This Article is From Nov 28, 2019

নাথুরাম নয় তো, আমি উধম সিংয়ের কথা বলছিলাম: দেশভক্ত প্রসঙ্গে প্রজ্ঞা ঠাকুরের ব্যাখ্যা

ভোপালের সাংসদ বলেন, “নাথুরাম গডসেকে উদ্দেশ্য করে নয়...ডিএমকের সাংসদ এ রাজা উধম সিংয়ের নাম উল্লেখ করলে আমি তাকে বাধা দিয়েছিলাম।”

নাথুরাম নয় তো, আমি উধম সিংয়ের কথা বলছিলাম: দেশভক্ত প্রসঙ্গে প্রজ্ঞা ঠাকুরের ব্যাখ্যা

প্রজ্ঞা ঠাকুরের উপর শীতকালীন অধিবেশনের বাকি অংশের জন্য সংসদীয় সভায় অংশ নিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে

নয়াদিল্লি:

গতকাল, বুধবার সংসদে ‘দেশভক্ত' (deshbhakt) হিসাবে মহাত্মা গান্ধির আততায়ী (Mahatma Gandhi's assassin) নাথুরাম গডসে (Nathuram Godse) সম্পর্কে যে মন্তব্য করেছেন বিজেপি সাংসদ প্রজ্ঞা ঠাকুর (BJP MP Pragya Thakur), বিরোধী দলগুলি সেই বক্তব্যের ভুল ব্যাখ্যা করছে, এমনটাই দাবি মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত সাংসদের। সংবাদ সংস্থা এএনআইকে ভোপালের সাংসদ বলেন, “নাথুরাম গডসেকে উদ্দেশ্য করে নয়...ডিএমকের সাংসদ এ রাজা (DMK MP A Raja) উধম সিংয়ের (Udham Singh) নাম উল্লেখ করলে আমি তাকে বাধা দিয়েছিলাম।” এপ্রিল-মে মাসে জাতীয় নির্বাচনের প্রচারের সময় গডসেকে ‘দেশপ্রেমিক' হিসাবে উল্লেখ করার পর থেকেই সমালোচিত প্রজ্ঞা ঠাকুরকে বৃহস্পতিবার প্রতিরক্ষা সম্পর্কিত একটি সংসদীয় পরামর্শক কমিটি থেকে সরিয়ে দেওয়া হয়েছে এবং শীতকালীন অধিবেশনের বাকি অংশের জন্য সংসদীয় সভায় অংশ নিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 আরও পড়ুনঃ নাথুরাম গডসেকে ‘‘দেশভক্ত'' বলার জের, প্রতিরক্ষা কমিটি থেকে সরলেন প্রজ্ঞা ঠাকুর

প্রথমবারের সংসদ সদস্য প্রজ্ঞা ঠাকুর স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ (সংশোধন) বিল বিষয়ে আলোচনার সময় এক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন। সেই সময় ডিএমকে-র এ রাজা নিজের বক্তব্য রাখছিলেন এবং কেন তিনি মহাত্মা গান্ধিকে হত্যা করেছিলেন সে সম্পর্কে নাথুরাম গডসের একটি বিবৃতি উল্লেখ করেন। সেই মুহুর্তেই প্রজ্ঞা ঠাকুর এ রাজাকে এমন একটি মন্তব্য করে বক্তব্য রাখতে বাধা দেন যা বিরোধীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করে।

“যে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছিল তা ছিল সুরক্ষার এবং এ রাজা ‘দেশভক্ত' উধাম সিংয়ের কথা বলেছিলেন। তিনি বলেছিলেন যে উধম সিং হত্যার আগে ২০ বছর ধরে জালিয়ানওয়ালাবাগ গণহত্যার নেপথ্যে থাকা জেনারেল ডায়ারের বিরুদ্ধে ঘৃণা পোষণ করে রেখেছিলেন। রাজা যখন কথা বলতেই থাকেন, তখন আমি বাধা দিই, বলি তাঁর কোনও দেশভক্তের নাম নেওয়া উচিৎ নয়- ‘দেশভক্ত কা নাম মাত লিজিয়ে'।”

আরও পড়ুনঃ আরতি করে নাথুরাম গডসের ফাঁসির দিন ‘বলিদান দিবস' হিসেবে পালন করল হিন্দু মহাসভা

“এটি নাথুরাম গডসের উদ্দেশে ছিল না। উধম সিংয়ের নাম উল্লেখ করলে আমি এ রাজাকে বাধা দিয়েছিলাম। তখন স্পিকার আমাকে বসতে বলেন এবং আমি সেই নির্দেশ মানি। তবে এ রাজা তার বক্তব্য অব্যাহত রাখেন এবং একইভাবে নাথুরাম গডসে সম্পর্কেও কথা বলেন। আমি তখন আর তাকে বাধা দিই নি,” বলেন প্রজ্ঞা।

প্রজ্ঞা ঠাকুর আরও বলেন, “সন্ত্রাসবাদীদের সঙ্গে দেশপ্রেমিকদের এক পংক্তিতে রাখা খুবই বেদনাদায়ক”। বৃহস্পতিবার সকালেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং একটি জোরালো বক্তব্যে বলেন, “কেবল গডসকে দেশভক্ত বলাটাকেই নয়, আমরা এমন চিন্তাভাবনারও নিন্দা করি।”

বিতর্ক ওঠার পরই বৃহস্পতিবার এই বিজেপি নেতা হিন্দিতে ‘মিথ্যার ঝড়' সম্পর্কে একটি টুইট করেন। “মিথ্যার ঝড় অনেক সময় এতটাই বড় হয়ে যায় যে দিনকেও রাত মনে হয়। তবে সূর্য তার আলো হারায় না। মানুষের এই ঝড়ে উড়ে যাওয়া উচিৎ নয়। সত্যটা হ'ল গতকাল আমি উধম সিংয়ের অপমান সহ্য করতে পারিনি,” লেখেন প্রজ্ঞা ঠাকুর।

এই বছরের শুরুর দিকে, প্রজ্ঞা ঠাকুর যখন নির্বাচনী জনসভায় গডসেকে ‘দেশপ্রেমিক' হিসাবে উল্লেখ করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তখন ঘোষণা করেন যে তিনি তার দলীয় সহকর্মীকে “কখনই ক্ষমা করতে পারবেন না”।

.