ্রেস। তবে ছত্তিশগড়ে জয় এবং পরাজয়ের মধ্যে ব্যবধান খুবই সামান্য হতে চলেছে বলে ইঙ্গিত। অন্যদিকে মধ্য প্রদেশ  ধরে রাখতে পারে বিজেপি। পরপর তিন বার মধ্যপ্রদেশে সরকার চালিয়ে আসা বিজেপির কাছে  চতুর্থবার মসনদে ফেরার সুযোগ রয়েছে। এই সমস্ত রাজ্যের ফলাফলের উপর লোকসভা নির্বাচনের প্রভাব ফেলবে। বিজেপি পরিচালিত এনডিএ  সরকার আবারও দিল্লি দখল করতে পারবে কি না তার স্পষ্ট ইঙ্গিত মিলতে চলেছে। বিজেপির পরাজয় সুনিশ্চিত করতে কাছাকাছি আসা বিরোধী রাজনৈতিক দল গুলির কাছে দুটি রাজ্যে কংগ্রেসের জয় সবঅর্থে তাৎপর্যপূর্ণ।

h4aodu1g

 

এই রাজ্যগুলির ফলের উপর অনেক কিছু নির্ভর করছে।              


একাধিক সমীক্ষার গড়  বলছে  230  আসনের মধ্যপ্রদেশ বিধানসভায় 126টি আসন পেয়ে  ক্ষমতা ধরে রাখতে পারে বিজেপি। তবে এই হিসেব অনুযায়ী কয়েকটি  আসন হারাতে পারে পদ্ম শিবির।  2013 সালে  165 আসনে জিতে ক্ষমতায় এসেছিল বিজেপি।  আর গত নির্বাচনে 58টি আসনে জেতা কংগ্রেসের দখলে থাকতে পারে 97টি আসন।

 

jm3oubdo

দুই রাজ্যের কংগ্রেসের জয়  বিরোধীদের অক্সিজেন দিতে চলেছে।

সি ভোটার এবং টাইমন নাও-র জনমত সমীক্ষার গড় বলছে 200  আসনের রাজস্থান বিধানসভায় 2013 সালে 21 আসন পাওয়া কংগ্রেস এবারে  129 টি কেন্দ্রে জিততে পারে।               

i3vehg7o

 

 

নভেম্বর  এবং ডিসেম্বর মাসে হতে চলা এই নির্বাচনে রাজস্থান আর ছত্তিশগড়ে জেতার জায়গায় আছে  কংগ্রেস।

ছত্তিশগড়ের নির্বাচন হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে। এই রাজ্যে বিজেপি টানা তিন বার জিতেছ। কিন্তু সমীক্ষার গড় বলছে এবার 90 সদস্যের বিধানসভায়  47 আসন  জিততে পারে কংগ্রেস।

tg2nn8ho

তেলেঙ্গানায় 17 টি আসন পেতে  পারে  কংগ্রেস।

মেয়াদ শেষের আগেই বিধানসভা ভঙ্গ করেছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। তাঁর দল টিআরএস  117 টি  আসনের মধ্যে 85টিত জিতে বিধানসভায় নিরঙ্কুশ সংখ্যাগোরিষ্ঠতা পেতে চলেছে। কংগ্রেসের দখলে যেতে পারে 18 টি আসন এবং  বিজেপি পেতে পারে 5টি আসন।