This Article is From Mar 11, 2020

"নির্বাচিত কংগ্রেস সরকারকে ক্ষমতা থেকে সরাতে ব্যস্ত প্রধানমন্ত্রী": রাহুল গান্ধি

Madhya Pradesh Government: ২১ জন বিধায়ক সহ জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার কংগ্রেস ত্যাগে সঙ্কটের মুখে মধ্যপ্রদেশের কমল নাথ সরকার

প্রধানমন্ত্রী মোদিকে উদ্দেশ্য করে কটাক্ষ করলেন Rahul Gandhi

হাইলাইটস

  • প্রধানমন্ত্রীকে টুইট বাণে বিদ্ধ করার চেষ্টায় রাহুল গান্ধি
  • তেলের দাম কমানোর দিকে মন না দিয়ে প্রধানমন্ত্রী কংগ্রেস সরকার ফেলতে ব্যস্ত
  • নাম না করে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার ইস্তফা কাণ্ডে মোদিকে বিঁধলেন রাহুল
নয়া দিল্লি:

দেশে জ্বালানির দাম কমানোয় নজর দেওয়ার থেকে বিভিন্ন রাজ্যগুলিতে "নির্বাচিত কংগ্রেস সরকারকে ক্ষমতা থেকে সরাতে ব্যস্ত" প্রধানমন্ত্রী (PM Narendra Modi), বললেন রাহুল গান্ধি । বুধবার সকালে এক টুইট বার্তায় নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে টুইট করেন রাজীব-সনিয়া পুত্র (Rahul Gandhi)। তিনি লেখেন, "আরে @ পিএমও ইন্ডিয়া, আপনি (নরেন্দ্র মোদি) তো নির্বাচিত কংগ্রেস সরকারকে টালমাটাল করার কাজে ব্যস্ত ছিলেন, এই সময় আপনার পক্ষে গোটা বিশ্বে যে তেলের দাম ৩৫% কমেছে সেই বিষয়টি লক্ষ্য না করাই স্বাভাবিক"। এই মুহূর্তে প্রধানমন্ত্রী মোদি সহ গোটা বিজেপি দল ব্যস্ত মধ্যপ্রদেশের ১৫ মাস বয়সী কমল নাথ সরকারকে (Madhya Pradesh Government) ফেলে দিতে, এমন অভিযোগই করেন ওই কংগ্রেসের প্রাক্তন সভাপতি।

"আপনি কি দয়া করে # পেট্রোলের দাম লিটার পিছু ৬০ টাকার কম দামে বিক্রির ঘোষণা করে ভারতীয়দের উপকার করতে পারেন? আপনি যদি এটা করেন তবে দেশের ধুঁকতে থাকা অর্থনীতি একটু হলেও গতি পাবে" যোগ করেন তিনি।

"মোদি-শাহের অধীনে ভালো থাকুন": জ্যোতিরাদিত্য সিন্ধিয়া প্রসঙ্গে কংগ্রেস

এমনিতেই ২১ জন বিধায়ক সহ জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার কংগ্রেস ত্যাগে সঙ্কটের মুখে মধ্যপ্রদেশের কমল নাথ সরকার। শোনা যাচ্ছে, বুধবারই বিজেপিতে যোগ দিতে পারেন তিনি (Jyotiraditya Scindia)। সম্ভবত জ্যোতিরাদিত্যকেই মধ্যপ্রদেশ থেকে বিজেপির টিকিটে রাজ্যসভার মনোনীত প্রার্থী করা হবে। এমনকী একথাও শোনা যাচ্ছে যে, মোদি মন্ত্রিসভাতেও স্থান পেতে পারেন সিন্ধিয়া। এমনিতেই সংখ্যাগরিষ্ঠতার জন্যে প্রয়োজনীয় বিধায়ক সংখ্যা থেকে মাত্র ৪ জন বিধায়ক বেশি নিয়ে মধ্যপ্রদেশে সরকার গড়েছিল কংগ্রেস। এবার জ্যোতিরাদিত্য অনুগামী বিধায়কদের ইস্তফা গৃহীত হলে সেই সংখ্যাগরিষ্ঠতাও হারাবে তাঁরা, ফলে পড়ে যাবে কমল নাথ সরকার।

জানা গেছে, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বেশ কিছুদিন ধরেই কংগ্রেস নেতৃত্বের প্রতি অসন্তুষ্ট ছিলেন। একসময় গান্ধি পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ ওই নেতা, মধ্যপ্রদেশ বিধানসভায় কংগ্রেসের অপ্রত্যাশিত জয়ে উল্লেখযোগ্য অবদান রাখেন। তা সত্ত্বেও তিনি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে আসীন হতে পারেননি, কারণ তাঁর পক্ষে এবিষয়ে মাত্র ২৩ জন কংগ্রেস বিধায়ক সমর্থন দেন। সেই সময় মুখ্যমন্ত্রী হন কংগ্রেসের প্রবীণ নেতা কমল নাথ। সেই সময় থেকেই বিক্ষুব্ধতার জন্ম হয়েছিল সিন্ধিয়ার ঘনিষ্ঠ মহলে। 

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার বিজেপিতে যোগদানের প্রহর গোণা চলছে, শুরু "রিসর্ট রাজনীতি": ১০ তথ্য

ওপেক + অ্যালায়েন্স জোট ভেঙে যাওয়ার পরে সৌদি আরব ও রাশিয়ার মধ্যে দ্বন্দ্ব চলাকালীনই এই সপ্তাহের শুরুতে বিশ্ব বাজারে তেলের দাম ৩০ শতাংশেরও বেশি কমে যায়।

বিশ্বব্যাপী তেলের দাম  প্রতি ব্যারেল হিসাবে ৩১.০২ ডলারে নেমে যাওয়ায় বলা হয় যে আরও কমতে পারে জ্বালানির দাম।

বিশ্বব্যাপী তেলে বাজারে এই পতনের মধ্যেই  মঙ্গলবার পেট্রোল ও ডিজেলের দাম নতুন করে সংশোধন করা হয়।

দিল্লি ও মুম্বইয়ে, ১০ মার্চ লিটার পিছু পেট্রোলের দাম ছিল যথাক্রমে ৭০.২৯ এবং ৭৫.৯৯ টাকা, একইভাবে, ডিজেলের দাম দাঁড়ায় লিটার পিছু ৬৩.০১ টাকা এবং লিটারে ৬৫.৫৯।