This Article is From Feb 24, 2020

জোট নয়, আসন্ন পুরভোটে আসন সমঝোতার পথেই বাম-কংগ্রেস, জানালেন সোমেন মিত্র

Bengal Civic Polls: কংগ্রেস এবং বামফ্রন্ট তাঁদের নিজের নিজের প্রভাব যে এলাকাগুলিতে বেশি সেই আসনগুলিতেই প্রার্থী দেবে, জানান প্রদেশ কংগ্রেস সভাপতি

জোট নয়, আসন্ন পুরভোটে আসন সমঝোতার পথেই বাম-কংগ্রেস, জানালেন সোমেন মিত্র

West Bengal: পুর নির্বাচনের দিনক্ষণ নিয়ে কোনও সমস্যা নেই কংগ্রেসের (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • আসন্ন পুরভোটে কংগ্রেস-বাম আসন সমঝোতা হতে চলেছে
  • মালদহে সাংবাদিকদের জানান প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র
  • এপ্রিলের মাঝামাঝি পুরভোট হতে চলেছে বলে ইঙ্গিত দিয়েছেন পুর আধিকারিক
মালদহ:

জোট নয়, আসন সমঝোতা করেই পুর ভোটে (Bengal Civic Polls) লড়তে চায় বাম এবং কংগ্রেস, স্পষ্ট করে জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। আর সেই সমঝোতা (Cong-Left Tie-up) সূত্র মেনেই কংগ্রেস এবং বামফ্রন্ট তাঁদের নিজের নিজের প্রভাব যে পুর এলাকাগুলিতে বেশি সেই আসনগুলিতেই প্রার্থী দেবে, বলেন তিনি (Somen Mitra)। মালদহে এক দলীয় কর্মসূচিতে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের উদ্দেশে পোড় খাওয়া ওই কংগ্রেস নেতা বলেন, 'জোটের ফর্মুলা হবে, যে আসনে যে দল এবং জোটের জয়ের সম্ভাবনা বেশি, প্রার্থী দেওয়ার ক্ষেত্রে সে দলই অগ্রাধিকার পাবে।' সোমেন মিত্রের এই মন্তব্যের প্রতিক্রিয়ায় সিপিআইএমের পরষদীয় দল নেতা সুজন চক্রবর্তী সংবাদসংস্থা পিটিআইকে বলেন, "আমরা সবসময়েই বলে এসেছি যে পশ্চিমবঙ্গে বিজেপি এবং তৃণমূল কংগ্রেসকে পরাজিত করার জন্য একসঙ্গে লড়াই করতে হবে"।

এপ্রিলের মাঝামাঝি হতে পারে কলকাতা পুরসভার নির্বাচন

রাজ্য নির্বাচন কমিশনের অধীনে আসন্ন পুর নির্বাচন যাতে সুপরিকল্পিত ভাবে এবং নির্বিঘ্নে অনুষ্ঠিত হয় তা নিশ্চিত করার আহ্বান জানান প্রদেশ কংগ্রেস সভাপতি। কংগ্রেস পুর নির্বাচনের জন্যে ব্যালট পেপার নয় বরং বৈদ্যুতিন ভোটদান মেশিন ব্যবহারের পক্ষে, এমনটাও জানান সোমেন মিত্র। তবে ঠিক কবে পুরভোট হতে চলেছে তা এখনও নিশ্চিতভাবে জানা না গেলেও নির্বাচনের দিনক্ষণ নিয়ে কোনও সমস্যা নেই দেশের সর্বপ্রাচীন রাজনৈতিক দলটির, বলেন তিনি। তবে বিভিন্ন বোর্ড পরীক্ষার সময়সূচির কথা বিবেচনা করেই নির্বাচনের তারিখ ঠিক করার পরামর্শ তাঁর।

জলপাইগুড়িতে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, বিজেপি সমর্থকদের বাড়ি পোড়ানোর অভিযোগ

সোমেন মিত্র বলেন, "আমরা আমাদের অবস্থান রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়ে দিয়েছি" । এদিকে ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রাজ্যের মাধ্যমিক বোর্ডের পরীক্ষা শেষ হবে ২৭ ফেব্রুয়ারি। তারপরেই শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। ওই পরীক্ষা চলবে আগামী ১২ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত।

এই দুই বড় পরীক্ষার কারণে বর্তমানে লাউডস্পিকার ব্যবহারে বিধিনিষেধ জারি রয়েছে।

এদিকে পশ্চিমবঙ্গ বিজেপির পক্ষ থেকে রাজ্য নির্বাচন কমিশনারকে পুর নির্বাচনের প্রচারের জন্য "পর্যাপ্ত সময়" দেওয়ার আহ্বান জানানো হয়েছে। কেননা রাজ্যের বোর্ডের পরীক্ষা মার্চের শেষ পর্যন্ত চলবে। তারপরে এমনভাবে যেন নির্বাচনের দিনক্ষণ ঠিক হয় যাতে প্রচারের জন্যে যথেষ্ট সময় পাওয়া যায়, প্রস্তাব দিয়েছে পদ্ম শিবির।

একটি সরকারি সূত্রের খবর, এপ্রিলের মাঝামাঝি সময়ে কলকাতা পুর কর্পোরেশন এবং রাজ্যের অন্যান্য পুরসভা মিলিয়ে মোট ১০৭ টি নাগরিক সংস্থার নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.