This Article is From Apr 17, 2019

রাষ্ট্রপতির জাত নিয়ে মন্তব্য করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী, ক্ষমা চাইতে বলল বিজেপি

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (President Ram Nath Kovind) জাত নিয়ে মন্তব্য  করে বিতর্কে জড়ালেন কংগ্রেসের প্রবীণ নেতা তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গৌহলত।

রাষ্ট্রপতির জাত নিয়ে মন্তব্য করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী, ক্ষমা চাইতে বলল বিজেপি

প্রণব মুখোপাধ্যায়ের কার্যকাল শেষ হওয়ার পর রামনাথ কোবিন্দ পদে আসেন।

হাইলাইটস

  • বিতর্কে জড়ালেন কংগ্রেসের প্রবীণ নেতা তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী
  • বিজেপির দাবি এ ধরনের মন্তব্য দলিত বিরোধী, গরিব বিরোধী এবং সংবিধান বিরোধী
  • অশোকের ক্ষমা চাওয়া উচিত বলেও বিজেপি মনে করে
নিউ দিল্লি:

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (President Ram Nath Kovind) জাত নিয়ে মন্তব্য  করে বিতর্কে জড়ালেন কংগ্রেসের প্রবীণ নেতা তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গৌহলত। বিজেপির দাবি এ ধরনের মন্তব্য দলিত বিরোধী, গরিব বিরোধী এবং সংবিধান বিরোধী। পাশাপাশি  অশোকের ক্ষমা চাওয়া  উচিত বলেও বিজেপি মনে করে। জয়পুরের এক সাংবাদিক সম্মেলনে অশোক বলেন ২০১৭ সালে গুজরাট বিধানসভা  নির্বাচনের আগে বিজেপি সরকার গঠন করা  নিয়ে  সংশয়ের মধ্যে ছিল। আর তাই ভোটের কথা মাথায় রেখেই রাষ্ট্রপতি বেছে নেওয়া হয়েছিল। আমি একটি প্রবন্ধে পড়েছি বিজেপি সরকার করতে পারবে কি না তা নিয়ে ভয় পাচ্ছিল। তখন জাতিগত সমীকরণ নিজেদের পক্ষে রাখতে কোবিন্দজিকে  রাষ্ট্রপতি করেন  অমিত শাহ। আর তাই রাষ্ট্রপতি হওয়ার দৌড় থেকে লালকৃষ্ণ  আদবানী ছিটকে  যান। দেশ ভেবছিল আদবানীর যে  সম্মান প্রাপ্য তা তিনি পাবেন।  

প্রিয়াঙ্কাকে ‘চোরের বৌ' বললেন কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী

কয়েক ঘণ্টার মধ্যেই প্রতিক্রিয়া দিয়েছেন বিজেপির মুখপাত্র। দিল্লিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপির মুখপাত্র  জি ভি এল  নরসীমা রাও  বলেন, দেশের সবচেয়ে উচু পদে যিনি বসে আছেন তাঁর সম্পর্কে  এ ধরনের কথা বলা যায় না। কোনও মানুষ যদি সমাজের পিছিড়ে পড়া অংশ থেকে উঠে এসে বা দলিত পরিবার থেকে উঠে এসে  দেশের রাষ্ট্রপতি হন তাহলের  কংগ্রেসের সমস্যা কোথায়? রামনাথ কোবিন্দ সমস্ত দিক থেকেই একজন যোগ্য মানুষ। আমরা এই মন্তব্যের তীব্র নিন্দা  করছি। মুখ্যমন্ত্রীর ক্ষমা চাওয়া উচিত। তবে রাজস্থানের মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে বলা  হয়েছে  অশোক যা বলেছেন সেটি তাঁর ব্যক্তিগত মত নয়। একটি প্রবন্ধ থেকে এই অংশটি তিনি তুলে ধরেছেন মাত্র।  

দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কার্যকাল শেষ হওয়ার পর রামনাথ কোবিন্দ পদে আসেন। রাষ্ট্রপতি হওয়ার আগে বিহারের রাজ্যপাল ছিলেন কোবিন্দ। এমনিতে দীর্ঘদিন ধরেই বিজেপির সঙ্গে যুক্ত। প্রণবের কার্যকাল শেষ হওয়ার পর তাঁর  নাম প্রকাশ্যে নিয়ে আসেন বিজেপির শীর্ষ নেতারা। বিরোধীদের অনেকেই এ ব্যাপারে দ্বিমত পোষণ করেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, আমি বলছি না বিহারের রাজ্যপাল রাষ্ট্রপতি হতে পারেন না। কিন্তু দলিত সম্প্রদায় থেকে আরও অনেক নেতাই উঠে এসেছেন। বিরোধীরা রামনাথ কোবিন্দের বিরুদ্ধে লোকসভার প্রথম মহিলা অধ্যক্ষ মীরা কুমারকে প্রার্থী করে তবে ইলেক্টোরাল কলেজের ৬৬ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন  কোবিন্দ।

.