This Article is From Jun 30, 2020

৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্তে উদ্বিগ্ন চিন, পরিস্থিতি খতিয়ে দেখছে তারা

জনপ্রিয় টিকটক, উইচ্যাট সহ মোট ৫৯ টি চাইনিজ অ্যাপ নিষিদ্ধের ঘোষণা করে কেন্দ্র জানায়, সেগুলো দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা ও সুরক্ষার ক্ষেত্রে ক্ষতিকারক

৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্তে উদ্বিগ্ন চিন, পরিস্থিতি খতিয়ে দেখছে তারা

China App Banned In India: উইচ্যাটকেও নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় তথ্য় প্রযুক্তি মন্ত্রক

হাইলাইটস

  • সোমবারই ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার ঘোষণা করে কেন্দ্রীয় সরকার
  • ভারতের এই কড়া পদক্ষেপে উদ্বিগ্ন চিন
  • সমগ্র পরিস্থিতি খতিয়ে দেখতে চায় প্রতিবেশী দেশটি
নয়া দিল্লি:

ভারতে (India) ৫৯ টি চিনা অ্যাপ (China App Banned In India) নিষিদ্ধ করার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সেই সিদ্ধান্তে উদ্বিগ্ন চিন (China), পরিস্থিতি খতিয়ে দেখছে তারা, সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর। ভারতের তথ্য় প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়, ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন যে, অ্য়ান্ড্রয়েড ও আইওএস প্ল্য়াটফর্মে থাকা মোবাইল অ্য়াপকে অপব্য়বহার করে গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘনের চেষ্টা করা হচ্ছে। সেই কারণেই সবদিক বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হল। ভারতের এই কড়া পদক্ষেপ জানার পরেই নড়েচড়ে বসে চিন। সেদেশের বিদেশমন্ত্রকের ঝাও লিজিয়ান বলেন, "ঘটনা জানার পর চিন গভীরভাবে উদ্বিগ্ন এবং পরিস্থিতি যাচাই করে দেখছে"।

চলতি মাসের মাঝামাঝি সময়ে ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা মারা যান ও ৭০ এরও বেশি সেনা আহত হন। মনে করা হচ্ছে, তার জেরেই চিনা অ্যাপ নিষিদ্ধকরণের এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

টিকটক সহ ৫৯ টি চাইনিজ অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার

সোমবার তথ্য় প্রযুক্তি মন্ত্রকের তরফে এ ব্য়াপারে জানানো হয়েছে, ওই অ্য়াপগুলি দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য় ক্ষতিকারক। সেকারণেই ওই অ্য়াপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। তথ্য় প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় অ্য়াপগুলি নিষিদ্ধ করা হয়েছে।

"সরকারি নির্দেশ মেনেই পরবর্তী পদক্ষেপ", বললো টিকটক ইন্ডিয়া

এদিকে যে চাইনিজ অ্যাপগুলো নিষিদ্ধ করা হয়েছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় টিকটক অ্যাপের (TikTok) তরফ থেকে বলা হয়েছে যে, তারা সবসময়ই "ভারতীয় আইনের অধীনে তথ্যের গোপনীয়তা এবং সুরক্ষা রক্ষা করতে প্রয়োজনীয় সব পদক্ষেপই মেনে চলেছে"। পাশাপাশি সংস্থাটির দাবি, ভারতের টিকটক ব্যবহারকারীদের কোনও তথ্যই "চিনের সরকার সহ বিদেশি কোনও সরকারের" কাছে প্রকাশ করেনি তারা। 'টিকটক ইন্ডিয়া'-র প্রধান নিখিল গান্ধি পরিষ্কারভাবে বলেন, "আমাদের সরকারের পক্ষ থেকে কথা বলার জন্যে ডেকে পাঠানো হয়েছে, আমরা তাতে সাড়া দেবো এবং আমাদের তরফে স্পষ্ট করেই সব ব্যাখ্যা দেবো।"

.