"প্রকৃত প্রেমিক হোন": হিন্দু-মুসলিম বিয়েতে পরামর্শ দিল সুপ্রিম কোর্ট

Inter-caste marriage: হিন্দু মহিলা বিয়ে করলেন এক মুসলিম পুরুষকে, স্ত্রীর পরিবারের সম্মতি পাওয়ার জন্যে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হলেন পুরুষটি।

অন্য জাত বা অন্য ধর্মে বিবাহে কোনও আপত্তিসূচক বিষয় দেখছে না সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি:

বুধবার ছত্তিশগড়ের একটি আন্তঃ-ধর্ম বিবাহের (Inter-caste marriage) মামলা ওঠে সুপ্রিম কোর্টে। জানা গেছে, সেখানে (Chattisgarh) এক হিন্দু মহিলা তাঁর মুসলিম প্রেমিককে সম্প্রতি বিয়ে করেন,  পরে ওই বিয়েতে স্ত্রীর পরিবারের সম্মতি পাওয়ার জন্যে হিন্দু ধর্মে নিজেকে ধর্মান্তরিত করেন পুরুষটি। যদিও মহিলার পরিবার ধর্মান্তকরণের এই ঘটনায় আপত্তি জানিয়ে বলেন এই গোটা বিষয়টিই আসলে পুরুষটির ভালবাসার ভান, আসলে এইভাবে নিজের ধর্ম পরিবর্তন করা অত্যন্ত লজ্জার।বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন একটি বেঞ্চ এই মামলার পরিপ্রেক্ষিতে বলে, "আমরা কেবল দম্পতির ভবিষ্যত নিয়েই উদ্বিগ্ন। আমরা আন্তঃধর্মীয় বা আন্ত-বর্ণ বিবাহের বিরোধী নই।" এ বিষয়ে আদালতের (Supreme Court) পর্যবেক্ষণ, ওই ব্যক্তির "অনুগত স্বামী" এবং "মহান প্রেমিক" হওয়া উচিত।

ধর্ষণে অভিযুক্ত বিজেপি নেতার বিরুদ্ধে প্রমাণ পেন ড্রাইভে, দাবি তরুণীর

আসলে প্রথম থেকেই হিন্দু-মুসলিম এই বিয়ের বিরোধী ছিল মহিলার পরিবার। মহিলার বাবা অভিযোগ করেন যে এটা আসলে তাঁর মেয়েকে ফাঁদে ফেলার একটা চাল। যদিও শীর্ষ আদালত মেয়েটির বাবার ওই দাবি খারিজ করে তাঁকে একটি হলফনামা দাখিল করতে বলেছে এবং নবদম্পতিকে অর্থাৎ তাঁর মেয়ে-জামাইকে ভবিষ্যৎ জীবনের জন্যে শুভকামনা দিতে বলেছে।

আর্য সমাজ মন্দিরে বিয়ের পরে ওই মুসলিম ব্যক্তি নিজের নাম পরিবর্তন করেন। এক্ষেত্রে নিজের নাম পরিবর্তনের জন্য যথাযথ আইনী পদক্ষেপ তিনি নিয়েছিলেন কিনা সে বিষয়েও আদালত তাঁকে জিজ্ঞাসাবাদ করে।

দিনের পর দিন ধর্ষণ, ধর্ষণের ভিডিও দেখিয়ে হুমকি! ভয়াবহ অভিযোগ বিজেপি নেতার বিরুদ্ধে

এই মামলার পরিপ্রেক্ষিতেই শীর্ষ আদালত বলে ধর্মান্তকরণ নয়, ভালবাসাই আসল। আদালতের পর্যবেক্ষণ,  সুপ্রিম কোর্ট আন্তঃবিশ্বাস ও আন্তঃজাতির বিবাহের বিরুদ্ধে নয়। "আমরা কেবল চাই মেয়েটির ভবিষ্যৎ সুরক্ষিত থাকা উচিত", জানায় শীর্ষ আদালত। যদিও ওই মহিলার বাবার মতে মহিলার কোনও সুরক্ষার দরকার নেই। এ বিষয়ে রাজ্য সরকারের জবাবও তলব করেছে সুপ্রিম কোর্ট।

Listen to the latest songs, only on JioSaavn.com