This Article is From Feb 12, 2019

বিতর্কের মাঝেই আজ রাজ্যসভায় পেশ হচ্ছে নাগরিকত্ব সংশোধন বিল

এটাই সরকারের তরফে  লোকসভা নির্বাচনের আগে বিল পাশ করার শেষ চেষ্টা। তবে বিরোধীদের দিক থেকে গোলমাল হবে বলে মনে  করা হচ্ছে।

গত জানুয়ারি মাসে লোকসভায় এই  বিলটি পেশ হয়েছে।

হাইলাইটস

  • আজ রাজ্যসভায় পেশ হচ্ছে নাগরিকত্ব সংশোধন বিল
  • শীতকালীন অধিবেশনে লোকসভায় বিলটি পাশ হয়ে যায়
  • রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এই বিল পেশ করবেন
New Delhi:

আজ রাজ্যসভায় পেশ হচ্ছে নাগরিকত্ব সংশোধন বিল। শীতকালীন অধিবেশনে লোকসভায় বিলটি পাশ হয়ে যায় কিন্তু রাজ্যসভায় পাশ করা যায়নি।

তাই আজ ফের সেটি রাজ্যসভায় পেশ হবে বলে খবর। এই বিল পাশ হলে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে আসা সংখ্যালঘু হিন্দুরা ভারতের নাগরিকত্ব পেতে সুবিধা  পাবেন। রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এই বিল পেশ করবেন।

এটাই সরকারের তরফে  লোকসভা নির্বাচনের আগে বিল পাশ করার শেষ চেষ্টা। তবে বিরোধীদের দিক থেকে গোলমাল হবে বলে মনে  করা হচ্ছে। মেঘালয় থেকে শুরু করে  অসম, মিজোরাম এবং মণিপুরের মতো উত্তরপূর্ব  ভারতের রাজ্যগুলিতে এই বিলের বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়েছে। গত জানুয়ারি মাসে লোকসভায় এই  বিলটি পেশ হয়েছে।

 

এই বিল অনুসারে  বিভিন্ন দেশ থেকে পালিয়ে  আসা  হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রীস্টান ধর্মের মানুষদের ভারতীয় নাগরিকত্ব পেতে সুবিধা হবে। তবে  এদের প্রত্যেককেই ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে  ভারতে এসে থাকতে হবে। কিন্তু এই  বিলের তীব্র বিরোধিতা করেছে অসমের রাজনৈতিক দল এবং কয়েকটি সংগঠন। তাদের দাবি এর ফলে ১৯৭১ সাল থেকে  ১৯৮৫ সাল পর্যন্ত সে রাজ্যে আসা হিন্দু অনুপ্রবেশকারীরা নাগরিকত্ব পেয়ে যাবেন। আর এটি অসম চুক্তির পরিপন্থী।

.